Israel-Hezbollah Conflict

বাঙ্কারে নাচলেন নবদম্পতি! বিয়ে সবে শেষ হয়েছে, শুরু ইরানের ক্ষেপণাস্ত্র বর্ষণ, পালিয়ে বাঁচলেন বর-বউ

সংবাদমাধ্যম ‘নিউ ইয়র্ক পোস্ট’-এর প্রতিবেদনে জানানো হয়েছে, বোমাবর্ষণের সময় জেরুজালেমের সব থেকে বড় হোটেল ‘নত্‌রদাম’-এর কাছে একটি বাঙ্কারে আশ্রয় নিয়েছিলেন ওই দম্পতি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৭:৪৯
Share:

জেরুজালেমে বাঙ্কারের মধ্যেই চলছে নবদম্পতির নাচ। ছবি: এক্স।

শুধু আংটি বদলটা সারতে পেরেছিলেন ওই দম্পতি। বিয়ের বাকি আচার পালন তখনও বাকি ছিল। আচমকাই ইজ়রায়েলের উপর বোমাবর্ষণ শুরু করে ইরান। চার পাশে তখন কান ফাটিয়ে বাজছে সাইরেন। যে যার মতো ছুটে পালাতে থাকেন। বাকি সকলের সঙ্গে ওই দম্পতিও আশ্রয় নেন জেরুজালেমের এক বাঙ্কারে। তার পর সেখানেই একে অপরের হাত ধরে বিয়ের পোশাক পরে নাচ করেন নতুন বর-কনে। সেই ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে (আনন্দবাজার অনলাইন সংবাদদাতা ভিডিয়োর সত্যতা যাচাই করেনি)।

Advertisement

ভিডিয়োটি পোস্ট করেছেন সাহিত্যিক সাওল সাদকা। তিনি লিখেছেন, ‘‘জেরুজালেমের এই বিয়ের আনন্দ এক মুহূর্তের জন্যও মাটি করতে পারেনি ইরান।’’ গত মঙ্গলবার রাতে ইজ়রায়েল লক্ষ্য করে একের পর এক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ছিল ইরান। সংবাদমাধ্যম ‘নিউ ইয়র্ক পোস্ট’-এর প্রতিবেদনে জানানো হয়েছে, সে সময় জেরুজালেমের সব থেকে বড় হোটেল ‘নত্‌রদাম’-এর কাছে একটি বাঙ্কারে আশ্রয় নিয়েছিলেন ওই দম্পতি। তার কিছু ক্ষণ আগেই বিয়ে সেরেছিলেন তাঁরা। সেখান থেকেই সোজা ছোটেন বাঙ্কারে। তাঁদের সঙ্গে আরও অনেকেই আশ্রয় নিয়েছিলেন ওই বাঙ্কারে। সেখানেই পালন করা হয় বিয়ের বাকি রীতিনীতি।

এই ভিডিয়ো দেখে এক সমাজমাধ্যম ব্যবহারকারী লিখেছেন, ‘‘এই দুঃসময়ে এমন একটা সুন্দর গল্প উঠে আসছে দেখে ভাল লাগছে। এই ধরনের আরও কিছু গল্প আমাদের তুলে ধরা উচিত, যাতে এই ভারসাম্যহীন জগতে ভারসাম্য রক্ষা করা যায়।’’ অন্য এক জন লিখেছেন, ‘‘বাকি জীবন এই মুহূর্তটা ভুলতে পারবেন না ওঁরা।’’

Advertisement

সোমবার মধ্যরাত থেকেই লেবাননে ‘গ্রাউন্ড অপারেশন’ শুরু করেছে ইজ়রায়েলি সেনা। লক্ষ্য, ইরানের সমর্থনপুষ্ট শিয়া সশস্ত্র সংগঠন হিজ়বুল্লার গোপন ‘নেটওয়ার্ক’। পাল্টা পদক্ষেপ হিসাবে মঙ্গলবার থেকেই ক্ষেপণাস্ত্র ছোড়া শুরু করেছে ইরান। ইজ়রায়েলের ভূখণ্ডে আছড়ে পড়ছে একের পর এক ক্ষেপণাস্ত্র। এই হামলার পরেই ইরানকে হুঁশিয়ারি দিয়েছেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। স্পষ্ট ভাষায় তিনি জানিয়েছেন, ক্ষেপণাস্ত্র হামলার ফল ভুগতে হবে ইরানকে। অন্য দিকে, ইরানকে সতর্ক করেছে আমেরিকাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement