Microsoft Outage

মাইক্রোসফ্‌ট সমস্যা: শনি সকাল থেকে দেশ জুড়ে বিমান পরিষেবা অনেকটাই স্বাভাবিক

শুক্রবার সকালে আচমকা মাইক্রোসফ্‌টে সমস্যা দেখা দেওয়ায় বিশ্ব জুড়ে বেশ কয়েকটি ক্ষেত্র— যেমন, ব্যাঙ্ক, বিমান, শেয়ার বাজারে প্রযুক্তিগত সঙ্কট দেখা দেয়। মাইক্রোসফ্‌ট জানায়, ক্রাউডস্ট্রাইক আপডেটের কারণে এই সমস্যা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১১:৪৩
Share:

বিমানবন্দরে যাত্রীদের দীর্ঘ লাইন। ছবি: পিটিআই।

মাইক্রোসফ্‌টের সমস্যার কারণে ভারত-সহ গোটা বিশ্বে বিমান পরিষেবায় ব্যাপক প্রভাব পড়েছিল। বিমানবন্দরগুলিতে যাত্রীদের দীর্ঘ লাইন চোখে পড়েছিল। এই সমস্যার জেরে বিশ্ব জুড়ে প্রায় ১৪০০টি বিমান বাতিল হয়েছিল বলে জানায় বিমান চলাচল সংক্রান্ত তথ্য বিশ্লেষণকারী সংস্থা সিরিয়াম। দিল্লি, মুম্বই-সহ ভারতের বিমানবন্দরগুলিতেও যাত্রীদের হয়রানির শিকার হতে হয়েছে। শুধু তা-ই নয়, বহু বিমান বাতিল, বেশ কিছু বিমানের সময় পরিবর্তন হওয়ায় নাজেহাল হতে হয়েছে যাত্রীদের। এমনকি যাত্রীদের হাতে লেখা বোর্ডিং পাসও দেওয়া হয়েছে কোনও কোনও বিমানবন্দর থেকে।

Advertisement

তবে শনি সকাল থেকেই পরিস্থিতি স্বাভাবিক হয়েছে বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় বিমান পরিবহণ মন্ত্রক এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, শনিবার ভোর থেকেই বিমান পরিষেবা স্বাভাবিক হয়েছে। দুপুরের মধ্যে সমস্যা পুরোটাই মিটে যাবে বলে জানিয়েছে বিমান মন্ত্রক। পাশাপাশি আরও জানানো হয়েছে, শুক্রবারের ঘটনার পর থেকে বিমানবন্দর এবং বিমান পরিষেবার উপর লাগাতার নজরদারি চালানো হচ্ছে।

মাইক্রোসফ্‌টের সমস্যার জেরে বিমানবন্দগুলিতেও যে প্রযুক্তিগত সমস্যা দেখা দিয়েছিল, তা পুরোপুরি মিটে গিয়েছে বলে দাবি বিমানবন্দর কর্তৃপক্ষগুলিরও। ফলে শনি সকাল থেকেই দেশের বিমানবন্দরগুলিতে বিমান ওঠানামায় খুব একটা সমস্যা হচ্ছে না বলেও দাবি করা হয়েছে। মাইক্রোসফ্‌টের সমস্যার জেরে শুক্রবার দেশ জুড়ে ২০০টি বিমান বাতিল হয়েছিল। তবে শনিবার সেই পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে না যাত্রীদের, এমনই দাবি করছে বিমান সংস্থাগুলি।

Advertisement

ছবি: সংগৃহীত।

তবে এর পাশাপাশি কয়েকটি বিমানবন্দরে যাত্রীরা আবার দাবি করছেন, দ্বিতীয় দিনের পরিষেবা স্বাভাবিক হয়নি। শনিবারেও যাত্রীদের সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন বলেছে, বিশেষ করে চেন্নাই, দিল্লি এবং মুম্বই বিমানবন্দরে সমস্যা কিছুটা রয়েই গিয়েছে। চেন্নাই বিমানবন্দরে যাত্রীদের দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হচ্ছে। ১৬টি বিমান বাতিল হয়েছে। ৩০টি বিমান বেশ কয়েক ঘণ্টা দেরিতে ওঠানামা করছে। দিল্লি বিমানবন্দরের এক যাত্রীর দাবি, তিনি অনলাইনে টিকিট বুক করেছিলেন। হায়দরাবাদ হয়ে দুবাই যাওয়ার কথা তাঁর। কিন্তু দিল্লি বিমানবন্দরে বোর্ডিং পাস নিত গিয়ে সমস্যার মুখে পড়তে হয়েছে তাঁকে। সেই যন্ত্র ঠিক মতো কাজ করছে না বলে দাবি ওই যাত্রীর। মুম্বই বিমানবন্দরেও এখনও সমস্যা পুরোপুরি মেটেনি বলে দাবি করেছেন এক যাত্রী।

শুক্রবার সকালে আচমকা মাইক্রোসফ্‌টে সমস্যা দেখা দেওয়ায় বিশ্ব জুড়ে বেশ কয়েকটি ক্ষেত্র— যেমন, ব্যাঙ্ক, বিমান, শেয়ার বাজারে প্রযুক্তিগত সঙ্কট দেখা দেয়। মাইক্রোসফ্‌ট জানায়, ক্রাউডস্ট্রাইক আপডেটের কারণে এই সমস্যা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement