Free training programs

জাতীয় স্তরের প্রতিযোগিতামূলক পরীক্ষার বিনামূল্যে প্রশিক্ষণ লেডি ব্রেবোর্ন কলেজে

বিশেষ প্রশিক্ষণ কেন্দ্র তৈরি হল লেডি ব্রেবোর্ন কলেজে। ওই কোর্সের নাম দেওয়া হয়েছে ‘স্বাতী দ্যুতি’। ৭৫ জন ছাত্রীকে নিয়ে এই কোর্স চালু হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১৭:০০
লেডি ব্রেবোর্ন কলেজ।

লেডি ব্রেবোর্ন কলেজ। নিজস্ব চিত্র।

উচ্চশিক্ষায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চান? অর্থের অভাবে মেধা থাকলেও অনেক সময় তা সম্ভব হয় না, এ বার আর্থিক ভাবে পিছিয়ে পড়া মেধাবী ছাত্রীদের জাতীয় স্তরের প্রতিযোগিতামূলক পরীক্ষায় বসার জন্য বিনামূল্য বিশেষ প্রশিক্ষণের সুযোগ করে দিল কলকাতার লেডি ব্রেবোর্ন কলেজ।

Advertisement

সেন্টার ফর স্পেশাল ট্রেনিং কোর্স চালু করা হল লেডি ব্রেবোর্ন কলেজে। স্পেশাল ট্রেনিং কোর্সের নাম দেওয়া হয়েছে ‘স্বাতী দ্যুতি’। এ বছর সেপ্টেম্বরে ৭৫ জন ছাত্রীকে নিয়ে এই কোর্স চালু করা হয়েছে।

কোর্সের কো-অর্ডিনেটর শ্রীমতী মুখোপাধ্যায় বলেন, ‘‘মেধাবী ও আর্থিক ভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের জাতীয় স্তরের প্রতিযোগিতামূলক পরীক্ষায় বসার সুযোগ করে দেওয়ার জন্য বিনামূল্যে এই কোর্সের ব্যবস্থা করা হয়েছে কলেজ ক্যাম্পাসে।’’

লেডি ব্রেবোর্ন কলেজে স্নাতকোত্তর পড়ুয়ারা এই বিশেষ প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন। সর্বভারতীয় স্তরে নেট ও সেট প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে এখানে। পাশাপাশি আসন্ন শিক্ষাবর্ষ থেকে কমিউনিকেটিভ ইংরাজি শেখানোর ব্যবস্থা করা হবে লেডি ব্রেবোর্ন কলেজে।

প্রত্যেক শনিবার এই প্রশিক্ষণের জন্য একজন অতিথি অধ্যাপককে রাখা হয়েছে কলেজের তরফ থেকে। পড়ুয়াদের থেকে কোনও টাকা না নেওয়া হলেও, প্রশিক্ষণের যাবতীয় খরচ বহন করেছে কলেজের রসায়ন বিভাগের প্রাক্তনী স্বাতী সরকারের ছেলে অভীক সরকার। অভীক নিজেও কানপুর আইআইটির ছাত্র ছিলেন এবং বর্তমানে তিনি বিদেশে প্রতিষ্ঠিত। তবে এই কলেজে মায়ের নামে এর আগেও অর্থ দিয়েছেন অভীক। কলেজের হস্টেলে ‘স্বাতী স্মৃতি’ নামে একটি ডর্মিটরিও তাঁরই অর্থানুকূল্যে নির্মিত। সেখানে বর্তমানে স্নাতকস্তরের ১৫ জন ছাত্রী থাকেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement