Bankura University

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে নানাবিধ পদে নিয়োগের সুযোগ! কী যোগ্যতা প্রয়োজন?

আগ্রহী চাকরিপ্রার্থীদের সম্পূর্ণ বিজ্ঞপ্তি ও আবেদনপত্রটি দেখার জন্য বিশ্ববিদ্যালয়ের সরকারি ওয়েবসাইট-https://www.bankurauniv.ac.in/-এ যেতে হবে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ২১:০৮
বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে নিয়োগ।

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে নিয়োগ। সংগৃহীত ছবি।

বাঁকুড়া বিশ্ববিদ্যালয় বিভিন্ন পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে। আগ্রহী চাকরিপ্রার্থীদের সম্পূর্ণ বিজ্ঞপ্তি ও আবেদনপত্রটি দেখার জন্য বিশ্ববিদ্যালয়ের সরকারি ওয়েবসাইট-https://www.bankurauniv.ac.in/-এ যেতে হবে।

যে পদগুলিতে যতগুলি শূন্য আসনে নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে,সেগুলি হল:

Advertisement

১. উপাচার্যের সচিব (সেক্রেটারি টু ভাইস চ্যান্সেলর)-- ১টি শূন্যপদ (অসংরক্ষিত প্রার্থীদের জন্য বরাদ্দ)

২. জুনিয়র টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট/ টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট গ্রেড ২-- ২ টি শূন্যপদ ( একটি পদ অসংরক্ষিত প্রার্থীদের জন্য ও অন্যটি এসসি প্রার্থীদের জন্য বরাদ্দ)

৩. জুনিয়র অ্যাসিস্ট্যান্ট-- ৫টি শূন্যপদ। ( ২টি পদ অসংরক্ষিত প্রার্থীদের জন্য, ১টি পদ বিশেষ ভাবে সক্ষম অসংরক্ষিত প্রার্থীদের জন্য, ১ টি এসসি প্রার্থীদের জন্য এবং ১টি পদ ওবিসি 'এ' ক্যাটেগরিভুক্ত প্রার্থীদের জন্য বরাদ্দ)

যোগ্যতা:

১. উপাচার্যের সচিব (সেক্রেটারি টু ভাইস চ্যান্সেলর) পদের জন্য: আবেদনকারীদের কোনও বিশ্ববিদ্যালয় থেকে অনার্স সহযোগে স্নাতক হতে হবে। ইংরেজি ভাষায় দক্ষতা থাকতে হবে। কোনও সরকারি বা আধা সরকারি প্রতিষ্ঠানে ব্যক্তিগত সহকারী হিসাবে কাজের ১০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। কম্পিউটার সংক্রান্ত নানা বিষয়ে সম্যক জ্ঞান থাকতে হবে। এই পদের জন্য আবেদনকারীদের বয়ঃসীমার ক্ষেত্রে সরকারি নিয়ম কার্যকর হবে।

২. জুনিয়র টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট/ টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট গ্রেড-২: আবেদনকারীদের বিজ্ঞানে অনার্স ডিগ্রি বা কোনও পেশাদারি ডিগ্রি ও টেকনিক্যাল জ্ঞান এবং কম্পিউটার অ্যাপ্লিকশনে ডিগ্রি বা ডিপ্লোমা থাকতে হবে। এ ছাড়া, কোনও শিক্ষা প্রতিষ্ঠানে ল্যাব অ্যাসিস্ট্যান্ট হিসাবে ৩ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এই পদের জন্য আবেদনকারীদের বয়ঃসীমার ক্ষেত্রে সরকারি নিয়ম কার্যকর হবে।

৩.জুনিয়র অ্যাসিস্ট্যান্ট: আবেদনকারীদের দ্বাদশ পাশ ও কম্পিউটার নিয়ে ছ'মাসব্যাপী ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স পাশ করতে হবে। এই পদের জন্যও আবেদনকারীদের বয়ঃসীমার ক্ষেত্রে সরকারি নিয়ম কার্যকর হবে।

বেতন কাঠামো:

১. উপাচার্যের সচিব (সেক্রেটারি টু ভাইস চ্যান্সেলর)-- নিযুক্ত প্রার্থীদের এই পদে ৩৭,১০০ টাকা বেতন দেওয়া হবে।

২. জুনিয়র টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট/ টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট গ্রেড-২-- নিযুক্ত প্রার্থীদের এই পদে ৩৫,৮০০ টাকা বেতন দেওয়া হবে।

৩.জুনিয়র অ্যাসিস্ট্যান্ট-- নিযুক্ত প্রার্থীদের এই পদে ২৭,৫০০ টাকা বেতন দেওয়া হবে।

নির্বাচন প্রক্রিয়া:

আবেদনপত্র যাচাইয়ের পর বিশেষজ্ঞ কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আবেদনকারীদের ইন্টারভিউইয়ে ডাকা হবে এবং তার পর সেখান থেকে প্রার্থীদের এই পদের জন্য নির্বাচন করা হবে।

আবেদনপত্রের মূল্য :

প্রথম দু'টি পদে আবেদনের জন্য অসংরক্ষিত প্রার্থীদের ১০০০ টাকা ও ওবিসি প্রার্থীদের ৯০০ টাকা এবং এসসি/ এসটি প্রার্থীদের ৭৫০ টাকা দিতে হবে। তৃতীয় পদটিতে আবেদনের জন্য অসংরক্ষিত প্রার্থীদের ৭০০ টাকা ও ওবিসি প্রার্থীদের ৬০০ টাকা এবং এসসি/ এসটি প্রার্থীদের ৫০০ টাকা দিতে হবে।

আবেদন প্রক্রিয়া:

আবেদনকারীদের আবেদনপত্রটি পূরণ করে সমস্ত নথির দু'কপি ফোটোকপি করে ও আবেদনমূল্যের ডিমান্ড ড্রাফট সহযোগে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অফিসে ২ ডিসেম্বরের মধ্যে পাঠাতে হবে। এর পর ইন্টারভিউয়ের জন্য প্রার্থীদের কাছে আহ্বানপত্র পাঠানো হবে, যদি তাঁদের এই পদের জন্য যোগ্য বলে বিবেচনা করা হয়।

আরও পড়ুন
Advertisement