Advertisement

Associate Partner

Style Partner

Associate Partner

Weddings Partner

Food Partner

Durgapuja in Saltlake Kolkata

‘তৃতীয় বিশ্বযুদ্ধের কারণ হতে পারে জল’-- সল্টলেক এ কে ব্লক সর্বজনীনে তাই জল অপচয় রোখার ডাক

ছোটবেলার বিজ্ঞান বইয়ের পাতায় পড়া এ কথাটি চরমতম সত্য। জল ছাড়া পৃথিবীতে কোনও প্রাণের অস্তিত্ব টেকে না। সেই জলই চারপাশে অপচয় হচ্ছে দেদার। তা রুখতে চেয়েই এ বছর সল্টলেকে একে ব্লক সর্বজনীনের থিম

প্রতীকী মূর্তি

প্রতীকী মূর্তি

আনন্দ উৎসব ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ২৩:৪৬
Share: Save:

‘জলই জীবন’।

ছোটবেলার বিজ্ঞান বইয়ের পাতায় পড়া এ কথাটি চরমতম সত্য। জল ছাড়া পৃথিবীতে কোনও প্রাণের অস্তিত্ব টেকে না। সেই জলই চারপাশে অপচয় হচ্ছে দেদার। তা রুখতে চেয়েই এ বছর সল্টলেকে একে ব্লক সর্বজনীনের থিম ‘বারি বিন্দু’। পুজোর হাত ধরেই জল বাঁচানোর ডাক দিচ্ছেন উদ্যোক্তারা।

এই বছর ৩৭তম বর্ষে পদার্পণ করল এই পুজো। দীর্ঘ এক বছরের পরিশ্রমে সমগ্র থিমটি ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন শিল্পী ভবতোষ সুতার। মাটি, কাঠ-সহ আরও নানা সামগ্রী দিয়ে তৈরি মণ্ডপ নজর কাড়বে আট থেকে আশির– তেমনটাই আশা উদ্যোক্তাদের।

পুজো কমিটির সদস্য ইন্দ্রনীল ঘোষ বলেন, "এ বছর আমাদের থিম 'বারি বিন্দু'। জল সংরক্ষণের বার্তা দিয়েই আমরা আমাদের পুজোকে সাজিয়ে তুলেছি। জলই জীবন, তাই জল বাঁচাও– এই বার্তা দিতে চেয়ে আমরা দেখাতে চলেছি, পৃথিবীতে যদি তৃতীয় বিশ্বযুদ্ধ হয়, তা জলের জন্যই হবে। এখন শহর ও শহরতলিতে এত কংক্রিটের বাড়ি নির্মাণ হচ্ছে, যে মাটির তলার জলস্তর স্বাভাবিকের তুলনায় অনেকটাই কমে যাচ্ছে। আবার বাইরের জল মাটির তলায় প্রবেশও করতে পারছে না। পৃথিবীর ৩ ভাগ জল, ১ ভাগ স্থল হওয়া সত্ত্বেও সেই জল কিন্তু পানীয় জল নয়। সারা পৃথিবী এক বিশাল জলসঙ্কটের দিকে এগিয়ে চলেছে। প্রত্যেক মানুষকে এখন থেকেই সচেতন হতে হবে। কংক্রিটের বাড়িঘর নির্মাণের সময়ে জল সংরক্ষণের ব্যবস্থা করতে হবে। এমন নানা বার্তা নিয়েই আমাদের এ বছরের থিম মানুষকে সচেতন করবে।”

জল অপচয় রুখে প্রকৃতি ও জীবজগৎকে বাঁচানোর এই অঙ্গীকার এই পুজোর মণ্ডপে প্রত্যেক অংশেই প্রতিফলিত হবে। তা থেকে কিছুটা হলেও যদি সচেতন হন মানুষ, সেই আশাতেই বসে উদ্যোক্তারা।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE