West Bengal Weather Update

জোড়া অক্ষরেখাই ভাসাচ্ছে উত্তরবঙ্গকে, কবে বৃষ্টি কমবে? আশার ইঙ্গিত দিল হাওয়া অফিস

গত কয়েক সপ্তাহ ধরে লাগাতার বৃষ্টি হয়ে চলেছে উত্তরবঙ্গে। হাওয়া অফিস জানিয়েছে, এর নেপথ্যে রয়েছে জোড়া অক্ষরেখা। এ ছাড়া, অসমের কাছে একটি ঘূর্ণাবর্তও রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৮:৩৪
Share:

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে। —ফাইল চিত্র।

ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলছে উত্তরবঙ্গে। পাহাড়ঘেঁষা পাঁচ জেলায় গত কয়েক সপ্তাহ ধরে লাগাতার বৃষ্টি হয়ে চলেছে। বর্ষায় বিরাম নেই। কেন এত বেশি পরিমাণে বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গে? তার কারণ জানাল আলিপুর হাওয়া অফিস। সেই সঙ্গে কবে থেকে উত্তরবঙ্গে বৃষ্টি কমবে, তার ইঙ্গিও দেওয়া হয়েছে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ১৩ জুলাই পর্যন্ত উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। বিশেষ সতর্কতা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ারের জন্য। তবে তার পর বৃষ্টি কিছুটা হলেও কমতে পারে।

বুধবারের পর বৃহস্পতিবারও আলিপুরদুয়ারে লাল সতর্কতা জারি করা হয়েছে। বৃষ্টি হতে পারে ২০ সেন্টিমিটারের বেশি। এ ছাড়া, বৃহস্পতিবার উত্তরের বাকি জেলাগুলিতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে মালদহ, দক্ষিণ দিনাজপুর এবং উত্তর দিনাজপুরে।

Advertisement

দার্জিলিং-সহ পাহাড় সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টি চলবে শুক্রবারও। তবে শনিবার সব ক’টি জেলাতেই বৃষ্টির পরিমাণ কমতে পারে।

হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গে এই পরিস্থিতির জন্য দায়ী জোড়া অক্ষরেখা। একটি অক্ষরেখা এই মুহূর্তে রয়েছে রাজস্থানের জয়সলমীর থেকে পশ্চিমবঙ্গের পুরুলিয়া হয়ে কাঁথি পর্যন্ত। এ ছাড়া, উত্তরপ্রদেশ থেকে বিহার হয়ে অসম পর্যন্ত বিস্তৃত আরও একটি অক্ষরেখা। উত্তর-পূর্ব অসমের কাছে একটি ঘূর্ণাবর্তও রয়েছে। এর ফলেই ভারী বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে উত্তরবঙ্গে।

তবে উত্তরবঙ্গে বৃষ্টি হলেও এই মুহূর্তে দক্ষিণবঙ্গে বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে একাধিক জেলায়। তবে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা দক্ষিণে আপাতত জারি করেনি হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement