দু’টো গোপন নথি ফাঁস
Israel Gaza Conflict

গাজ়া ও বেরুটে হামলার তীব্রতা বাড়াল ইজ়রায়েল

আমেরিকান গোয়েন্দা দফতরের দু’টি গোপন রিপোর্ট ফাঁস হয়ে গিয়েছে। তাতে দেখা গিয়েছে, লেবাননের হিজ়বুল্লা ও গাজ়ার হামাসের পাশাপাশি ইরানেও হামলা চালানোর পরিকল্পনা ছকে ফেলেছে ইজ়রায়েল।

Advertisement

সংবাদ সংস্থা

তেল আভিভ শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ০৮:৩২
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

তেল আভিভ, ২০ অক্টোবর: প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দক্ষিণ হাইফার ব্যক্তিগত বাসভবনের কাছে ড্রোন বিস্ফোরণের পরে লেবানন ও গাজ়ায় হামলার তীব্রতা আরও বাড়িয়েছে ইজ়রায়েল। ইহুদি রাষ্ট্রটি জানিয়েছে, নেতানিয়াহুকে নিশানা করার প্রত্যুত্তরে তারা বেরুটে হিজ়বুল্লার ঘাঁটিতে ও গাজ়ায় হামাসের ডেরা লক্ষ্য করে জোরদার হামলা চালিয়েছে। ওই ঘটনার সময়ে হাইফার বাড়িতে উপস্থিত ছিলেন না নেতানিয়াহু বা তাঁর স্ত্রী। যদিও নেতানিয়াহু বলেছেন, ‘‘ইরানের বদলি হিজ়বুল্লা আমাকে হত্যার চেষ্টা করেছে।... আমাকে নিশ্চিহ্ন করা সম্ভব নয়। ওরা বড় ভুল করেছে।’’

Advertisement

উত্তর গাজ়ার বেট লাহিয়া শহরে বহুতল আবাসনগুলোকে লক্ষ্য করে আকাশপথে হামলা চালিয়েছে ইজ়রায়েলি বাহিনী। হামাস পরিচালিত স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, অন্তত ৭৩ জন প্রাণ হারিয়েছেন। এর মধ্যে অনেকে চিকিৎসক। যদিও ইজ়রায়েল দাবি করেছে, নিহতের সংখ্যা বাড়িয়ে বলা হচ্ছে। তবে হামলা যে চালানো হয়েছে, সে কথা স্বীকার করেছে তারা। এ-ও বলেছে, ওই হামলা সঠিক ছিল, হামাসকে নিশ্চিহ্ন করতে ওই হামলা যথার্থ ছিল।

আজ আবার আমেরিকান গোয়েন্দা দফতরের দু’টি গোপন রিপোর্ট ফাঁস হয়ে গিয়েছে। তাতে দেখা গিয়েছে, লেবাননের হিজ়বুল্লা ও গাজ়ার হামাসের পাশাপাশি ইরানেও হামলা চালানোর পরিকল্পনা ছকে ফেলেছে ইজ়রায়েল। রিপোর্ট দু’টির উৎস ‘ন্যাশনাল জিওস্পেশ্যাল-ইনটেলিজেন্স এজেন্সি’। আমেরিকান গুপ্তচর কৃত্রিম উপগ্রহ বা স্পাই স্যাটেলাইটের ক্যামেরায় ধরা পড়েছে, ইজ়রায়েলি সেনাবাহিনীর মহড়া ও অভিযানের প্রস্তুতি। রিপোর্ট দু’টি ১৫ অক্টোবর ও ১৬ অক্টোবরের, সমাজমাধ্যম টেলিগ্রামে ছড়িয়েছে। অনুমান করা হচ্ছে, এর পিছনে কোনও ইরান-সমর্থক রয়েছেন। গত ১ অক্টোবর ঝাঁকে ঝাঁকে ইরানি রকেট এসে পড়ে ইজ়রায়েলে। মনে করা হচ্ছে, ওই ঘটনার বদলা নিতে হয়তো প্রস্তুতি নিচ্ছে ইজ়রায়েল।
দু’টি নথির একটির শিরোনাম, ‘ইজ়রায়েল: এয়ার ফোর্স কন্টিনিউস প্রেপারেশনস ফর স্ট্রাইক অন ইরান।’ অর্থাৎ ইজ়রায়েলি বায়ুসেনা ইরানে হামলা চালানোর জন্য প্রস্তুতি নিচ্ছে। এই প্রস্তুতির মধ্যে রয়েছে— আকাশেই দ্রুত বিমানের জ্বালানি ভরা, সন্ধান ও উদ্ধার কাজ চালানো এবং ইরানের প্রত্যাঘাত সামলাতে ক্ষেপণাস্ত্র ব্যবস্থার অবস্থান পরিবর্তন।

Advertisement

ইজ়রায়েলি বাহিনীর এই প্রস্তুতি সম্পর্কে যে দু’টি নথি সমাজমাধ্যমে ছড়িয়েছে, তাতে অবশ্য স্যাটেলাইটে তোলা কোনও ছবি ছিল না। আমেরিকান গোয়েন্দা দফতর দাবি করেছে, ইজ়রায়েল প্রস্তুতি নিচ্ছে ঠিকই। তবে ঠিক কী মাত্রায় হামলা বা কেমন পরিকল্পনা করছে তারা, সে সব অস্পষ্ট। সংবাদ সংস্থা

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement