Bangladesh Crisis

বাংলাদেশের প্রাক্তন মন্ত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত, বিপাকে হাসিনা-ঘনিষ্ঠ আওয়ামী লীগের নেতা

বাংলাদেশের পালাবদলের পর থেকেই অন্তরালে রয়েছেন শেখ হাসিনার মন্ত্রিসভার সদস্য হাছান মাহমুদ। শেখ হাসিনার জমানায় তিনি বিদেশ মন্ত্রকের দায়িত্ব সামলেছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১৫:৪৩
Share:

বাংলাদেশে — ফাইল চিত্র।

বাংলাদেশের প্রাক্তন মন্ত্রী তথা আওয়ামী লীগের নেতা হাছান মাহমুদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের লেনদেন বন্ধের নির্দেশ। খবর ‘প্রথম আলো’ সূত্রে। শুধু হাছানের একার নয়, তাঁর স্ত্রী এবং কন্যারও ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত (সিজ়) করার নির্দেশ দিয়েছে বাংলাদেশের আর্থিক গোয়েন্দা বিভাগ (বিএফআইইউ)। দেশের সব ব্যাঙ্কেই এই মর্মে নির্দেশিকা পাঠানো হয়েছে। অর্থাৎ, পরবর্তী নির্দেশিকা না আসা পর্যন্ত মাহমুদ পরিবার ব্যাঙ্কের মাধ্যমে কোনও আর্থিক লেনদেন করতে পারবে না।

Advertisement

বিএফআইইউ জানিয়েছে, হাছান মামুদ, তাঁর স্ত্রী নুরুন ফাতেমা এবং কন্যা নাফিসা জুমাইনা মাহমুদের সমস্ত ব্যক্তিগত এবং ব্যবসা সংক্রান্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করতে বলা হয়েছে। ২০২১ সালের বাংলাদেশের আর্থিক তছরুপ প্রতিরোধক আইনের অধীনে এই সিদ্ধান্ত নিয়েছে তারা, এমনই জানিয়েছে বিএফআইইউ।

বাংলাদেশের পালাবদলের পর থেকেই অন্তরালে রয়েছেন শেখ হাসিনার মন্ত্রিসভার সদস্য হাছান। হাসিনার জমানায় তিনি বিদেশ মন্ত্রকের দায়িত্ব সামলেছেন। ২০২৪ সালে টানা চতুর্থবার ক্ষমতায় ফিরে হাসিনা হাছানকে ওই দায়িত্বে আনেন। তার আগে তথ্য এবং সম্প্রচারের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রকও সামলেছিলেন হাছান। তিনি হাসিনা ঘনিষ্ঠ বলেই পরিচিত।

Advertisement

কোটা সংস্কারকে কেন্দ্র করে শুরু হওয়া ছাত্র আন্দোলন এক সময় সরকার বিরোধী আন্দোলনে পরিণত হয়। লাগাতার বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের জেরে হাসিনা গত সোমবার প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়ে দেশ ছাড়েন। তাঁর দেশ ছাড়ার পর থেকেই নতুন করে উত্তেজনা শুরু হয় বাংলাদেশে। অভিযোগ, আওয়ামী লীগের নেতা-কর্মীদের বাড়িতে লুটপাট চালানো হয়। এমনকি, অনেক নেতাকে খুন করা হয়েছে বলেও অভিযোগ। বাংলাদেশে ধীরে ধীরে কোণঠাসা হতে শুরু করেন আওয়ামী লীগের নেতা-কর্মী-সমর্থকেরা। হাসিনার আমলে মন্ত্রীর দায়িত্বে থাকা অনেকেই দেশ ছাড়তে শুরু করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement