West Bengal Weather Forecast

সরেছে নিম্নচাপ, তবু বৃষ্টি বাড়বে রাজ্যের ১০ জেলায়, কবে কোথায় সতর্কতা? জানিয়ে দিল হাওয়া অফিস

গত কয়েকদিনের ভারী বৃষ্টি এবং তার পরে বিভিন্ন জলাধার থেকে ছেড়ে দেওয়া উদ্বৃত্ত জলে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যের বহু জেলায়। এর মধ্যেই নতুন করে ভারী বৃষ্টির সতর্কতা জারি করল হাওয়া অফিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ২০:১৫
Share:

—প্রতীকী চিত্র।

বাংলার আকাশে যে গভীর নিম্নচাপ তৈরি হয়েছিল, তা সরে গিয়ে আপাতত রাজ্য থেকে অনেকদূরে। পশ্চিমবঙ্গের সীমানা ছাড়িয়ে অবস্থান করছে মধ্যপ্রদেশ সংলগ্ন দক্ষিণ উত্তরপ্রদেশে। তা সত্ত্বেও সোমবার থেকে দুই বঙ্গের বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করল হাওয়া অফিস।

Advertisement

গত কয়েকদিনের ভারী বৃষ্টি এবং তার পরে বিভিন্ন জলাধার থেকে ছেড়ে দেওয়া উদ্বৃত্ত জলে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যের বহু জেলায়। এর মধ্যেই আবহাওয়া দফতরের সতর্কতায় নতুন করে বন্যা পরিস্থিতি জটিল হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী সোমবার সপ্তাহের শুরুর দিনেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণবঙ্গের পাঁচ জেলা উত্তর ২৪ পরগনা, দুই বর্ধমান, মুর্শিদাবাদ এবং বীরভূমে। পরের দিন অর্থাৎ মঙ্গলবার উত্তর ২৪ পরগনা ছাড়া বাকি চার জেলাতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে পুরুলিয়াতেও। যা চলতে পারে বুধবার পর্যন্ত। বুধবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানেও। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বাড়তি সতর্কতা না থাকলেও আবহাওয়া দফতর জানিয়েছে চলতি সপ্তাহে দক্ষিণ বঙ্গের সমস্ত জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে।

Advertisement

অন্য দিকে উত্তরবঙ্গের সবক’টি জেলাতেই রবিবার ভারী বৃষ্টির পূর্বাভাস ছিল। সোমবার থেকে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে। এই পাঁচ জেলাতেই মঙ্গলবারও ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গের তিন জেলা— জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে বুধবার পর্যন্ত। বৃহস্পতিবার আবহাওয়া দফতর ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে শুধু আলিপুরদুয়ার এবং কোচবিহারে। বাকি জেলাগুলিতেও সপ্তাহভর হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement