BJP Dharna

ধর্না থেকেই ধর্নার ঘোষণা বিজেপির, আরজি-কর কাণ্ডের জেরে দলকে টানা পথে রাখার ভাবনা পদ্মের

শ্যামবাজারে টানা পাঁচ দিনের ধর্নার শেষ দিন রবিবার নতুন ধর্নার ঘোষণা করল রাজ্য বিজেপি। কলকাতায় সেই ধর্নার পাশাপাশি আগামী এক সপ্তাহ রাজ্যের সর্বত্রই দলকে পথে নামাতে মরিয়া বিজেপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন

কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৮:২৩
Share:

শ্যামবাজারের ধর্না মঞ্চে বিজেপি নেতৃত্ব। নিজস্ব ছবি।

আরজি-কর কাণ্ডের প্রতিবাদে একাধিক কর্মসূচি ঘোষণা করল বিজেপি। পুজোর আগে দলকে রাস্তায় রাখতে চেয়ে আগামী এক সপ্তাহে কী কী কর্মসূচি নেবে দল তা রবিবার শ্যামবাজারের ধর্না মঞ্চ থেকে ঘোষণা করলেন রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। রবিবার শ্যামবাজারে পাঁচ দিনের ধর্নার শেষ দিনে সুকান্তের ঘোষণা বুধবার থেকে ফের ধর্নায় বসবে দল। এ বার স্থান হিসাবে বাছা হবে ধর্মতলাকে। পুলিশের অনুমতি না মিললে আদালতে যাওয়ার হুঁশিয়ারিও শুনিয়ে রাখলেন সুকান্ত। তিনি বলেন, ‘‘ যত দিন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পদত্যাগ করছেন তত দিন আমরা ধর্না চালিয়ে যাব। প্রয়োজনে আদালতের থেকে অনুমতি আদায় করে ধর্নায় বসব।’’ তবে শুধু কলকাতা কেন্দ্রিক আন্দোলন না করে বিজেপি চাইছে আরজি কর-কাণ্ড নিয়ে রাজ্যের সব শহর ও গ্রামাঞ্চলেও প্রতিবাদ ছড়িয়ে পড়ুক। তবে আগামী মঙ্গলবার ‘পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ’-এর ডাকে নবান্ন অভিযানে যে দলের সমর্থন রয়েছে তা স্পষ্ট করে ওই দিন কোনও কর্মসূচি নেই বিজেপির।

Advertisement

প্রসঙ্গত, আরজি কর-কাণ্ডের পরে ১৬ অগস্ট শ্যামবাজারে ধর্নায় বসতে চেয়েছিল বিজেপি। কিন্তু অনুমতি ছাড়া সেই ধর্নার জন্য মঞ্চই বাঁধতে দেয়নি পুলিশ। এর পরে আদালত যায় পদ্মশিবির। পাঁচ দিনের জন্য নিয়ম মেনে ধর্নার অনুমতিও মেলে। বুধবার থেকে টানা ধর্নার মাঝে বৃহস্পতিবার স্বাস্থ্য ভবন অভিযান করে বিজেপি। এ বার যা ঘোষণা তাতে সোমবার জন্মাষ্টমীর দিনে কোনও কর্মসূচি নেই। তবে সন্ধ্যায় বিজেপি কর্মীদের পাশাপাশি রাজ্যবাসী যাতে আরজি করের নির্যাতিতার স্মরণে বাড়িতে বাড়িতে প্রদীপ জ্বালান সে আবেদন রেখেছেন সুকান্ত। আর ২৮ তারিখ থেকে ধর্মতলায় ধর্না শুরু করার পাশাপাশি ওই দিনই মহিলা মোর্চার নেতৃত্বে রাজ্য মহিলা কমিশনের দফতরে তালা ঝোলানোর ডাক দেওয়া হয়েছে। সেই কর্মসূচিতে দলের সব মহিলা বিধায়ক এবং প্রাক্তন মহিলা সাংসদদের হাজির থাকতে বলা হয়েছে।

এর পরে বৃহস্পতিবার হবে জেলাশাসকের দফতর ঘেরাও কর্মসূচি। দলের সব জেলা নেতৃত্বকে এ নিয়ে নির্দেশ দেওয়া হয়েছে। এর পরে ২ সেপ্টেম্বর প্রতি ব্লকে অবস্থান বিক্ষোভ এবং ৪ সেপ্টেম্বর বেলা ১১টা থেকে ১২টা রাজ্যের সর্বত্র দলের মণ্ডল স্তরের নেতৃত্বকে পথ অবরোধ করতে হবে। রবিবার শ্যামবাজারের মঞ্চ থেকে সুকান্ত বলেন, ‘‘এই ক’দিনেই আন্দোলন থামবে না। যত দিন না মুখ্যমন্ত্রী পদত্যাগ করছেন তত দিন ধর্মতলায় যেমন ধর্না চলতে থাকবে তেমন রাজ্যের সর্বত্র বিভিন্ন কর্মসূচি নেওয়া হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement