Bioinformatics Certificate Course

বিশেষ কোর্স করাবে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ, আবেদন করবেন কী ভাবে?

সংস্থার তরফে বায়োইনফরমেটিক্স সলিউশন এবং নেক্সট-জেনারেশন সিকোয়েন্সিং স্ট্র্যাটেজিস সম্পর্কিত বিষয়ে ক্লাস করানো হবে। মোট চার সপ্তাহের মধ্যে সম্পূর্ণ হবে এই প্রশিক্ষণ।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৫৫
Medical staff

প্রতীকী চিত্র।

কেন্দ্রীয় সংস্থার তরফে বিশেষ কোর্সের ব্যবস্থা করা হয়েছে। ওই কোর্সটি চিকিৎসক এবং স্বাস্থ্য বিভাগের কর্মীদের পাশাপাশি, সংশ্লিষ্ট বিষয় নিয়ে কর্মরত গবেষক, পিএইচডি স্কলার, পোস্ট-ডক্টরাল ফেলো, শিক্ষক-শিক্ষিকারা ক্লাস করার সুযোগ পাবেন। কোর্সটি করানো হবে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ক্যানসার প্রিভেনশন অ্যান্ড রিসার্চের তরফে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটি ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের অধীনস্থ।

Advertisement

২০ দিনের ক্লাসে বায়োইনফরমেটিক্স সলিউশন এবং নেক্সট-জেনারেশন সিকোয়েন্সিং স্ট্র্যাটিজিস সম্পর্কিত বিষয়গুলি শেখানো হবে। পাঠদানের পাশাপাশি, হাতেকলমে প্রশিক্ষণও দেওয়া হবে। কী ভাবে উল্লিখিত বিষয়গুলি নিয়ে গবেষণামূলক কাজ করতে হবে, এবং কোন কৌশলে স্ট্যাটিস্টিক্যাল অ্যানালিসিস টুল ব্যবহার করে দ্রুত ফলাফল পাওয়া যেতে পারে— এই সমস্ত বিষয়ে বিস্তারিত জানতে পারবেন আগ্রহীরা।

উল্লিখিত কোর্সটি ব্যাচেলর অফ মেডিসিন, ব্যাচেলর অফ সার্জারি (এমবিবিএস), ডক্টর অফ মেডিসিন (এমডি) ডিগ্রি রয়েছে কিংবা মেডিক্যাল শাখায় পিএইচডি, পোস্ট-ডক সম্পূর্ণ করেছেন, এমন প্রার্থীদের জন্য সাজানো হয়েছে। তবে কর্মরত চিকিৎসক কিংবা গবেষকরাও এই কোর্সের ক্লাসে অংশগ্রহণের সুযোগ পাবেন। অংশগ্রহণকারীদের ২,০০০ টাকা কোর্স ফি হিসাবে জমা দিতে হবে।

তবে, ওই ফি তাঁদেরই জমা দিতে হবে, যাঁদের আবেদন সংশ্লিষ্ট কোর্সের জন্য গ্রহণ করা হবে। মোট ১৫ জনকে নিয়ে ক্লাস শুরু হবে। তাই দ্রুত আবেদনপত্র জমা দিতে হবে। আবেদন জমা দেওয়ার জন্য ন্যাশনাল ইনস্টিটিউট অফ ক্যানসার প্রিভেনশন অ্যান্ড রিসার্চের ওয়েবসাইটে গিয়ে একটি ফর্ম পূরণ করতে হবে।

প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা এবং কর্মজীবনের অভিজ্ঞতার নিরিখে ওই কোর্সের জন্য যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। ক্লাস শুরু হবে ১৫ এপ্রিল, শেষ হবে ৭ মে। ক্লাসের জন্য প্রার্থী বাছাই সম্পূর্ণ করা হবে ১৬ মার্চের মধ্যে। আগ্রহীদের তার আগেই আবেদনপত্র জমা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement