Plane Crash

মহড়ার সময় গোত্তা খেয়ে সমুদ্রে আছড়ে পড়ল বিমান, মৃত্যু পাইলটের, শিউরে ওঠা ভিডিয়ো প্রকাশ্যে

শুক্রবার দক্ষিণ ফ্রান্সের ভার এলাকায় ভূমধ্যসাগরের তীরে একটি ‘এয়ার শো’ চলছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে তৈরি করা ফুগা ম্যাগিস্টার বিমানের মহড়া চলছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১১:০২
Share:

বিমান ভেঙে পড়ার সেই দৃশ্য। ছবি: সংগৃহীত।

বিমানের মহড়া চলছিল। সেই সময় আচমকাই সমুদ্রের জলে আছড়ে পড়ল একটি বিমান। একটা জলোচ্ছ্বাস। তার পর সমুদ্রে তলিয়ে গেল গোটা বিমান। ঘটনাটি ঘটেছে ফ্রান্সে।

Advertisement

শুক্রবার দক্ষিণ ফ্রান্সের ভার এলাকায় ভূমধ্যসাগরের তীরে একটি ‘এয়ার শো’ চলছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে তৈরি করা ফুগা ম্যাগিস্টার বিমানের মহড়া চলছিল। তার পর থেকে বহু বছর পাইলটদের প্রশিক্ষণের জন্য এই বিমানগুলিকে ব্যবহার করা হত। শুক্রবার সে দেশের বায়ুসেনার পক্ষ থেকেই সেই মহড়ার আয়োজন করা হয়েছিল।

বায়ুসেনার একটি দল ওই মহড়ায় অংশ নিয়েছিল। মহড়া দেখতে প্রচুর মানুষ ভূমধ্যসাগরের তীরে হাজির হয়েছিলেন। মহড়ায় বেশ কয়েকটি ফুগা ম্যাগিস্টার বিমান অংশ নেয়। আচমকাই একটি বিমান নিয়ন্ত্রণ হারিয়ে সমুদ্রের মধ্যে ভেঙে পড়ে। এই ঘটনায় মৃত্যু হয়েছে বছর পঁয়ষট্টির এক পাইলটের। এই দুর্ঘটনার পরই মহড়া বন্ধ করে দেয় বায়ুসেনা। কিন্তু কী ভাবে এই দুর্ঘটনা ঘটল তা স্পষ্ট জানা যায়নি। ফরাসি প্রশাসন জানিয়েছে, বিমানে কোনও ত্রুটি ছিল কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

দিন দুয়েক আগেই পূর্ব ফ্রান্সে মহড়ার সময় বায়ুসেনার দু’টি রাফালযুদ্ধবিমানের মধ্যে সংঘর্ষ হয়। সেই ঘটনায় একটি বিমানের দুই পাইলটের মৃত্যু হয়। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই আবারও মহড়ার সময় ভেঙে পড়ল বিমান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement