Bangladesh Crisis

খালেদার বাজেয়াপ্ত হওয়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলে দিল বাংলাদেশের রাজস্ব বোর্ড, বন্ধ হয়েছিল ২০০৭ সালে!

২০০৭ সালে খালেদা জিয়ার নামে থাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি বাজেয়াপ্ত করা হয়েছিল। ১৭ বছর পরে ফের ওই ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি ব্যবহার করতে পারবেন বাংলাদেশের প্রাক্তন এই প্রধানমন্ত্রী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১০:৫৬
Share:

খালেদা জিয়া। —ফাইল চিত্র

বিএনপি নেত্রী খালেদা জিয়ার বাজেয়াপ্ত হওয়া সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলে দিল বাংলাদেশের জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ২০০৭ সালে খালেদার এই সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করা হয়েছিল। অর্থাৎ, ১৭ বছর পরে ফের ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি ব্যবহার করতে পারবেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা।

Advertisement

সোমবার বাংলাদেশের জাতীয় রাজস্ব বোর্ড খালেদার অ্যাকাউন্টগুলি থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে ব্যাঙ্কগুলিকে নির্দেশ দেয়। বাংলাদেশের সংবাদপত্র ‘প্রথম আলো’ রাজস্ব বোর্ড এবং বাংলাদেশ ব্যাঙ্ক কর্তৃপক্ষের একটি সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, অন্তর্বর্তী সরকারের প্রধান মুহাম্মদ ইউনূসের সঙ্গে পরামর্শ করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০০৭ সালের অগস্ট মাসে বাংলাদেশের সেনা সমর্থিত তদারকি সরকার একটি প্যানেলের প্রস্তাব অনুসারে খালেদার ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নেয়। তার পর থেকে অ্যাকাউন্টগুলি সেই অবস্থাতেই ছিল। মাঝে বেশ কয়েক বার খালেদার দলের তরফে এই সিদ্ধান্ত প্রত্যাহারের আর্জি জানানো হয়। কিন্তু শেখ হাসিনার আমলে এই নির্দেশিকার কোনও বদল হয়নি।

Advertisement

প্রসঙ্গত, হাসিনা সরকারের আমলে খালেদা দুর্নীতির দু’টি মামলায় সাজা পেয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাবন্দি হয়েছিলেন। তাঁর মোট ১৭ বছরের জেলের সাজা হয়। দু’বছরের বেশি সময় তিনি জেলে ছিলেন। পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে হাসিনার সরকার এক অন্তর্বর্তী আদেশে খালেদার সাজা ২০২০ সালের ২৫ মার্চ স্থগিত করে তাঁকে শর্তসাপেক্ষে গৃহবন্দি রাখার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু হাসিনা সরকারের পতনের পরে ৫ অগস্ট রাতে বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামানের সঙ্গে বৈঠকের পরে সে দেশের রাষ্ট্রপতি মহম্মদ শাহাবুদ্দিন ঘোষণা করেছিলেন, খালেদার সাজা মকুব করে তাঁকে মুক্তি দেওয়া হবে। পরের দিনই সরকারি নির্দেশিকা জারি করে তা কার্যকর করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement