Career after 12th

কেন্দ্রীয় সংস্থায় দ্বাদশ উত্তীর্ণদের স্নাতকস্তরে ভর্তি হওয়ার সুযোগ

প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে আগ্রহী পড়ুয়াদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি) পদ্ধতিতে এই পরীক্ষাটি নেওয়া হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ১৬:২৬
IISER Kolkata.

প্রতীকী চিত্র।

দ্বাদশ উত্তীর্ণদের কেন্দ্রীয় সংস্থায় ভর্তি হওয়ার সুযোগ রয়েছে। এই মর্মে সম্প্রতি একটি ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইন্ডিয়ান ইনস্টিটিউটস অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চের (আইআইএসইআর) বিভিন্ন কেন্দ্রে পাঁচ বছরের ডুয়াল ডিগ্রি প্রোগ্রামের অধীনে পড়াশোনার সুযোগ দেওয়া হবে। ব্যাচেলর অফ সায়েন্স - মাস্টার অফ সায়েন্স (বিএস-এমএস) ডুয়াল ডিগ্রির অধীনে বায়োলজিক্যাল সায়েন্সেস, কেমিক্যাল সায়েন্সেস, ম্যাথামেটিক্যাল সায়েন্সেস, ফিজিক্যাল সায়েন্সেস— এই বিষয়গুলি পড়ানো হবে।

Advertisement

এ ছাড়াও কম্পিউটার প্রোগ্রামিং, হিউম্যানিটিজ় কোর্সের বিভিন্ন বিষয়ও পড়ুয়াদের শেখানো হবে। স্নাতক স্তরের পাশাপাশি, স্নাতকোত্তর পর্বের পড়াশোনাও এই ডিগ্রি প্রোগ্রামের অধীনে সম্পন্ন করার সুযোগ পাবেন পড়ুয়ারা। তবে, উল্লিখিত কোর্সে ভর্তি হতে আগ্রহীদের একটি প্রবেশিকা পরীক্ষা দিতে হবে। কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি) পদ্ধতিতে ওই পরীক্ষাটি নেওয়া হবে। ওই পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে পড়ুয়াদের মেধা যাচাই করে নেওয়া হবে।

বাছাই করা পড়ুয়ারা আইআইএসইআরের বিভিন্ন কেন্দ্রে এই ডুয়াল ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন। তবে আগ্রহী পড়ুয়াদের দ্বাদশ শ্রেণিতে জীববিজ্ঞান, রসায়ন, গণিত এবং পদার্থবিদ্যা— এর মধ্যে যে কোনও তিনটি বিষয় থাকা প্রয়োজন। ২০২৩-এর উচ্চ মাধ্যমিক কিংবা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন বা ২০২৪-এর পরীক্ষার ফলাফলের অপেক্ষায় আছেন, এমন পড়ুয়ারা ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

আগ্রহীরা ১ এপ্রিল থেকে অনলাইনে নির্দিষ্ট পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনের পোর্টাল চালু রাখা হবে ১৩ মে পর্যন্ত। আবেদনপত্রের ত্রুটি সংশোধনের জন্য ১৬ এবং ১৭ মে পুনরায় পোর্টাল চালু করা হবে। পরীক্ষা নেওয়া হবে ৯ জুন। এই পরীক্ষা কিংবা ভর্তির প্রক্রিয়া সম্পর্কে আরও তথ্য জেনে নিতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

আরও পড়ুন
Advertisement