Courses After 10th

মেকাট্রনিক্স-সহ একাধিক বিষয়ে ডিপ্লোমার সুযোগ, অগ্রাধিকার মাধ্যমিক উত্তীর্ণদের

মাধ্যমিক উত্তীর্ণদের বিভিন্ন বিষয়ে ডিপ্লোমা করার সুযোগ দিচ্ছে ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প মন্ত্রকের কলকাতা টুল রুম। আগ্রহীদের বয়স ১৫ থেকে ১৯ বছরের মধ্যে হতে হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১৬:৫০
students.

প্রতীকী চিত্র।

মাধ্যমিক উত্তীর্ণদের জন্য ইঞ্জিনিয়ারিং শাখার বিভিন্ন বিষয়ে ডিপ্লোমা কোর্স করার সুযোগ দেওয়া হচ্ছে। এই মর্মে সম্প্রতি ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প মন্ত্রকের কলকাতা টুল রুমের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংস্থার তরফে টুল অ্যান্ড ডাইস মেকিং কোর্স, মেকাট্রনিক্স এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করানো হবে। কোর্সগুলির মেয়াদ ৩-৪ বছর।

Advertisement

প্রসঙ্গত অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই) এবং পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদের তরফে উল্লিখিত কোর্সগুলিকে অনুমোদন দেওয়া হয়েছে। তবে শর্ত অনুযায়ী, ১৫ থেকে ১৯ বছর বয়সি প্রার্থীরাই সংশ্লিষ্ট কোর্সগুলি করার সুযোগ পাবেন। সংরক্ষিত আসনের ক্ষেত্রে সর্বোচ্চ ২১ বছর বয়সি প্রার্থীরা আবেদন জানাতে পারবেন।

আবেদন প্রসঙ্গে প্রতিষ্ঠানের এক কর্মকর্তা জানিয়েছেন, উল্লিখিত কোর্সগুলি পরীক্ষামূলক ভাবে দু’বছর আগে শুরু করা হয়েছিল। চলতি বছর থেকে ডিপ্লোমা কোর্সের বিষয়গুলি পড়ানোর ক্ষেত্রে বেশ কিছু পরিকাঠামোগত পরিবর্তন আনা হয়েছে। পড়াশোনা শেষে পড়ুয়াদের চাকরি পাওয়ার বিষয়ে সব রকমের সহায়তা করা হবে। পাশাপাশি, পেশাগত দক্ষতা বৃদ্ধি করার জন্য কী ধরনের কৌশল অবলম্বন করা প্রয়োজন, সেই বিষয়েও প্রশিক্ষণ দেওয়া হবে।

আগ্রহীদের ভর্তি হওয়ার জন্য একটি পরীক্ষা দিতে হবে। ওই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ডিপ্লোমা করার সুযোগ পাবেন। পরীক্ষাটি নেওয়া হবে ২৬ মে। মেধাতালিকা প্রকাশ করা হবে ৩০ মে। পরীক্ষা দিতে আগ্রহীদের ৫০০ টাকা আবেদনমূল্য অনলাইনে জমা দিতে হবে। তবে ডিপ্লোমা করার জন্য কত টাকা ফি হিসাবে জমা দিতে হবে, তা প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়নি। প্রতিষ্ঠান সূত্রে এ বিষয়ে জানানো হয়েছে, কমপক্ষে ২ লক্ষ টাকা ডিপ্লোমা কোর্সের ফি হিসাবে খরচ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement