Arrest

খুনের মামলায় ধৃত শাহরিয়ার কবির

বাংলাদেশে স্বাধীনতা-বিরোধী রাজাকার-আল বদর নেতাদের বিচারের দাবিতে গণআন্দোলনে সব সময়ে প্রথম সারিতে রয়েছেন শাহরিয়ার কবির। সংখ্যালঘু অধিকার রক্ষার আন্দোলনেও তিনি নেতৃত্ব দিয়ে এসেছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ০৮:২৬
Share:

—প্রতীকী চিত্র।

বাংলাদেশে জঙ্গি ও মৌলবাদী শক্তির বিরুদ্ধে নিরন্তর সরব শাহরিয়ার কবিরকে এক বিক্ষোভকারী খুনের মামলা দিয়ে মঙ্গলবার সকালে গ্রেফতার করেছে অন্তর্বর্তী সরকারের পুলিশ। গণহত্যার মতো অভিযোগ এনে আরও কিছু মামলাতেও নাম জড়ানো হয়েছে বাংলাদেশ ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি, লেখক, তথ্যচিত্র নির্মাতা এবং অধিকার রক্ষা কর্মী বর্ষীয়ান শাহরিয়ার কবিরের। এ দিনই তাঁকে আদালতে তোলা হলে বিচারক কবিরকে ৭ দিনের জন্য পুলিশি হেফাজতে পাঠিয়েছেন। আলাদা আলাদা খুনের মামলায় এ দিন আদালতে তোলা হয়েছিল সোমবার ময়মনসিংহে আটক ‘দৈনিক ভোরের কাগজ’ পত্রিকার সম্পাদক শ্যামল দত্ত এবং ‘একাত্তর টিভি’-র সম্পাদক মোজাম্মেল বাবুকেও। তাঁদেরও ৭ দিন করে পুলিশি হেফাজতে পাঠিয়েছেন ঢাকার একটি নিম্ন আদালতের বিচারক।

Advertisement

বাংলাদেশে স্বাধীনতা-বিরোধী রাজাকার-আল বদর নেতাদের বিচারের দাবিতে গণআন্দোলনে সব সময়ে প্রথম সারিতে রয়েছেন শাহরিয়ার কবির। সংখ্যালঘু অধিকার রক্ষার আন্দোলনেও তিনি নেতৃত্ব দিয়ে এসেছেন। স্বভাবতই জামায়াতে ইসলামী যখনই শক্তিশালী হয়েছে, নিশানা হয়েছেন তিনি। ২০০১-এ খালেদা জিয়ার শরিক হিসাবে জামায়াত ক্ষমতায় বসার পরে প্রাণনাশের চেষ্টা হয় তাঁর। পা ভেঙে যাওয়ায় লাঠিতে ভর করে হাঁটতে হয় তাঁকে। তার পরে দীর্ঘ দিন জেলে ভরে রাখা হয় তাঁকে। শেখ হাসিনা ৫ অগস্ট দেশ ছাড়ার পরে এখনকার অন্তর্বর্তী সরকারও মৌলবাদ-বিরোধী হিসাবে পরিচিত কয়েকশো মানুষের সঙ্গে কবিরকে খুনের মামলায় জড়িয়েছে। সেই মামলাতেই এ দিন ভোরে বনানীতে তাঁর বাড়ি থেকে পুলিশ গ্রেফতার করে কবিরকে।

জনপ্রিয় অভিনেতা ও প্রাক্তন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুরকে অবিলম্বে মুক্তি দেওয়ার দাবি জানিয়ে মঙ্গলবার বিবৃতি দিয়েছে বাংলাদেশের সংস্কৃতি জগতের ১১টি প্রধান সংগঠন। বিবৃিততে বলা হয়েছে, দেশের সাংস্কৃতিক ব্যক্তিত্ব, জনপ্রিয় অভিনয় ও আবৃত্তিশিল্পী, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি, সম্মিলিত সাংস্কৃতিক জোটের উপদেষ্টা পরিষদের সদস্য আসাদুজ্জামান নুরকে খুনের মামলা দিয়ে গ্রেফতারে দেশের সংস্কৃতি কর্মী-সহ সাধারণ মানুষ বিস্মিত ও উদ্বিগ্ন। সংস্কৃতি অঙ্গনের বিভিন্ন মাধ্যমের ১১টি সংগঠন এই গ্রেফতারের নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। প্রাক্তন রোলমন্ত্রী নুরুল ইসলাম সুজনকেও সোমবার গ্রেফতার করা হয়েছিল। খুনের মামলায় তাঁকেও ৩ দিনের জন্য পুলিশি হেফাজতে পাঠানো হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement