PM Narendra Modi in Warsaw

পোল্যান্ডে পৌঁছেই মোদী গেলেন গুজরাতের রাজার স্মৃতিসৌধে, বৈঠক অনাবাসী ভারতীয়দের সঙ্গেও

বৃহস্পতিবার সফরের দ্বিতীয় দিনে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ় সেবাস্টাইন এবং প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্কের সঙ্গে নিয়ে বৈঠক করবেন মোদী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ২২:১৪
Share:

ওয়ারশে জাম সাহেবের সমাধিতে মোদী। ছবি: পিটিআই।

পোল্যান্ডের রাজধানী ওয়ারশে পৌঁছে সে দেশে বসবাসকারী ভারতীয়দের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার তিনি বলেন, ‘‘ভারত এবং পোল্যান্ডের দ্বিপাক্ষিক সম্পর্ক সাত দশকের পুরনো। সেই সম্পর্ক আরও এগিয়ে নিয়ে যাওয়াই আমার এই সফরের উদ্দেশ্য।’’

Advertisement

একদা সোভিয়েত ব্লকের সদস্য মধ্য ইউরোপের দেশ পোল্যান্ডের সঙ্গে গণতন্ত্র থেকে শুরু করে বহুত্ববাদ সংক্রান্ত ভাবনায় ভারতের বেশ কিছু মিল আছে বলেও দাবি করেন মোদী৷ দু’দিনের পোল্যান্ড সফরের প্রথম দিনে বুধবার নওয়ানগরের মহারাজা দিগ্বিজয় সিংহজি রঞ্জিত সিংহজি জাডেজার (জামসাহেব নামে যিনি পরিচিত) স্মৃতিসৌধে শ্রদ্ধা অর্পণ করেন মোদী। দ্বিতীয় বিশ্বযুদ্ধের গোড়ায় হিটলারের জার্মানি দখল নিয়েছিল পোল্যান্ড। সেই সময় মুম্বই প্রদেশে প্রায় ৭০০ জন পোলিশ শরণার্থীর আশ্রয়ের বন্দোবস্ত করেছিলেন জামসাহেব।

প্রায় ৪৫ বছর পরে প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী পোল্যান্ড সফরে গেলেন। বৃহস্পতিবার সফরের দ্বিতীয় দিনে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ় সেবাস্টাইন এবং প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্কের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন সহযোগিতামূলক পদক্ষেপ নিয়ে বৈঠক করবেন মোদী। সেখান থেকে তিনি যাবেন ইউক্রেনের রাজধানী কিভে। যুদ্ধ শুরুর পরে এই প্রথম ইউক্রেনে যাবেন প্রধানমন্ত্রী। বৈঠক করবেন সে দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সঙ্গে। প্রায় ২০ ঘণ্টা ট্রেন সফর করে কিভে পৌঁছতে হবে তাঁকে। ওই ট্রেনের পোশাকি নাম ‘রেল ফোর্স ওয়ান’। রুশ-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির কারণে ইউক্রেনের আকাশ এখন বিপজ্জনক। সে কারণেই এই ট্রেনযাত্রা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement