Professor

রাজ্যে অধ্যাপক, সহকারী অধ্যাপক-সহ একাধিক পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

অধ্যাপক, সহকারী (অ্যাসিস্ট্যান্ট) অধ্যাপক, যুক্ত (অ্যাসোসিয়েট) অধ্যাপক পদে নিয়োগ করা হবে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ১৭:০৪
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অধ্যাপক, সহকারী (অ্যাসিস্ট্যান্ট) অধ্যাপক, যুক্ত (অ্যাসোসিয়েট) অধ্যাপক পদে নিয়োগ করা হবে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ৩০ নভেম্বর ২০২২ পর্যন্ত এই পদগুলির জন্য আবেদন জানাতে পারবেন ইচ্ছুক প্রার্থীরা। রাজ্যের যে কোনও জেলার ইচ্ছুক প্রার্থী আবেদন জানাতে পারবেন। নীচে বিভাগ, শূন্যপদ, যোগ্যতা, আবেদন পদ্ধতি আলোচনা করা হল।

শূন্যপদ ও বিভাগ

Advertisement

বাংলা, কমার্স, এডুকেশন, ইংরাজি, হিন্দি, ইতিহাস, গণিত, সংস্কৃত, বোটানি, ইকোনমিক্স, লাইবেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স বিভাগে মোট ২২টি শূন্যপদ রয়েছে।

যোগ্যতা

অধ্যাপকের ক্ষেত্রে, সংশ্লিষ্ট বিষয়ের উপর পিএইচডি ডিগ্রি থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় ন্যূনতম ১০ বছরের অভিজ্ঞতা থাকা প্রয়োজন।

সহকারী (অ্যাসিস্ট্যান্ট) অধ্যাপকের ক্ষেত্রে, স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর পেয়ে স্নাতকোত্তর হতে হবে। নিট উত্তীর্ণ হতে হবে।

যুক্ত (অ্যাসোসিয়েট) অধ্যাপকের ক্ষেত্রে, স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর পেয়ে স্নাতকোত্তর হতে হবে। পিএইচডি ডিগ্রি থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় ন্যূনতম ৮ বছরের অভিজ্ঞতা থাকা প্রয়োজন।

আবেদনের সর্বোচ্চ বয়ঃসীমা ৪০ বছর। তবে, এসটি, এসসি প্রার্থীদের ক্ষেত্রে পাঁচ বছর ছাড় রয়েছে। এবং ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে তিন বছর ছাড় রয়েছে।

আবেদন পদ্ধতি

https://www.cbpbu.ac.in/ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে প্রথমে যেতে হবে। সেখান থেকে রিক্রুটমেন্টে গেলে ইচ্ছুক প্রার্থীরা বিজ্ঞপ্তির বিষয় বিস্তারিত জানতে পারবেন এবং অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদন ফি: সাধারণ বিভাগের প্রার্থীদের জন্য ৫০০ টাকা ধার্য করা হয়েছে। এসটি, এসসি প্রার্থীদের ক্ষেত্রে কোনও ফি লাগবে না। তবে, ওবিসি (এ) এবং (বি) প্রার্থীদের ক্ষেত্রে ২৫০ টাকা ধার্য করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement