CBSE Syllabus 2024-25

নবম থেকে দ্বাদশের পড়ুয়াদের জন্য নতুন পাঠ্যক্রম প্রকাশ করল সিবিএসই

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র তরফে নবম এবং দশম শ্রেণির ক্ষেত্রে দু’টি ভাষার পাশাপাশি, সমাজ বিজ্ঞান, গণিত এবং বিজ্ঞান কমপালসরি বিষয় হিসাবে রাখার নির্দেশিকা জারি করা হয়েছে। এ ছাড়াও একাদশ এবং দ্বাদশের ক্ষেত্রেও বিষয় বেছে নেওয়ার ক্ষেত্রে বিশেষ শর্ত আরোপ করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ১৫:২৫
CBSE Exam 2024.

প্রতীকী চিত্র।

সদ্যই সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফে নবম থেকে দ্বাদশের পাঠ্যক্রম প্রকাশ করা হয়েছে। ওই পাঠ্যক্রম অনুযায়ী, নবম এবং দশম শ্রেণির ক্ষেত্রে ল্যাঙ্গুয়েজ় ওয়ান এবং টু হিসাবে দু’টি ভাষার পাশাপাশি, সমাজ বিজ্ঞান, গণিত এবং বিজ্ঞান কমপালসরি বিষয় হিসাবে রাখার নির্দেশিকা জারি করা হয়েছে। এ ছাড়াও, একটি করে স্কিল বেসড সাবজেক্ট, আরও একটি ভাষা— মোট দু’টি বিষয় বেছে নেওয়ার সুযোগ পাবে পড়ুয়ারা। তবে হেল্‌থ অ্যান্ড ফি‌জ়িক্যাল এডুকেশন এবং আর্ট এডুকেশনের মধ্যে কোনও বিষয় কম্পালসরি সাবজেক্ট হিসাবে বেছে নিলে, স্কুলগুলির তরফে ওই বিষয়ের ক্ষেত্রে ইন্টারনাল অ্যাসেসমেন্ট করা হবে।

Advertisement

তবে একাদশ এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের বিষয় নির্বাচনের ক্ষেত্রে কিছু পরিবর্তন করা হয়েছে।

  • ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে ল্যাঙ্গুয়েজ় ওয়ান হিসাবে হিন্দি ‘কোর’ কিংবা হিন্দি ‘ইলেক্টিভ’ অথবা ইংরেজি ‘কোর’ কিংবা ইংরেজি ‘ইলেক্টিভ’— এর মধ্যে যে কোনও একটি বিষয় বেছে নিতে হবে।
  • ল্যাঙ্গুয়েজ় টু/ সাবজেক্ট টু হিসাবে যে কোনও একটি ভাষা কিংবা বিজ্ঞান, কলা, বাণিজ্য শাখার অন্য কোনও বিষয় বেছে নিতে পারবে পড়ুয়ারা।
  • সাবজেক্ট থ্রি, ফোর এবং ফাইভের ক্ষেত্রে অ্যাকাডেমিক অ্যান্ড স্কিল সাবজেক্ট থেকে যে কোনও তিনটি বিষয় বেছে নেওয়ার সুযোগ থাকছে।
  • ল্যাঙ্গুয়েজ় থ্রি/ সাবজেক্ট সিক্স হিসাবে আরও একটি ভাষা কিংবা অন্য কোনও বিষয় বেছে নিতে পারবে পড়ুয়ারা।
  • নবম এবং দশমের মতোই একাদশ এবং দ্বাদশ শ্রেণিতেও হেল্‌থ অ্যান্ড ফিজ়িক্যাল এডুকেশন, আর্ট এডুকেশন সম্পর্কিত বিষয়গুলির ইন্টারনাল অ্যাসেসমেন্ট করা হবে।

নতুন পাঠ্যক্রমে ভিস্যুয়াল, পারফর্মিং অ্যান্ড ক্রিয়েটিভ আর্টস এবং জেনারেল স্টাডিজ়-এর মতো বিষয়গুলিও অন্তর্ভুক্ত করা হয়েছে। এই বিষয়ে বোর্ডের তরফে বলা হয়েছে, সর্বভারতীয় স্তরের প্রতিযোগিতামূলক পরীক্ষার পাশাপাশি, বিভিন্ন বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহ বৃদ্ধি করতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ল্যান্ড ট্রান্সপোর্টেশন অ্যাসোসিয়েট, ইলেক্ট্রনিক্স অ্যান্ড হার্ডঅয়্যার, ডিজ়াইন থিঙ্কিং অ্যান্ড ইনোভেশন— এই বিষয়গুলি নতুন শিক্ষাবর্ষ থেকে পড়ানো হবে।

প্রসঙ্গত, ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিংয়ের তরফে সিবিএসই বোর্ডের তৃতীয় এবং ষষ্ঠ শ্রেণির পাঠ্যক্রমেও বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। পাশাপাশি, ২০২৪-২৫ শিক্ষাবর্ষে ওই ক্লাসের পড়ুয়াদের জন্য নতুন বইও প্রকাশের নির্দেশিকা দেওয়া হয়েছে। অন্য দিকে, কৃত্রিম মেধার মতো বিষয়ে পাঠ্যক্রমে সংযোজিত হওয়া দফায় দফায় শিক্ষক-শিক্ষিকাদের অনলাইনে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে, যাতে পড়ুয়াদের সংশ্লিষ্ট বিষয়ে পাঠদান করতে গিয়ে তাঁদের কোনও সমস্যার সম্মুখীন হতে না হয়।

আরও পড়ুন
Advertisement