US Presidential Election 2024

কমলা ৪৬, ট্রাম্প ৪৩! আমেরিকার প্রেসিডেন্ট ভোটে রয়টার্সের জনমত সমীক্ষায় বাড়ল ব্যবধান

আগামী ৫ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচন হবে আমেরিকায়। তার আগে জনমত সমীক্ষার এই ফল ডেমোক্র্যাটিক পার্টির সমর্থকদের কিছুটা চিন্তা বাড়াবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ০৬:৩০
Share:

(বাঁ দিকে) কমলা হ্যারিস। ডোনাল্ড ট্রাম্প (ডান দিকে)। —ফাইল চিত্র।

প্রেসিডেন্ট নির্বাচনের দু’সপ্তাহ আগে রয়টার্সের জনমত সমীক্ষায় রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তাঁর ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিসের ব্যবধান দাঁড়াল তিন শতাংশের। ওই সমীক্ষা জানাচ্ছে, কমলাকে ৪৬ শতাংশ এবং ট্রাম্পকে ৪৩ শতাংশ আমেরিকান ভোটদাতা ‘পছন্দের প্রেসিডেন্ট’ হিসাবে চিহ্নিত করেছেন।

Advertisement

এর আগে সোমবার প্রকাশিত ভোট সমীক্ষা সংস্থা ইমারসন কলেজের জনমত রিপোর্ট জানিয়েছিল, আমেরিকার ৪৯ শতাংশ ভোটদাতার প্রেসিডেন্ট পদে পছন্দ বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা। অন্য দিকে, ট্রাম্পের প্রতি ৪৮ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছেন। অন্য দিকে, এবিসি নিউজ়ের জনমত সমীক্ষায় কমলা ৪৮ শতাংশ এবং ট্রাম্প ৪৬ শতাংশ ভোটদাতার সমর্থন পেয়েছেন।

আগামী ৫ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচন হবে আমেরিকায়। তার আগে জনমত সমীক্ষার এই ফল ডেমোক্র্যাটিক পার্টির সমর্থকদের কিছুটা চিন্তা বাড়াবে বলে মনে করা হচ্ছে। কারণ, এর আগে অগস্টের তৃতীয় সপ্তাহে জনমত সমীক্ষায় ট্রাম্পের তুলনায় প্রায় চার শতাংশ বেশি ভোটদাতার সমর্থন পেয়েছিলেন কমলা। ভারতীয় বংশোদ্ভূত ডেমোক্র্যাট নেত্রী কমলা আমেরিকার ইতিহাসে প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হয়ে ইতিহাসে নাম লিখিয়েছেন। এ বার জয়ী হলে প্রথম মহিলা প্রেসিডেন্ট হওয়ারও নজির তৈরি করবেন তিনি।

Advertisement

এ বারের প্রেসিডেন্ট নির্বাচনে সাতটি ‘দোদুল্যমান’ প্রদেশের জনমত গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলে মনে করছেন ভোট-পণ্ডিতদের একাংশ। এবিসি নিউজের হিসাবে, এই সাতটি প্রদেশের মধ্যে মিশিগান, উইসকনসিন এবং নেভাদায় ১ শতাংশ ব্যবধান এগিয়ে কমলা। অন্য দিকে পেনসিলভানিয়া, নর্থ ক্যারোলাইনায় ১ পয়েন্টে এগিয়ে ট্রাম্প। জর্জিয়া ও অ্যারিজোনায় ২ পয়েন্টে এগিয়ে ট্রাম্প। গত বুধবার ফক্স নিউজের একটি জনমত সমীক্ষায় জানানো হয়েছিল, কমলার চেয়ে ট্রাম্প ২ পয়েন্টে এগিয়ে। ট্রাম্পের সমর্থন ৫০ শতাংশ আর কমলার ৪৮ শতাংশ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement