NBU Admission 2024

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে মুক্ত এবং দূরশিক্ষা মাধ্যমের বিভিন্ন কোর্সে ভর্তি শুরু

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ কোর্সগুলিতে ভর্তির আবেদন করতে হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১৫:৫৩
North Bengal University

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে মুক্ত এবং দূরশিক্ষা মাধ্যমে স্নাতক এবং স্নাতকোত্তরের ভর্তি প্রক্রিয়া শুরু হবে আর কিছু দিনের মধ্যেই। সেই মর্মে শুক্রবার বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিভিন্ন বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে পড়ার সুযোগ পাবেন শিক্ষার্থীরা। এর জন্য আগ্রহীরা অনলাইনেই আবেদন করতে পারবেন।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডিস্ট্যান্স অ্যান্ড অনলাইন এডুকেশনের তরফে স্নাতক এবং স্নাতকোত্তরের কোর্সগুলি করানো হবে। ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হবে চলতি শিক্ষাবর্ষের ফেব্রুয়ারি পর্বের জন্য। বিশ্ববিদ্যালয় থেকে যে বিষয়গুলিতে স্নাতকোত্তর করা যাবে, সেগুলি হল— বাংলা, ইংরেজি, নেপালি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন এবং গণিত। পাশাপাশি, বিকম কোর্সে ভর্তির সুযোগও রয়েছে।

স্নাতকোত্তর এবং স্নাতক স্তরের কোর্সগুলিকে যথাক্রমে চারটি এবং ছ’টি সেমেস্টারে ভাগ করা হবে। স্টাডি মেটিরিয়ালের মাধ্যমে কোর্সের বিষয়বস্তু পড়া গেলেও আয়োজন করা হবে পার্সোনাল কন্ট্যাক্ট প্রোগ্রাম (পিসিপি) বা কাউন্সেলিংয়েরও। যার মাধ্যমে পড়ুয়ারা পাঠক্রম নিয়ে সরাসরি শিক্ষক বা কাউন্সেলরদের সঙ্গে আলোচনা করতে পারবেন। এ ছাড়াও অন্যান্য বিষয়ে খোঁজখবরের জন্য বিশ্ববিদ্যালয়ের কলকাতার সল্টলেক, শিলিগুড়ি এবং জলপাইগুড়ি ক্যাম্পাসে যোগাযোগ করতে পারবেন পড়ুয়ারা।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ কোর্সগুলিতে ভর্তির আবেদন করতে হবে। আবেদন প্রক্রিয়া আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। চলবে ৩১ মার্চ পর্যন্ত। ভর্তির জন্য প্রয়োজনীয় যোগ্যতা এবং কোর্স ফি-র বিষয়ে জানার জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement