Bangladesh Crisis

ফের মিলবে ও পার থেকে এ পারে আসার ছাড়পত্র, ঢাকায় সীমিত পরিসরে চালু ভারতীয় ভিসা কেন্দ্র

বৃহস্পতিবার থেকে বাংলাদেশে বন্ধ রাখা হয়েছিল ভারতীয় ভিসা কেন্দ্রগুলিকে। হাসিনা বাংলাদেশ ছাড়ার পর যে অস্থির পরিস্থিতি তৈরি হয়েছিল, সে কারণেই বন্ধ রাখা হয়েছিল ভিসা কেন্দ্র।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৬:৩৬
Share:

ঢাকায় সীমিত পরিসরে চালু হল ভারতীয় ভিসা কেন্দ্র। —আনন্দবাজার আর্কাইভ।

বাংলাদেশের অস্থির রাজনৈতিক পরিস্থিতিতে গত বৃহস্পতিবার থেকে বন্ধ রাখা হয়েছিল ভারতীয় ভিসার আবেদন কেন্দ্রগুলি। পরিস্থিতি কিছুটা ছন্দে ফিরতেই ও পার বাংলায় ফের চালু করা হল ভারতীয় ভিসা কেন্দ্রগুলি। বাংলাদেশি সংবাদমাধ্যম ‘ঢাকা ট্রিবিউন’-এ প্রকাশ, মঙ্গলবার থেকে সীমিত পরিসরে চালু করা হয়েছে ঢাকায় ভারতীয় ভিসা কেন্দ্র। ভিসার জন্য আবেদনকারীদের জানানো হয়েছে, কবে তাঁরা ভিসা পাবেন, সে বিষয়টি তাঁদের মোবাইলে এসএমএস পাঠিয়ে জানিয়ে দেওয়া হবে। সীমিত পরিসরে কাজ চলার জন্য, এই প্রক্রিায় কিছুটা দেরি হতে পারে। ফলে এসএমএস পাওয়ার আগে অযথা ভিসা কেন্দ্রে ভিড় না করার পরামর্শ দেওয়া হয়েছে।

Advertisement

উল্লেখ্য, শেখ হাসিনা বাংলাদেশ ছাড়তেই বাংলাদেশ জুড়ে এক বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। ঢাকা-সহ বাংলাদেশের বিভিন্ন শহরে থানাগুলিতে হামলা হয়েছিল, হয় অগ্নিসংযোগও। সরকারি ভবনগুলিতে অবাধে লুট চলেছিল। সেই অশান্ত পরিস্থিতিতে গত বুধবার বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়, পরবর্তী সিদ্ধান্ত পর্যন্ত বাংলাদেশে ভারতীয় ভিসা কেন্দ্রগুলি বন্ধ রাখা হবে।

তবে এখন পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। বাংলাদেশে গঠন হয়েছে অন্তর্বর্তী সরকার। প্রধান উপদেষ্টা হিসাবে দায়িত্ব নিয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ মুহাম্মদ ইউনূস। হিংসা থামিয়ে বাংলাদেশে আবার আইন-শৃঙ্খলা ফেরানোর বার্তা দিয়েছেন তিনি। বাংলাদেশ বিদেশ মন্ত্রকের উপদেষ্টা মহম্মদ তৌহিদ হোসেনও ভারতের সঙ্গে সম্পর্ককে আরও দৃঢ় করার বার্তা দিয়েছেন। তিনি বলেছেন, “ভারত আমাদের ঘনিষ্ঠ বন্ধু।” শুধু দুই দেশের প্রশাসনিক বা সরকারি স্তরেই নয়, সাধারণ মানুষের মধ্যেও যাতে সম্পর্ক আরও উন্নত হয়, সে কথাও বলেছেন তৌহিদ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement