coronavirus

করোনার উৎস নিয়ে ফের তদন্ত চায় আমেরিকা

টোকিয়ো অলিম্পিক্সের কয়েক সপ্তাহ আগে জাপান সফর নিয়ে সতর্কবার্তা জারি করল ওয়াশিংটন।

Advertisement

সংবাদ সংস্থা

জেনিভা শেষ আপডেট: ২৬ মে ২০২১ ০৫:৪৩
Share:

—ফাইল চিত্র

করোনার প্রকৃত উৎস নিয়ে আমেরিকার শীর্ষস্থানীয় এপিডিমিয়োলজিস্ট অ্যান্টনি ফাউচি সংশয় প্রকাশ করার পরেই এই বিষয়ে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের ফের এক প্রস্ত তদন্ত চালানোর আর্জি জানাল দেশটি। সরাসরি চিনের নাম না করে মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্ষিক বৈঠকে আমেরিকার স্বাস্থ্য সচিব জ়েভিয়ার বেকেরা বলেছেন, ‘‘কোভিডের উৎস নিয়ে দ্বিতীয় পর্যায়ের গবেষণা প্রয়োজন। যা হতে হবে স্বচ্ছ, বিজ্ঞানভিত্তিক। এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞদের এর জন্য ভাইরাসের উৎসের কেন্দ্রে পৌঁছে গবেষণার স্বাধীনতা দিতে হবে।’’

Advertisement

এ দিকে, টোকিয়ো অলিম্পিক্সের কয়েক সপ্তাহ আগে জাপান সফর নিয়ে সতর্কবার্তা জারি করল ওয়াশিংটন। যদিও ঘুরতে বা ব্যবসার কারণে বিদেশি পর্যটকদের সে দেশে প্রবেশের বিষয়ে বর্তমানে নিষেধাজ্ঞা রয়েছে জাপানে। ‘বিশেষ পরিস্থিতি’ ছাড়া যে নিষেধাজ্ঞার আওতায় রয়েছে আমেরিকাও। এ দিকে, দীর্ঘ সময়ে আক্রান্তের সংখ্যা নিয়ন্ত্রণে রাখতে পারলেও সম্প্রতি নতুন করে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ায় যথেষ্ট ভুগতে হচ্ছে দেশটিকে। এই অবস্থায়, আমেরিকার ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল’ এক নির্দেশিকায় বলেছে, ‘‘জাপানের যে বর্তমান পরিস্থিতি তাতে ভ্যাকসিন নেওয়া অবস্থাতেও যে কেউ আক্রান্ত হতে পারেন। ফলে আমেরিকার বাসিন্দাদের আপাতত সে দেশে না যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।’’ গত বছর থেকে ক্রমাগত পিছিয়ে শেষমেশ ২৩ জুলাই টোকিয়ো অলিম্পিক্স অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে জাপানে। যদিও দেশের এক বিরাট সংখ্যক মানুষ চান অলিম্পিক্স বাতিল হয়ে যাক বা দ্বিতীয় বারের জন্য স্থগিত হোক। কিন্তু এই দুই সম্ভাবনাই উড়িয়ে দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি। এখন ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল’-এর নিষেধাজ্ঞা অলিম্পিক্স কমিটিকে কিছুটা নাড়াতে পারে বলে মনে করছেন দেশের সাধারণ মানুষ। আমেরিকা তাদের দেশের খেলোয়াড়দের সরিয়ে নিলে তা জাপান সরকারের উপরে অবশ্যই চাপ সৃষ্টি করবে বলে মনে করছেন তাঁরা। যদিও সে সম্ভাবনা উড়িয়ে আমেরিকার অলিম্পিক্স কমিটি জানিয়েছে, তাদের খেলোয়াড়েরা নিরাপদে টোকিয়ো অলিম্পিক্সে অংশ নিতে পারবেন বলে তারা নিশ্চিত।

করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে কুকুরের ভূমিকা নিয়ে গবেষণা শুরু করেছেন এক দল বিজ্ঞানী। তাঁরা জানিয়েছেন, আক্রান্ত ব্যক্তিদের শরীর থেকে আসা গন্ধ আলাদা করে চিহ্নিত করার জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে কুকুরদের, যা মানুষের নাকে ধরা পড়ে না। তবে এই পদ্ধতিতে কাউকে আক্রান্ত হিসেবে চিহ্নিত করা হলেও পরীক্ষাগারে পরীক্ষার পরেই তা নিশ্চিত করা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। এ ভাবে বিমানবন্দর বা অন্য কোনও জমায়েতে কোভিড আক্রান্তকে চিহ্নিত করা সম্ভব হবে।

Advertisement

এত দিন চিন সরকারের দেওয়া টিকায় কাজ চালালেও এ বার নিজেদের দেশে টিকা উৎপাদনের কথা ঘোষণা করল পাকিস্তান। নাম ‘প্যাকভ্যাক’। সোমবার পাকিস্তান জানিয়েছে, চিনা সংস্থা ক্যাসিনো বায়ো-র সঙ্গে হাত মিলিয়ে ভ্যাকসিন তৈরি করেছে তারা। একটি ডোজ়ের টিকা হবে এই করোনা প্রতিষেধক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement