NIPER Kolkata Admission 2024

ফার্মাকিউটিক্স-সহ একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ দিচ্ছে নাইপার কলকাতা

সদ্যই ফার্মাসি কিংবা বায়োলজিক্যাল সায়েন্স-এর বিভিন্ন শাখায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন এবং সর্বভারতীয় পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, এমন ব্যক্তিরা নাইপার কলকাতায় পিএইচডি-র জন্য আবেদন জানাতে পারবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১৫:৩১
NIPER Kolkata.

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফার্মাসিউটিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ (নাইপার), কলকাতা। ছবি: সংগৃহীত।

ফার্মাকিউটিক্স, ফার্মাকোইনফরমেটিক্স-সহ একাধিক বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে কেন্দ্রীয় প্রতিষ্ঠানের কলকাতা শাখায়। এই মর্মে সম্প্রতি ওই প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফার্মাসিউটিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চের (নাইপার)-এর কলকাতা কেন্দ্রের তরফে মেডিসিনাল কেমিস্ট্রি, ন্যাচরাল প্রোডাক্টস, ফার্মাকোইনফরমেটিক্স, ফার্মাকিউটিক্স, ফার্মাকোলজি অ্যান্ড টক্সিকোলজি, মেডিক্যাল ডিভাইসেস-এর মতো বিষয়গুলিতে পিএইচডি করার সুযোগ দেওয়া হচ্ছে।

Advertisement

আগ্রহী পড়ুয়াদের পিএইচডি করার জন্য ফার্মাসি কিংবা বায়োলজিক্যাল সায়েন্সেস শাখার যে কোনও বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা থাকতে হবে। পাশাপাশি, তাঁদের স্নাতকোত্তর পর্বে ৬০ শতাংশের বেশি নম্বর থাকতে হবে। পাশাপাশি, ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) উত্তীর্ণ হওয়ার পর তিন থেকে পাঁচ বছরের ফেলোশিপ পেয়েছেন, এমন ব্যক্তিদের পিএইচডি করার সুযোগ দেওয়া হবে।

আগ্রহীরা নিজেদের পছন্দের বিষয় বেছে সরাসরি আবেদন জমা দেওয়ার সুযোগ পাবেন। ইমেল মারফত তাঁদের একটি কভার লেটার, বয়স এবং শিক্ষাগত যোগ্যতার প্রমানপত্রের মত গুরুত্বপূর্ণ নথি পাঠাতে হবে। আবেদন জমা দেওয়ার শেষ দিন ২ মে।

বাছাই করা প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। কবে, কখন ইন্টারভিউ নেওয়া হবে, তা ইমেল মারফত জানিয়ে দেওয়া হবে। প্রতিষ্ঠানের তরফে ইন্টারভিউয়ের দিন সমস্ত নথি সঙ্গে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পিএইচডি করার বিষয়ে আরও তথ্য জেনে নিতে হলে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement