S jaishankar

টিকার খোঁজে আমেরিকায় মন্ত্রী

ভারত প্রতিষেধক উৎপাদন সংক্রান্ত বিষয়ে আমেরিকার বিভিন্ন সংস্থার সঙ্গে আলোচনা চালাচ্ছে। অদূর ভবিষ্যতে ভারত আমেরিকার সঙ্গে যৌথ উদ্যোগে প্রতিষেধক তৈরির চেষ্টা করছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মে ২০২১ ০৫:৩২
Share:

—ফাইল চিত্র

প্রতিষেধকের ভাঁড়ারে টান। নিরুপায় হয়ে ১৮-৪৪ বছর বয়স্কদের টিকাকরণ বন্ধ করে দিচ্ছে একের পর এক রাজ্য। আশঙ্কা তৈরি হয়েছে, দ্বিতীয় ঢেউ কমার পরেও দেশবাসীর যথেষ্ট টিকাকরণ না-হলে, পরিস্থিতি আবার-না আগের জায়গায় পৌঁছে যায়।
এই কোণঠাসা পরিস্থিতিতে বড় ভরসা আমেরিকা। অতিমারির মধ্যেই এক সপ্তাহের দীর্ঘ সফরে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর আজ পৌঁছলেন নিউ ইয়র্কে। দু’দিন পরে যাবেন ওয়াশিংটনে। আগামিকাল তাঁর সঙ্গে আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের বৈঠক হওয়ার কথা। রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেসের সঙ্গেও আলোচনা হবে তাঁর।
ভারত প্রতিষেধক উৎপাদন সংক্রান্ত বিষয়ে আমেরিকার বিভিন্ন সংস্থার সঙ্গে আলোচনা চালাচ্ছে। অদূর ভবিষ্যতে ভারত আমেরিকার সঙ্গে যৌথ উদ্যোগে প্রতিষেধক তৈরির চেষ্টা করছে। জয়শঙ্করের আমেরিকা সফরের এ’টি প্রধান উদ্দেশ্য। পাশাপাশি, রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হওয়ার পরে এই প্রথম গুতেরেসের সঙ্গে মুখোমুখি বৈঠক ভারতের কোনও মন্ত্রীর। ভারতের কোভিড পরিস্থিতি নিয়ে সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য শীর্ষ সম্মেলনে উদ্বেগ প্রকাশ করেছেন মহাসচিব। ভারতে করোনার সামনে মানুষ অসহায় হয়ে খাবি খাচ্ছে বলে তিনি জানিয়েছেন তাঁর বক্তৃতায়। ফলে স্বাভাবিক ভাবে জয়শঙ্করের সঙ্গে বৈঠকেও নিরাপত্তা পরিষদের কর্মসূচির পাশাপাশি দেশের কোভিড পরিস্থিতি গুরুত্ব পেতে চলেছে বলে জানাচ্ছেন কূটনীতিকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement