Bangladesh Unrest

পুলিশের আইজি চৌধুরী আবদুল্লাহ আল মামুনের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল, দায়িত্ব নতুন আইজিপি-কে

সোমবার শেখ হাসিনা দেশ ছেড়েছেন। মঙ্গলবারও উত্তপ্ত বাংলাদেশের পরিস্থিতি। রাজধানী ঢাকা-সহ বিভিন্ন জেলায় সরকারি দফতর, থানায় চলছে লুটপাট। কোথাও আগুন জ্বালানো হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৭:১৪
Share:

মুহাম্মদ ইউনূস ছবি: পিটিআই।

শুধু মূল বিষয়গুলি
শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ০০:৪৫ key status

আইজি চৌধুরী আবদুল্লাহ আল মামুনের নিয়োগ বাতিল

পুলিশের আইজি চৌধুরী আবদুল্লাহ আল মামুনের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশের জনপ্রশাসন মন্ত্রণালয়।  নতুন আইজি হিসাবে নিয়োগ করা হয়েছে মহম্মদ ময়নুল ইসলামকে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। গত মাসেই চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের চুক্তির মেয়াদ দ্বিতীয় দফায় এক বছর বৃদ্ধি করা হয়েছিল। চৌধুরী আবদুল্লাহ আল-মামুন এর আগে দেড় বছর চুক্তিতে আইজিপি পদে ছিলেন।

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ২৩:৩৬ key status

মুহাম্মদ ইউনূস বাংলাদেশে অন্তর্বর্তী সরকারের প্রধান

নোবেলজয়ী অর্থনীতিবিদ মুহাম্মদ ইউনূস বাংলাদেশে অন্তর্বর্তী সরকারের প্রধান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদিন ‘প্রথম আলো’কে এই বিষয়ে জানান। বঙ্গভবনে রাষ্ট্রপতি রাষ্ট্রপতি মহম্মদ শাহবুদ্দিনের সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক-সহ সংশ্লিষ্টদের বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বাকি সদস্যদের নামও চূড়ান্ত করা হবে বলে জানিয়েছে আবেদিন।

Advertisement
শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ২১:৫৩ key status

সাতক্ষীরা জেলে ফিরলেন বন্দীরা

সোমবার রাতে সাতক্ষীরা জেলে হামলা চালান আন্দোলনকারীরা। পালিয়ে যান ৫৯৬ জন বন্দি। কারা কর্তৃপক্ষ জানিয়েছেন, মঙ্গলবার বিকেল ৫টা পর্যন্ত ৪০০ বন্দি ফিরে এসেছেন।

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ২১:৪৯ key status

সিলেটে লুটের জিনিস ফেরত

সোমবার থেকে বিভিন্ন সরকারি দফতরে লুটপাট চলছে। সেই লুটের জিনিস ফেরত দেওয়ার জন্য সিলেটের কাজীটুলা মসজিদ কর্তৃপক্ষ মাইকে প্রচার চালান। তা শুনে অনেকেই মসজিদে এসে লুটের জিনিস ফেরত দিয়েছে গিয়েছেন বলে জানিয়েছে ‘প্রথম আলো’। 

Advertising
Advertising
শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ২১:৪৫ key status

বুধবার খুলছে পোশাক কারখানা

বুধবার থেকে বাংলাদেশে খুলছে পোশাক কারখানা। কারখানাগুলির নিরাপত্তা নিশ্চিত করতে মঙ্গলবার রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনের সভাপতি একে আজাদ। 

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ২১:৩৫ key status

বিএনপির সমাবেশ

বুধবার নয়াপল্টনে সমাবেশ করবে বিএনপি। নেতৃত্বে থাকবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপার্সন তারেক রহমান।

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ২০:৪৪ key status

ঢাকা মহানগর পুলিশের সব সদস্যকে ছুটি নয়!

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)-র সব সদস্যকে ছুটি দেওয়া হয়নি, মঙ্গলবার রাতে জানিয়েছে পুলিশের সদর দফতর। তাদের ছুটি দেওয়া হয়েছিল বলে সমাজমাধ্যমে একটি খবর প্রকাশিত হয়েছিল। 

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ২০:২৫ key status

পড়ুয়া সংগঠনের দাবি

বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করছেন ‘বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন’-এর সদস্যেরা। তাঁরা বেশ কিছু প্রস্তাব দিয়েছেন। সরকারের মেয়াদ হতে হবে তিন থেকে ছ’ বছর (সর্বোচ্চ), মেয়াদ শেষের তিন মাস আগে নির্বাচনের ব্যবস্থা করতে হবে, সংসদ ভেঙে দিয়ে  ৬ আগস্ট বিকেলের মধ্যে সরকার গঠন, প্রধান বিচারপতির অপসারণ বা তাঁকে পদত্যাগ করতে হবে এবং আওয়ামী লীগের প্রতি ‘পক্ষপাতদুষ্ট’ বিচারপতিদের অপসারণ করতে হবে, আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন প্রধানদের অবসরে পাঠাতে হবে (তিন বাহিনী বাদে), নির্বাচন কমিশন পুনর্গঠন, সংবিধান সংশোধন করে ক্ষমতাসীন সরকারের অধীনে নির্বাচন ব্যবস্থাপনা বাতিল, সরকারের সকল চুক্তিভিক্তিক নিয়োগ বাতিল, ‘ছাত্র, নাগরিক হত্যায় জড়িত’-দের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত, নিহত, আহতের পরিবারকে ক্ষতিপূরণ, জুলাই মাসকে জাতীয় শোকের মাস ঘোষণা, গত ১৫ বছর দুর্নীতির সঙ্গে জড়িতদের বিচারের আওতায় আনা,শ্বেতপত্র প্রকাশ, দুর্নীতি দমন কমিশনের পুনর্গঠনের দাবি করেছে পড়ুয়া সংগঠন।

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ২০:০০ key status

চিনের আশা

চিনের বিদেশ মন্ত্রক সে দেশে একটি সাংবাদিক বৈঠকে আশা প্রকাশ করেছে যে, শীঘ্রই বাংলাদেশে স্থিতিশীলতা ফিরবে। 

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৯:৫৭ key status

ঢাকার ট্র্যাফিক নিয়ন্ত্রণ করবে আনসার

ঢাকার ট্র্যাফিক নিয়ন্ত্রণ করবে আনসার এবং গ্রাম প্রতিরক্ষা বাহিনী। ঢাকার শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বও থাকবে তাঁদের উপর। 

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৯:১৮ key status

বঙ্গভবনে চলছে বৈঠক

অন্তর্বর্তী সরকারের রূপরেখা নিয়ে বঙ্গভবনে চলছে বৈঠক। রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর ১৩ জন সদস্যের একটি দল বৈঠক করছে। বৈঠকে রয়েছেন তিন বাহিনীর প্রধান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপকেরা। 

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৯:০৩ key status

বহিষ্কারের হুঁশিয়ারি বিএনপির

বাংলাদেশে ভাঙচুর, লুটতরাজ চলছে। এই আবহে কর্মীদের হুঁশিয়ারি দিলেন বিএনপি শীর্ষ নেতৃত্ব। দলের তরফে জানানো হয়েছে, কোনও নেতা-কর্মী ভাঙচুর, লুটে জড়িত থাকলে বহিষ্কার করা হবে। 

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৮:২৮ key status

ইউরোপীয় ইউনিয়নের উদ্বেগ

বাংলাদেশে সংখ্যালঘুদের উপর হামলা নিয়ে উদ্বেগ প্রকাশ করল ইউরোপীয় ইউনিয়ন। দেশে সংখ্যালঘুদের রক্ষায় পড়ুয়ারা যে ভাবে এগিয়ে  এসেছেন, তার প্রশংসাও করেছে তারা। 

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৮:১০ key status

খুলনায় দুই সাংসদের বাড়িতে আগুন

খুলনায় আওয়ামী লীগের দুই সাংসদের বাড়িতে আগুন দেওয়ার অভিযোগ। সেখান থেকে আসবাব লুটের অভিযোগ উঠেছে।

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৮:০৫ key status

ঢাকার বাড্ডা থানায় লুট

সোমবার গভীর রাতে ঢাকার বাড্ডা থানা ফেলে পালিয়ে যান পুলিশকর্মীরা। তার পর থেকে চলছে লুট। মঙ্গলবার থানার গেট ভেঙে ঢুকে পড়েন আন্দোলনকারীরা। কম্পিউটার, আসবাব লুটের অভিযোগ উঠেছে।

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৮:০০ key status

সোনাইমুড়ির সরকারি দফতরে হামলা

সোনাইমুড়ির ১৩টি সরকারি দফতরে ঢুকে তছনছ করার অভিযোগ আন্দোলনকারীদের বিরুদ্ধে। আগুন জ্বালিয়ে দেওয়ারও অভিযোগ উঠেছে। সোমবারের পর মঙ্গলবারেও সরকারি দফতরে লুটের অভিযোগ উঠেছে।

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৭:৫৫ key status

ছাত্রলীগের দুই নেতাকে আটক

ঢাকা বিমানবন্দরে আটকানো হল ছাত্রলীগের দুই নেতাকে। আওয়ামী লীগের ছাত্র সংগঠন হল ছাত্র লীগ। তাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত এবং ঢাকা উত্তরের সভাপতি রিয়াজ মাহমুদকে বিদেশ যেতে দেওয়া হয়নি বলে অভিযোগ। 

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৭:৩৬ key status

সাতক্ষীরায় নিহত ১৪

সাতক্ষীরায় নিহত হয়েছেন ১৪ জন। তাঁদের মধ্যে রয়েছেন দু’জন বিএনপি কর্মী, আওয়ামী লীগ নেতার পাঁচ আত্মীয়। বাকিরা সকলে আওয়ামী লীগের নেতা-কর্মী বলে জানিয়েছে ‘প্রথম আলো’।

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৭:৩৪ key status

পুলিশপ্রধানের বার্তা

অজ্ঞাত স্থান থেকে ভিডিয়ো বার্তা দিলেন পুলিশপ্রধান চৌধুরী আবদুল্লা আল-সামুন। নিহত পুলিশকর্মীদের পরিবারকে সমবেদনা জানালেন তিনি। তিনি বলেন, ‘‘বাংলাদেশের বহু পুলিশকর্মী দেশবাসীকে রক্ষা করতে গিয়ে নিহত হয়েছেন। তাঁদের মৃত্যুতে শোকপ্রকাশ করছি।’’ পুলিশের উপর যাতে আক্রমণের ঘটনা বন্ধ হয়, সে জন্য  আন্দোলনকারীদের আহ্বান জানাতে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর সদস্যদের অনুরোধ করেছেন তিনি। 

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৭:৩১ key status

সেনার শীর্ষস্তরে বড়সড় রদবদল

অন্তর্বর্তী সরকার গঠনের আগেই বড় ধরনের রদবদল হল বাংলাদেশ সেনায়। মঙ্গলবার বাংলাদেশ সশস্ত্র বাহিনীর তিন শাখার জনসংযোগ দফতর (আইএসপিআর) এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। বাংলাদেশের রাষ্ট্রপতি মহম্মদ শাহবুদ্দিনের অনুমোদনে সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান এই রদবদলের নির্দেশ কার্যকর করেছেন। তাৎপর্যপূর্ণ ভাবে অপসারিত এবং বদলি হওয়া অফিসারদের অধিকাংশই সদ্যপ্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত। আইএসপিআর-এর বিবৃতি জানাচ্ছে, মেজর জেনারেল জিয়াউল আহসানকে চাকরি হতে অব্যাহতি দেওয়া হয়েছে। প্রসঙ্গত, মেজর জেনারেল জিয়াউলের বিরুদ্ধে ফোনে আড়িপাতা এবং গুপ্তহত্যায় হাসিনাকে মদত দেওয়ার সরাসরি অভিযোগ তুলেছিলেন আন্দোলনকারী পড়ুয়া ও বিরোধী নেতারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও পড়ুন
Advertisement