Namibia Wildlife Culling

খরার জেরে নামিবিয়ায় দুর্ভিক্ষ, হাতি, জলহস্তী, জেব্রা মেরে খাদ্যসঙ্কট মেটানোর সিদ্ধান্ত!

মাংসের জন্য ৩০টি জলহস্তী, ৬০টি মহিষ (কেপ বাফেলো), ৫০টি ইম্পালা, ১০০টি ব্লু ওয়াইল্ডবিস্ট, ৩০০টি জেব্রা, ৮৩টি হাতি এবং ১০০টি ইল্যান্ড মারার সিদ্ধান্ত নিয়েছে আফ্রিকার দেশ নামিবিয়া।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ২১:২৪
Share:

আফ্রিকায় বুনো হাতির দল। — ফাইল চিত্র।

দীর্ঘ অনাবৃষ্টির জেরে খরার মুখে আফ্রিকার দক্ষিণ অঞ্চলের দেশ নামিবিয়া। জলর অভাবে চাষাবাদ না হওয়ায় দেখা দিয়েছে তীব্র খাদ্যসঙ্কট। এই পরিস্থিতিতে বন্যপ্রাণী মেরে খাদ্যসঙ্কট মোকাবিলার সিদ্ধান্ত নিয়েছে সে দেশের সরকার।

Advertisement

নামিবিয়া সরকারের বন ও পরিবেশ দফতরের একটি প্রেস বিজ্ঞপ্তিতে সোমবার জানানো হয়েছে, অনাহারক্লিষ্ট, ক্ষুধার্ত মানুষের জন্য প্রোটিন খাদ্যের ব্যবস্থা করতে হাতি, জলহস্তী, বুনো মহিষ, জেব্রা ও বিভিন্ন প্রজাতির অ্যান্টিলোপ-সহ ৭২৩টি বন্যপ্রাণী শিকার করা হবে। এ জন্য পেশাদার শিকারি এবং গাইডদের নিয়োগ করেছে সরকার।

আমেরিকার সংবাদপত্র ওয়ার্ল্ড স্ট্রিট জার্নাল জানাচ্ছে, মাংসের জন্য ৩০টি জলহস্তী, ৬০টি মহিষ (কেপ বাফেলো), ৫০টি ইম্পালা, ১০০টি ব্লু ওয়াইল্ডবিস্ট, ৩০০টি জেব্রা, ৮৩টি হাতি এবং ১০০টি ইল্যান্ড মারার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই শিকারপর্ব শুরু হয়ে গিয়েছে। প্রসঙ্গত, নামিবিয়ার খরা পরিস্থিতি নিয়ে ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রপুঞ্জ। সেখানকার শিশুদের অধিকাংশই ‘চরম অপুষ্টির শিকার’ বলে রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে জানানো হয়েছে। চলতি এক দশকে এই নিয়ে তৃতীয় বার খরা পরিস্থিতির মুখোমুখি হল নামিবিয়া।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement