Israel-Hezbollah Conflict

হিজ়বুল্লার নিশানায় ইজ়রায়েলি সেনা, লেবাননে পাল্টা হানা তেল আভিভের, বাড়ছে যুদ্ধের তীব্রতা

বুধবার গভীর রাতেই লেবাননের রাজধানী বেরুটের মধ্যভাগে পাল্টা হামলা চালিয়েছে ইজ়রায়েল। এই হামলায় অন্তত ছ’জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ০৯:০৮
Share:

ইজ়রায়েলি হামলায় কার্যত ধ্বংসস্তূপ লেবাননের রাজধানী বেরুটের একাংশ। —ফাইল চিত্র।

পশ্চিম এশিয়ায় যুদ্ধের আশঙ্কা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বুধবার রাতে ইজ়রায়েল জানিয়েছে, লেবাননের দক্ষিণে হিজ়বুল্লার সঙ্গে লড়াইয়ে তাদের আট জন সেনার মৃত্যু হয়েছে। তবে কী ভাবে তাঁদের মৃত্যু হয়েছে, তা স্পষ্ট করেনি তেল আভিভ। অন্য দিকে, বুধবার গভীর রাতেই লেবাননের রাজধানী বেরুটের মধ্যভাগে পাল্টা হামলা চালিয়েছে ইজ়রায়েল। এই হামলায় অন্তত ছ’জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, যে জায়গায় ইজ়রায়েল হামলা চালিয়েছে, সেখানে আহত যোদ্ধাদের চিকিৎসা করা হচ্ছিল।

Advertisement

সোমবার মধ্যরাত থেকেই লেবাননে ‘গ্রাউন্ড অপারেশন’ শুরু করেছে ইজ়রায়েলি সেনা। লক্ষ্য ইরানের সমর্থনপুষ্ট শিয়া সশস্ত্র সংগঠন হিজ়বুল্লার গোপন ‘নেটওয়ার্ক’। পাল্টা পদক্ষেপ হিসাবে মঙ্গলবার থেকেই ক্ষেপণাস্ত্র ছোড়া শুরু করেছে ইরান। ইজ়রায়েলের ভূখণ্ডে আছড়ে পড়ছে একের পর এক ক্ষেপণাস্ত্র। এই হামলার পরেই ইরানকে হুঁশিয়ারি দিয়েছেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। স্পষ্ট ভাষায় তিনি জানিয়েছেন, ক্ষেপণাস্ত্র হামলার ফল ভুগতে হবে ইরানকে। অন্য দিকে, ইরানকে সতর্ক করেছে আমেরিকাও।

তেল আভিভে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পরেই ইজ়রায়েলের পাশে দাঁড়িয়েছে আমেরিকা। পশ্চিম এশিয়ার যুদ্ধের আশঙ্কার আবহে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সরকার জানিয়েছে, ইজ়রায়েলের আত্মরক্ষার অধিকারকে তারা সমর্থন করে।

Advertisement

ইরানের হামলার জবাব দেওয়ার ঘোষণা করে ইজ়রায়েল বুধবার বলেছে, ‘‘তেহরানকে এ জন্য কঠিন পরিণতি ভোগ করতে হবে।’’ ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার জানিয়ে দিয়েছে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লা আলি খামেইনি তাদের পরবর্তী নিশানা। অন্য দিকে, হামলা হলে আরও ‘ধ্বংসাত্মক পাল্টা হামলার’ হুমকি দিয়েছে ইরান। এই আবহে রাষ্ট্রপুঞ্জের মহাসচিব মহাসচিব আন্তোনিও গুতেরেস যুযুধান দু’পক্ষের কাছেই অস্ত্র সংবরণের আবেদন জানিয়েছেন। যদিও পত্রপাঠ তা খারিজ করেছে নেতানিয়াহু সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement