Joe Biden

প্রথম কৃষ্ণাঙ্গ এবং মহিলা ভাইস প্রেসিডেন্ট হিসাবে ‘গর্বিত’! ফের বেফাঁস মন্তব্য জো বাইডেনের

গত বৃহস্পতিবার ট্রাম্পের সঙ্গে প্রথম নির্বাচনী বিতর্কে নেমেছিলেন বাইডেন। সে দিন বাইডেনের কাঁপা-কাঁপা গলা, বক্তব্যের খেই হারিয়ে ফেলা— এ সব নিয়ে ট্রাম্প তাঁকে যথেচ্ছ তাচ্ছিল্য করেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১৬:৩৭
Share:

জো বাইডেন। —ফাইল চিত্র

ফের মুখ ফস্কে অসংলগ্ন মন্তব্য করে ফেললেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। সম্প্রতি নিজেকে আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ এবং মহিলা ভাইস প্রেসিডেন্ট বলে দাবি করেছেন তিনি। গত বৃহস্পতিবার তাঁর প্রতিদ্বন্দ্বী তথা পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রথম নির্বাচনী বিতর্কে নেমেছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। সে দিন বাইডেনের কাঁপা-কাঁপা গলা, বক্তব্যের খেই হারিয়ে ফেলা— এ সব নিয়ে ট্রাম্প তাঁকে যথেচ্ছ তাচ্ছিল্য করেছিলেন। তার পরেই ডেমোক্র্যাটদের একাংশ অশীতিপর বাইডেনকে সরিয়ে অন্য কাউকে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী করার দাবি তুলেছেন। একাধিক নাম নিয়ে চর্চাও চলছে। তবে বাইডেন ট্রাম্পের বিরুদ্ধে ভোটে লড়তে অনড়।

Advertisement

এই পরিস্থিতিতে তাঁর নতুন এই বেফাঁস মন্তব্য ডেমোক্র্যাট শিবিরের বিড়ম্বনা বৃদ্ধি করবে বলেই মনে করা হচ্ছে। সম্প্রতি একটি রেডিয়ো চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে বাইডেনকে বলতে শোনা যায়, “আমি গর্বিত যে আমি প্রথম ভাইস প্রেসিডেন্ট, প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা, যে এক জন কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টের সঙ্গে কাজ করেছে।” একটি এক্স হ্যান্ডলের পোস্টে বাইডেনের এই বেফাঁস মন্তব্যের অডিয়ো পোস্ট করা হয়। যদিও এই অডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

প্রসঙ্গত, ২০০৮ সালে আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হয়েছিলেন বারাক ওবামা। ওবামার আমলে ভাইস প্রেসিডেন্ট ছিলেন বাইডেন। আবার বাইডেনের আমলে আমেরিকার প্রথম মহিলা এবং অশ্বেতাঙ্গ ভাইস প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হন কমলা হ্যারিস। মনে করা হচ্ছে, ওবামা এবং কমলার প্রসঙ্গ উল্লেখ করতে গিয়েই অসংলগ্ন মন্তব্য করে ফেলেছেন বাইডেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement