Sunita Williams

মহাকাশে বসেই ৫৯-এ পা দিলেন সুনীতা! আন্তর্জাতিক স্পেস স্টেশনে কী ভাবে কাটালেন জন্মদিন?

গত ৫ জুন ফ্লোরিডা থেকে সুনীতা এবং আর এক মহাকাশচারী বুচ উইলমোরকে নিয়ে মহাকাশে পাড়ি দিয়েছিল বোয়িং স্টারলাইনার। সেই থেকে মহাকাশেই আটকে আছেন তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৬
Share:

ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান নভশ্চর সুনীতা উইলিয়ামস। —ফাইল চিত্র।

মহাকাশে বসেই নিজের ৫৯তম জন্মদিন পালন করে ফেললেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান মহাকাশচারী সুনীতা উইলিয়ামস। বৃহস্পতিবার ৫৯ বছরে পা দিলেন তিনি। রয়েছেন আন্তর্জাতিক স্পেস স্টেশনে। সেখানেই পালন করেছেন জন্মদিন। নাসার দেওয়া বিশেষ কাজ করে জন্মদিন কেটেছে সুনীতার।

Advertisement

গত ৫ জুন ফ্লোরিডা থেকে সুনীতা এবং আর এক মহাকাশচারী বুচ উইলমোরকে নিয়ে মহাকাশে পাড়ি দিয়েছিল বোয়িং স্টারলাইনার। গন্তব্য ছিল মহাকাশে আন্তর্জাতিক স্পেস স্টেশন। আট দিন পরেই সেখান থেকে একই যানে চড়ে তাঁদের পৃথিবীতে ফিরে আসার কথা ছিল। কিন্তু মহাকাশযানটিতে ত্রুটি ধরা পড়ে। তাই নির্ধারিত দিনে তাঁদের ফেরা হয়নি। আগামী ফেব্রুয়ারি মাসে স্পেস এক্সের মহাকাশযানে চড়ে তাঁদের পৃথিবীতে ফেরার বন্দোবস্ত করেছে আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা।

জন্মদিন মহাকাশে কাটানোর পরিকল্পনা ছিল না সুনীতার। নাসা জানিয়েছে, ফেব্রুয়ারি পর্যন্ত মহাকাশে গবেষণার কাজ আরও এগিয়ে নিয়ে যাবেন সুনীতা এবং বুচ। জন্মদিনটিও সেই কাজ করেই কাটিয়েছেন সুনীতা।

Advertisement

নাসা জানিয়েছে, মহাকাশ স্টেশনের ‘শৌচাগার’, যা ‘বর্জ্য এবং পরিচ্ছন্নতা কম্পার্টমেন্ট’ নামে পরিচিত, সেখানকার ‘ফিল্টার’ পরিষ্কার করেছেন সুনীতা। মহাকাশ স্টেশনে যাতে মানুষের থাকাতে সমস্যা না হয়, সেই চেষ্টাই করছেন তিনি এবং বুচ। এ ছাড়া, নাসার পরবর্তী অভিযানগুলি নিয়েও তাঁরা আলোচনা করেছেন।

কিছু দিন আগে মহাকাশ থেকে সাংবাদিক বৈঠক করেন সুনীতারা। সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর তাঁরা দিয়েছেন। জানিয়েছেন, মহাকাশই তাঁদের ঘর। সেখানে থাকতে তাঁদের ভালই লাগছে। আগামী নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন রয়েছে। সুনীতারা জানিয়েছেন, মহাকাশ থেকেই তাঁরা ভোট দিতে চান। তাঁদের জন্য বিশেষ ব্যালটের ব্যবস্থা করার অনুরোধ করেছেন দু’জনই। মহাকাশে থাকাকালীন সময়ে যাঁরা তাঁদের সুস্বাস্থ্য এবং নিরাপত্তার জন্য প্রার্থনা করছেন, তাঁদের ধন্যবাদও জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement