US Presidential Election 2024

‘ওরা পক্ষপাতদুষ্ট’, কমলার সঙ্গে মুখোমুখি বিতর্ক কি এড়াবেন ট্রাম্প? নিশানায় আয়োজক সংবাদমাধ্যম

ওয়াশিংটন পোস্ট-এবিসি নিউজ-ইপসোস-এর জনমত সমীক্ষা অনুযায়ী আমেরিকার ৪৯ শতাংশ ভোটদাতার প্রেসিডেন্ট পদে পছন্দ কমলা হ্যারিস। ডোনাল্ড ট্রাম্পের প্রতি ৪৫ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১৯:০১
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিসের সঙ্গে আগামী ১০ সেপ্টেম্বরের প্রেসিডেন্সিয়াল ডিবেট এড়াতে পারেন ডোনাল্ড ট্রাম্প! আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট তথা আগামী ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্পের সরকারি সমাজমাধ্যম রবিবার এবিসি নিউজের কড়া সমালোচনা করায় এমনই ‘বার্তা’ স্পষ্ট রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের কাছে। ঘটনাচক্রে, আগামী ১০ সেপ্টেম্বরের প্রেসিডেন্সিয়াল ডিবেটের অন্যতম আয়োজক এবিসি নিউজ।

Advertisement

গত সপ্তাহে প্রকাশিত ওয়াশিংটন পোস্ট-এবিসি নিউজ-ইপসোস-এর জনমত সমীক্ষা অনুযায়ী আমেরিকার ৪৯ শতাংশ ভোটদাতার প্রেসিডেন্ট পদে পছন্দ ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী তথা বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা। অন্য দিকে, ট্রাম্পের প্রতি ৪৫ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছেন। এর পরেই রিপাবলিকান প্রার্থী প্রচার দফতর এবিসি নিউজকে ‘ট্রাম্প বিদ্বেষী’ বলেছে। ট্রাম্প শিবিরের অভিযোগ, রিপাবলিকান সেনেটর টম কটনের সঙ্গে এবিসি নিউজের উপস্থাপক জোনাথন কার্ল ইচ্ছাকৃত ভাবে ‘পক্ষপাতদুষ্ট’ আচরণ করেছেন।

এক্স হ্যান্ডলে ট্রাম্প বিষয়টির উল্লেখ করে লিখেছেন, ‘‘আমি আজ সকালে এবিসি ফেক নিউজ দেখেছি। টম কটনের সঙ্গে তাঁদের তথাকথিত ট্রাম্প বিদ্বেষীদের প্যানেলের সাধারণ মানের সাংবাদিক জোনাথন কার্লের (কে?) হাস্যকর এবং পক্ষপাতদুষ্ট সাক্ষাৎকারের পর আমার প্রশ্ন— আমি কেন সেই নেটওয়ার্কে কমলা হ্যারিসের সঙ্গে বিতর্ক করব? তাদের প্যানেলের সদস্য ডোনা ব্রাজিল কি কুটিল হিলারি ক্লিনটনের মতো মার্ক্সবাদীকে প্রশ্ন করবেন? কমলার সবচেয়ে ভাল বন্ধু এবিসির শীর্ষপদে রয়েছেন। তিনিও কি একই কাজ করবেন।’’ প্রসঙ্গত, এর আগে গত জুন মাসে জো বাইডেনের সঙ্গে ট্রাম্পের প্রথম রাউন্ডের ‘প্রেসিডেন্সিয়াল ডিবেট’ হয়ে হয়েছিল। সেখানে প্রতিপক্ষকে কার্যত ঘোল খাইয়ে ছেড়েছিলেন ট্রাম্প। তার পরেই বাইডেন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে সরে যাওয়ার কথা ঘোষণা করেছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement