WB Professional Course 2023

স্নাতকোত্তীর্ণদের জন্য পেশাদার কোর্স, উদ্যোগে রামকৃষ্ণ সারদা মিশন বিবেকানন্দ বিদ্যাভবন

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, হসপিটাল ম্যানেজমেন্ট বিষয়টিতে পেশাদার কোর্স করানো হবে। শিক্ষার্থীরা ক্লাসের পাশাপাশি, হাতে কলমে প্রশিক্ষণ এবং ইন্টার্নশিপ করারও সুযোগ পাবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ১৪:২৩
Hospital management students.

প্রতীকী ছবি।

স্বাস্থ্যক্ষেত্রে ব্যবস্থাপনা বিভাগে স্নাতকোত্তীর্ণ এবং প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থীদের চাহিদা ক্রমশ বাড়ছে। তাই হসপিটাল ম্যানেজমেন্ট কিংবা হেল্থকেয়ার ক্ষেত্রের বিষয়গুলি স্নাতকস্তর থেকেই পড়ানো হয়ে থাকে। তবে ম্যানেজমেন্ট ক্ষেত্রের পড়ুয়াদের পাশাপাশি, বাণিজ্য, কলা কিংবা বিজ্ঞান বিভাগের পড়ুয়াদের স্বাস্থ্যক্ষেত্রে কাজ করার প্রতি আগ্রহ বাড়ছে। তাই সেই সমস্ত আগ্রহী পড়ুয়াদের জন্য বিশেষ পেশাদার কোর্স করার সুযোগ দিচ্ছে রামকৃষ্ণ সারদা মিশন বিবেকানন্দ বিদ্যাভবন।

Advertisement

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে উল্লিখিত বিষয়ে এক বছরের একটি কোর্সের কথা জানানো হয়েছে। ওই কোর্সের মাধ্যমে স্বাস্থ্যক্ষেত্রে প্রশাসনিক এবং পরিচালনা সংক্রান্ত বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এই ক্ষেত্রে কাজ করার জন্য পেশাদার হিসাবে যে বিষয়গুলি সম্পর্কে স্পষ্ট জ্ঞান এবং অভিজ্ঞতা থাকা প্রয়োজন, সেই বিষয়গুলি শেখানোর উপর বিশেষ জোর দেওয়া হবে। এই কোর্সের জন্য যে কোনও শাখায় স্নাতকোত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন জানাতে পারবেন। এছাড়াও কর্মরত স্নাতকোত্তীর্ণ প্রার্থীদের আবেদনও গ্রহণ করা হবে।

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, এই কোর্সটি শুধুমাত্র মহিলা প্রার্থীরাই করতে পারবেন। নিয়মিত ক্লাসের পাশাপাশি, তাঁদের হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হবে। হাসপাতাল কিংবা চিকিৎসাক্ষেত্রে পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে কী ভাবে কাজ করতে হবে, সেই সম্পর্কিত বিষয় ওই প্রশিক্ষণে শেখানো হবে। পাশাপাশি, একটি স্বীকৃত চিকিৎসা প্রতিষ্ঠান কিংবা হাসপাতালে তিন মাসের ইন্টার্নশিপ করার সুযোগ থাকছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রথম এবং দ্বিতীয় সেমেস্টারের মাধ্যমে ক্লাস করানো হবে। এক বছরের মধ্যে এই কোর্স সম্পূর্ণ হবে। প্রথম সেমেস্টারে ২৫ হাজার এবং দ্বিতীয় সেমেস্টারে ২৫ হাজার টাকা কোর্স ফি হিসাবে জমা দিতে হবে। প্রতিষ্ঠান সূত্রে খবর, এই দুটি সেমেস্টারেই পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মেধা যাচাই করে নেওয়া হবে। কোর্স সম্পূর্ণ হওয়ার পর শংসাপত্র দেওয়া হবে।

রামকৃষ্ণ সারদা মিশন বিবেকানন্দ বিদ্যাভবনের তরফে এই প্রসঙ্গে জানানো হয়েছে, ২০২১ সালে এই কোর্সটির ক্লাস অনলাইনে সংগঠিত হলেও পরবর্তী শিক্ষাবর্ষগুলিতে অফলাইনে ক্লাস করানো হয়েছে। বর্তমান পাঠক্রমের ক্ষেত্রে ক্লাস কী ভাবে করানো হবে, তা শিক্ষার্থীদের ভর্তি হওয়ার সময় জানিয়ে দেওয়া হবে।

আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। মোট আসনসংখ্যা ২০টি। ৫ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত পোর্টাল চালু রাখা হবে। ৬ অক্টোবর মেধাতালিকা প্রকাশিত হবে। ৭ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত কোর্স ফি জমা দেওয়ার সুযোগ পাবেন। প্রসঙ্গত, সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ উদ্যোগে প্রতিষ্ঠানের তরফে এই কোর্সটি করানো হবে। কোর্স সংক্রান্ত বিষয়ে আরও জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement