Israel-Iran Conflict

ইজ়রায়েলের ক্ষেপণাস্ত্র হানার পরই আকাশসীমা বন্ধ করে দিল ইরান-সহ আরও দুই দেশ

ফ্লাইটরাডার২৪-এর তথ্য অনুযায়ী, এই তিন দেশের আকাশসীমা দিয়ে কোনও বিমান যাতায়াত করছে না। যদিও হামলার পর পরই ইরান দাবি করেছে বিমান পরিষেবা চালু করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১২:০২
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

ইরানের সেনাঘাঁটি লক্ষ্য করে একের পর এক হামলা চালাল ইজ়রায়েল। শনিবারের এই হামলার পরই আকাশসীমা পুরোপুরি বন্ধ করে দিল ইরান এবং আরও দুই দেশ সিরিয়া, ইরাক।

Advertisement

ফ্লাইটরাডার২৪-এর তথ্য অনুযায়ী, এই তিন দেশের আকাশসীমা দিয়ে কোনও বিমান যাতায়াত করছে না। যদিও হামলার পর পরই ইরান দাবি করেছে বিমান পরিষেবা চালু করা হয়েছে। অন্য দিকে ইরাক জানিয়েছে, নিরাপত্তার স্বার্থেই তাদের আকাশসীমা বন্ধ করা হয়েছে। হামলার প্রভাব যাতে কোনও অসামরিক বিমানে না পড়ে, তার জন্যই এই সিদ্ধান্ত বলে সেখানকার সংবাদমাধ্যমগুলিতে দাবি করা হয়েছে। ইরানে হামলার পর পরই আকাশসীমা সুরক্ষিত রাখতে পদক্ষেপ করল ইরাক।

অন্য দিকে, সিরিয়াও দাবি করেছে, গোলান হাইট্‌স থেকে বিমান হামলা চালাচ্ছে ইজ়রায়েল। ইরানে শনিবার ইজ়রায়েলের ক্ষেপণাস্ত্র হামলার পরই আকাশসীমা সুরক্ষা ব্যবস্থাকে আরও আঁটসাঁট করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে আকাশসীমা। গত ১ অক্টোবর ইজ়রায়েলে ২০০ ক্ষেপণাস্ত্র হামলা চালানোর অভিযোগ উঠেছিল ইরানের বিরুদ্ধে। সেই হামলার ঘটনার ‘বদলা’ নিতে তার পর থেকেই ইরানে পাল্টা হামলা চালায় ইজ়রায়েল। গত কয়েক সপ্তাহ ধরে তাদের হামলায় হিজ়বুল্লা প্রধান নাসরাল্লা-সহ বেশ কয়েক জন শীর্ষনেতা নিহত হয়েছেন বলে দাবি করেছে ইজ়রায়েল।

Advertisement

ইরানের পাশাপাশি লেবাননেও হামলা চালাচ্ছে ইজ়রায়েল। লেবাননে হামলা চালানো বন্ধ না করলে পরিণতি ভাল হবে না বলেও হুঁশিয়ারি দিয়েছিল ইরান। শুধু তা-ই নয়, ইরানে হামলা চালালে তারাও যে পাল্টা জবাব দিতে প্রস্তুত সেই হুঁশিয়ারিও ইজ়রায়েলকে দেওয়া হচ্ছিল। দিন কয়েক আগেই ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলার চেষ্টার অভিযোগ ওঠে হিজ়বুল্লার বিরুদ্ধে। তার পরই নেতানিয়াহু হুঙ্কার ছুড়েছিলেন, এর জবাব দেওয়া হবে। এ বার প্রত্যাঘাত করল ইজ়রায়েল। এক বিবৃতি জারি করে এই হামলা প্রসঙ্গে ইজ়রায়েল দাবি করেছে, দেশকে নিরাপদ রাখতেই এই পদক্ষেপ।

ইজ়রায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)-এর দাবি, ইরানের নির্দিষ্ট সামরিক লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালানো হয়েছে। যদিও ইরান সরকারকে উদ্ধৃত করে পশ্চিম এশিয়ার সংবাদমাধ্যম আল জাজ়িরা জানিয়েছে, গত ১ অক্টোবর ইজ়রায়েলি ভূখণ্ডে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলায় জড়িত ‘রেভোলি‌উশনারি গার্ডস অ্যারোস্পেস ফোর্স’-এর কোনও ক্ষতি হয়নি।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement