Hajj Pilgrims

মৃত হজযাত্রীর সংখ্যা ৬০০ পেরোল সৌদি আরবে! তালিকায় রয়েছেন ৬৮ জন ভারতীয় নাগরিক

গত বার হজযাত্রা চলাকালীন ২৪০ জনের মৃত্যু হয়েছিল। এ বার ইতিমধ্যেই তার দ্বিগুণ হজযাত্রীর মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে অর্ধেকেরও বেশি মিশরের নাগরিক বলে সৌদি সরকার সূত্রের খবর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ০৯:২৭
Share:

মক্কায় হজযাত্রী সমাগম। ছবি: পিটিআই।

প্রবল গরম আর তাপপ্রবাহের কারণে সৌদি আরবে হজযাত্রীদের মৃত্যুর ঘটনা বেড়ে চলেছে। বৃহস্পতিবার সে দেশের এক কূটনৈতিক আধিকারিক জানিয়েছেন, এখনও পর্যন্ত ৬০০ জন হজযাত্রীর মৃত্যুর ঘটনা চিহ্নিত করা হয়েছে। তালিকায় রয়েছেন ৬৮ জন ভারতীয় নাগরিক।

Advertisement

সৌদি সরকারের দেওয়া তালিকা বলছে, গরমজনিত অসুস্থতার কারণে মৃত হজযাত্রীদের অর্ধেকেরও বেশি মিশরের নাগরিক। এ ছাড়া পশ্চিম এশিয়ার দেশ জর্ডনেরও বহু নাগরিকের মৃত্যু হয়েছে হজযাত্রায় গিয়ে। মক্কার অদূরে আল-মুয়াইসেম এলাকার মর্গে মৃত হজযাত্রীদের দেহ রাখার ব্যবস্থা করেছে রিয়াধ প্রশাসন।

গত বার হজযাত্রা চলাকালীন ২৪০ জনের মৃত্যু হয়েছিল। এ বার ইতিমধ্যেই তার দ্বিগুণ হজযাত্রীর মৃত্যু হয়েছে। ইসলামি ক্যালেন্ডার মেনে শুক্রবার হজযাত্রার সূচনার কথা ঘোষণা করেছে সৌদি আরব সরকারের হজ এবং উমরা মন্ত্রক। এখনও পর্যন্ত প্রায় ১৮ লক্ষ মানুষ হজে এসেছেন। তাঁদের মধ্যে বিদেশ থেকে এসেছেন ১২ লক্ষ হজযাত্রী। এত ভিড় এবং গরমে অসুস্থ হয়ে পড়েছেন অনেকেই। দ্রুত তাঁদের হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করানো হচ্ছে। বেশির ভাগ ক্ষেত্রেই হিট স্ট্রোকজনিত কারণেই মৃত্যু হচ্ছে বলে সে দেশের হাসপাতালগুলির সূত্রে দাবি করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement