India-Palestine Relation

গাজ়া নিয়ে উদ্বিগ্ন ভারত! আমেরিকায় প্যালেস্টাইনের রাষ্ট্রপতি আব্বাসের সঙ্গে বৈঠক মোদীর

সমাজমাধ্যমে পোস্ট করে আব্বাসের সঙ্গে বৈঠকের কথা জানান ভারতের প্রধানমন্ত্রী। সেখানে তিনি জানান, প্যালেস্টাইনের জনগণের সঙ্গে দীর্ঘস্থায়ী বন্ধুত্বকে আরও জোরদার করার বিষয়ে কথা হয়েছে সে দেশের রাষ্ট্রপতির সঙ্গে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১০:১২
Share:

(বাঁ দিকে) প্যালেস্টাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

যুদ্ধবিধ্বস্ত গাজ়া নিয়ে উদ্বিগ্ন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার আমেরিকায় প্যালেস্টাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেন তিনি। সেখানেই নিজের উদ্বেগের কথা জানান। শুধু তা-ই নয়, গাজ়ায় শান্তি এবং স্থিতিশীল পরিস্থিতি ফেরাতে ভারত সব সময় পাশে আছে, এ-ও জানিয়েছেন মোদী।

Advertisement

সমাজমাধ্যমে পোস্ট করে আব্বাসের সঙ্গে বৈঠকের কথা জানান ভারতের প্রধানমন্ত্রী। সেখানে তিনি জানান, প্যালেস্টাইনের জনগণের সঙ্গে দীর্ঘস্থায়ী বন্ধুত্বকে আরও জোরদার করার বিষয়ে কথা হয়েছে সে দেশের রাষ্ট্রপতির সঙ্গে। বর্তমানে মোদী নিউ ইয়র্কে রয়েছেন। কোয়াড বৈঠকে যোগ দিতেই আমেরিকায় গিয়েছেন তিনি। বৈঠকের পর একাধিক দেশের রাষ্ট্রনেতার সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের প্রধানমন্ত্রী।

মোদী-আব্বাস সাক্ষাতের প্রসঙ্গে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানিয়েছেন, গাজ়ার পরিস্থিতির প্রতি গভীর ভাবে উদ্বেগপ্রকাশ করেছেন মোদী। প্যালেস্টাইনের জনগণের প্রতি ভারতের সমর্থন ব্যক্ত করেছেন তিনি।

Advertisement

গত বছরের ৭ অক্টোবর স্বাধীনতাপন্থী সশস্ত্র প্যালেস্টাইনি গোষ্ঠী হামাস ইজ়রায়েলের ভূখণ্ডে ঢুকে অতর্কিতে হামলা চালিয়েছিল। সেই থেকে গাজ়ার দখল নিয়ে যুদ্ধ অব্যাহত। গত অগস্টে গাজ়ার স্বাস্থ্য মন্ত্রক এক রিপোর্ট দিয়ে জানায়, ধারাবাহিক ইজ়রায়লি হামলায় নিহত প্যালেস্টাইনি নাগরিকের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে। ভূমধ্যসাগরের তীরবর্তী ২৭ লক্ষ প্যালেস্টাইনির আবাসভূমির প্রায় ১.৭ শতাংশ বাসিন্দা বলি হয়েছেন ইজ়রায়েল-হামাস যুদ্ধে।

প্যালেস্টাইনের সঙ্গে ইজ়রায়েলের যুদ্ধে ভারত প্রথম থেকেই কোনও পক্ষে দাঁড়ায়নি। ভারতের সাফ কথা, সমস্যার শান্তিপূর্ণ এবং স্থায়ী সমাধানকে সমর্থন করে তারা। আলোচনার মাধ্যমেই সমাধান বার হবে বলে মনে করে ভারত। সম্প্রতি বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর প্যালেস্টাইন-প্রসঙ্গে জানান, বৃহত্তর স্বার্থে প্যালেস্টাইন সমস্যায় বারবার দ্বি-রাষ্ট্র সমাধান খোঁজায় জোর দিতে চেয়েছে ভারত। যখনই সাহায্যের প্রয়োজন হয়েছে, ত্রাণ সরবরাহ করে পাশে থেকেছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement