Russia Ukraine War

Russia-Ukraine War: রুশ সেনার বিরুদ্ধে প্রথম যুদ্ধাপরাধের মামলার শুনানি শুরু ইউক্রেনীয় আদালতে

ইউক্রেনের আদালতে যে যুদ্ধাপরাধের মামলা দায়ের হয়েছে, সে ব্যাপারে তাদের কাছে কোনও তথ্য নেই বলেই দাবি করেছে ক্রেমলিন।

Advertisement

সংবাদ সংস্থা

কিভ শেষ আপডেট: ১৩ মে ২০২২ ২৩:১৫
Share:

রুশ সেনা ভাদিম শিশিমারিনের বিরুদ্ধে মামলা দায়ের ছবি সংগৃহীত

রুশ বাহিনীর সামরিক অভিযান শুরু হওয়ার পর প্রথম যুদ্ধাপরাধীর মামলা দায়ের হল ইউক্রেনীয় আদালতে। এক ষাটোর্ধ্ব ইউক্রেনীয় নাগরিককে হত্যার অভিযোগে এক রুশ সেনার বিরুদ্ধে দায়ের হয়েছে মামলা। শুক্রবার ওই মামলার প্রথম শুনানি হল আদালতে।

Advertisement

যে রুশ সেনার বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা দায়ের হয়েছে, সংবাদমাধ্যম সূত্রে খবর, তাঁর নাম ভাদিম শিশিমারিন। রাশিয়ার ইরকুটস্ক প্রদেশের বাসিন্দা তিনি। অভিযোগ, কিভের পূর্বে চুপাকিভকা গ্রামে হত্যালীলা চালিয়েছেন ভাদিম। তাঁর আইনজীবী ভিক্টর ওভসিয়ানিকভ জানান, আগামী শুনানিতে আদালতে তাঁর মক্কেলকে জানাতে হবে, তিনি যুদ্ধাপরাধের অভিযোগ মেনে নিচ্ছেন কি না। তাঁর মক্কেল দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন কারাদণ্ড হবে বলেও জানান তিনি।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। তার পর থেকেই মস্কোর বিরুদ্ধে সাধারণ নাগরিকদের উপর অত্যাচার, নৃশংসতার অভিযোগ তুলে আসছে কিভ। সেই জায়গায় দাঁড়িয়ে যুদ্ধের প্রায় আড়াই মাস পর ইউক্রেনের আদালতে রুশ সেনার বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা দায়ের বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে আন্তর্জাতিক রাজনীতির বিশেষজ্ঞরা। কিভের দাবি, যুদ্ধাপরাধের অন্তত ১০ হাজার ঘটনা চিহ্নিত করা হয়েছে এখনও পর্যন্ত।

যদিও শুরু থেকেই ইউক্রেনের সাধারণ নাগরিকদের উপর হামলার অভিযোগ করে এসেছে মস্কো। ইউক্রেনের আদালতে যে যুদ্ধাপরাধের মামলা দায়ের হয়েছে, সে ব্যাপারে তাদের কাছে কোনও তথ্য নেই বলেই দাবি করেছে ক্রেমলিন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement