Ripudaman Singh Malik

এয়ার ইন্ডিয়ার ‘কণিষ্ক’ বিমান নাশকতায় জড়িত জঙ্গিকে খুনের মামলা, কানাডায় দোষী ঘোষিত দুই

এয়ার ইন্ডিয়ার ‘কণিষ্ক’ বিমানে বোমা বিস্ফোরণকাণ্ডের অন্যতম অভিযুক্ত রিপুদমন সিংহ মালিককে খুনের মামলায় কানাডার আদালতে দু’জনকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ১৬:৪০
Share:

গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

এয়ার ইন্ডিয়ার ‘কণিষ্ক’ বিমানে বোমা বিস্ফোরণকাণ্ডের অন্যতম অভিযুক্ত রিপুদমন সিংহ মালিককে খুনের মামলায় দু’জনকে মঙ্গলবার ‘দোষী’ ঘোষণা করল কানাডার নিউ ওয়েস্টমিনস্টারে ব্রিটিশ কলম্বিয়া সুপ্রিম কোর্ট। আদালত জানিয়েছে, আগামী ৩১ অক্টোবর ট্যানার ফক্স এবং হোসে লোপেজ় নামে ওই দুই অপরাধীর সাজা ঘোষণা করা হবে।

Advertisement

আশির দশকে খলিস্তানি জঙ্গি সংগঠন বব্বর খালসার সঙ্গে যুক্ত রিপুদমন পরবর্তী সময়ে কানাডায় বস্ত্র ব্যবসায়ী হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিলেন। ২০২২ সালের ১৪ জুলাই ব্রিটিশ কলম্বিয়ার সারে এলাকায় নিজের দোকানের সামনেই আততায়ীদের গুলিতে খুন হয়েছিলেন ৭৫ বছরের প্রাক্তন জঙ্গি। ২০২৩ সালের জুনে কানাডার নাগরিক খালিস্তানপন্থী জঙ্গি হরদীপ সিং নিজ্জরের খুন ঘিরে ভারত-কানাডা টানাপড়েনের আবহে এই সাজা ঘোষণা দ্বিপাক্ষিক কূটনীতিতে নতুন সংঘাত তৈরি করতে পারে বলে অনেকে বলছেন।

প্রসঙ্গত, ১৯৮৫ সালের ২৩ জুন দিল্লি থেকে কানাডার মন্ট্রিয়লগামী এয়ার ইন্ডিয়ার একটি বিমানে মাঝআকাশে বোমা বিস্ফোরণ ঘটেছিল। ওই ঘটনায় যাত্রী এবং বিমানকর্মী মিলিয়ে মোট ৩৩১ জন মারা যান। এতে তিন অভিযুক্ত হিসাবে রিপুদমন ছাড়া ইন্দ্রজিৎ সিংহ রেয়াত এবং আজেইব সিংহ বাগরির নাম প্রকাশ্যে এসেছিল। প্রসঙ্গত, এয়ার ইন্ডিয়ার ফ্লাইট ১৮২ (বোয়িং ৭৪৭) বিমানটির নাম ‘কণিষ্ক’ হওয়ায় সেটি ‘কণিষ্ক মামলা’ নামেও পরিচিত।

Advertisement

মামলার তদন্তকারীদের দাবি ছিল, ভ্যাঙ্কুভারে বিমান থামলে সে সময় মালপত্রের সঙ্গে একটি স্যুটকেসের মধ্যে বোমা রাখা হয়। পরে অতলান্তিকের ৩১,০০০ ফুট উপরে ওই বোমা বিস্ফোরণ ঘটে। ওই মামলায় রিপুদমন এবং বাগরির বিরুদ্ধে ৩৩১ জনকে খুনের মামলা রুজু করা হয়েছিল। যদিও রেয়াতের সাক্ষ্যের পর কণিষ্ককাণ্ডে ছাড়া পেয়ে যান রিপুদমন। তবে তত দিনে বছর চারেক জেলে কাটিয়ে ফেলেছেন তিনি।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement