Abu Dhabi Prince

আসছেন আমিরশাহির যুবরাজ

ভারতে আসার আগে এই সপ্তাহেই তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি, দিল্লির আবু ধাবি ক্যাম্পাসের উদ্বোধন করেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৩
Share:

আবু ধাবির যুবরাজ খালেদ বিন মহম্মদ বিন জায়েদ আল নাহান। —ফাইল চিত্র।

আগামী সপ্তাহে নয়াদিল্লি সফরে আসছেন আবু ধাবির যুবরাজ খালেদ বিন মহম্মদ বিন জায়েদ আল নাহান। সংযুক্ত আরব আমিরশাহির পরবর্তী প্রজন্মের নেতৃত্বের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে এই সফরকে কাজে লাগাবে ভারত।

Advertisement

শেখ মহম্মদ বিন জায়েদ সে দেশের সেনাবাহিনীর ডেপুটি কমান্ডারও বটে। ভারতে আসার আগে এই সপ্তাহেই তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি, দিল্লির আবু ধাবি ক্যাম্পাসের উদ্বোধন করেছেন। উদ্বোধনী ব্যাচে এই আবু ধাবি শাখায় স্নাতক স্তরে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং এনার্জি ইঞ্জিনিয়ারিংয়ের ৫২ জন শিক্ষার্থী রয়েছেন।

মোদী ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পরে যে ক’টি দেশের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক লক্ষণীয় ভাবে বেড়েছে, তার অন্যতম সংযুক্ত আরব আমিশাহি। সে দেশের প্রেসিডেন্টের সঙ্গে চলতি বছরের গোড়ায় আমদাবাদে ‘রো়ড শো’ করেছিলেন মোদী। ফেব্রুয়ারি মাসে আবু ধাবিতে প্রথম মন্দিরের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। সংযুক্ত আরব আমিরশাহির প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহানকে বারবার ‘আমার ভাই’ বলে সম্বোধন করতেও দেখা গিয়েছে তাঁকে। চলতি বছরে মোদী সরকারের দ্বিতীয় দফায় দু’দেশের মধ্যে আটটি চুক্তিপত্র সই হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement