News Of The Day

সুপ্রিম কোর্টে আরজি কর শুনানি: কী কী হতে পারে। হাসপাতাল কর্তাদের সঙ্গে মমতার বৈঠক। নজরে আর কী

১৩ দিন পর সুপ্রিম কোর্টে আজ আবার হতে চলেছে আরজি কর মামলার শুনানি। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চেই শুনানি শুরু হওয়ার কথা দুপুর ২টোয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৩৩
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

১৩ দিন পর সুপ্রিম কোর্টে আজ আবার হতে চলেছে আরজি কর মামলার শুনানি। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চেই শুনানি শুরু হওয়ার কথা দুপুর ২টোয়। এর আগে চার বার হয়েছে আরজি কর নিয়ে শুনানি। শেষ শুনানি হয়েছিল ১৭ সেপ্টেম্বর। ওই দিন সিবিআই এবং রাজ্য সরকারকে বেশ কয়েকটি নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত।

Advertisement

আজ কী কী প্রসঙ্গ উঠতে পারে সুপ্রিম কোর্টে

ঘটনার ৪৯ দিন পরে তদন্তের অগ্রগতি কতটা হয়েছে সিবিআইয়ের কাছে তা জানতে চাইতে পারে সুপ্রিম কোর্ট। এ ছাড়া নির্যাতিতার বাবার অভিযোগ সিবিআইকে খতিয়ে দেখতে বলেছিল আদালত। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ওই অভিযোগের প্রেক্ষিতে কী পদক্ষেপ করেছে আজ শীর্ষ আদালতে তা জানানোর কথা। অন্য দিকে, তাঁদের সমস্ত দাবিদাওয়া পূরণ হয়নি বলে সরব জুনিয়র ডাক্তারেরা। এই অবস্থায় তাঁরা আংশিক কর্মবিরতি চালিয়ে নিয়ে যাচ্ছেন। জুনিয়র ডাক্তারদের ওই বিষয়টিও সুপ্রিম কোর্টে উঠতে পারে। চিকিৎসক ও চিকিৎসাকর্মীদের নিরাপত্তায় কী কী পদক্ষেপ করা হয়েছে সে বিষয়ে সুপ্রিম কোর্টকে জানাতে পারে রাজ্য। গত সপ্তাহে তিন বিচারপতির বেঞ্চ বিশ্রাম কক্ষ, শৌচাগার ও সিসি ক্যামেরা বসানো নিয়ে সিদ্ধান্ত নিতে বলেছিল। এই মামলায় এখনও পর্যন্ত ৪২টি পক্ষ রয়েছে। সেখানে রয়েছে চিকিৎসকদের একাধিক সংগঠন। তারাও বক্তব্য জানাতে পারে কোর্টে। শীর্ষ আদালত নতুন করে কোনও নির্দেশ দেয় কি না, দিলে কী, সে দিকে তাকিয়ে রয়েছে সব পক্ষই।

Advertisement

হাসপাতাল পরিকাঠামো নিয়ে বৈঠক মুখ্যমন্ত্রীর

রাজ্যের সব জেলা প্রশাসন এবং সমস্ত সরকারি হাসপাতাল এবং মেডিক্যাল কলেজগুলিকে নিয়ে বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে মন্ত্রিসভার বৈঠক শেষের পর এই বৈঠক করবেন তিনি। রাজ্য সরকারের সর্ব স্তরের আধিকারিক এবং জেলা প্রশাসনের আধিকারিকদের নিয়ে এই ভার্চুয়াল বৈঠক হবে। জেলাশাসক, অতিরিক্ত জেলাশাসক এবং জেলার সমস্ত গুরুত্বপূর্ণ আধিকারিকদের এই বৈঠকে উপস্থিত থাকতে হবে। এরই সঙ্গে এই বৈঠকে থাকবেন বিভিন্ন সরকারি হাসপাতাল এবং মেডিক্যাল কলেজের সুপার ও অধ্যক্ষেরা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মমতা মন্ত্রিসভার বৈঠক

পুজোর আগে শেষ বার মন্ত্রিসভার বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার দুপুরের মধ্যে উত্তরবঙ্গ থেকে ফিরে আসার কথা তাঁর। বিমানবন্দর থেকেই সোজা চলে যেতে পারেন নবান্নে। সেখানেই বিকেল সাড়ে ৪টে নাগাদ মন্ত্রিসভার বৈঠক করবেন। কারণ, পরদিন থেকেই মুখ্যমন্ত্রীর পুজো উদ্বোধনপর্ব শুরু হয়ে যাবে। তাই রাজ্য প্রশাসনের সর্বস্তর ব্যস্ত হয়ে পড়বে পুজোয়। তার সঙ্গে রয়েছে বিভিন্ন জেলার বন্যা পরিস্থিতি নিয়ে উদ্বেগ। থেমে যায়নি আরজি কর আন্দোলনও। কাল মন্ত্রিসভার বৈঠকের আগেই হতে পারে সুপ্রিম কোর্টে আরজি কর শুনানিও। এ সবের মধ্যেই মন্ত্রিসভার বৈঠকে গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নিতে পারেন মমতা।

সাগর দত্ত হাসপাতাল এবং জুনিয়র ডাক্তার আন্দোলন

চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের উপর হামলার প্রতিবাদে শুক্রবার রাত থেকে কর্মবিরতি শুরু করেছেন সাগর দত্তের জুনিয়র ডাক্তারেরা। নিরাপত্তার বিষয়ে স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম আশ্বাস দিলেও, তাতে সন্তুষ্ট নন তাঁরা। ১০ দফা দাবিতে এখনও চলছে কর্মবিরতি। জুনিয়র ডাক্তারদের বক্তব্য, প্রতিশ্রুতির বদলে এ বার বাস্তবায়ন চান তাঁরা। শুক্রবার রাতের ওই ঘটনার পর কিঞ্জল নন্দ-সহ ‘ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টর্‌স ফ্রন্ট’ (ডাব্লিউবিজেডিএফ)-এর প্রতিনিধিরা পৌঁছে গিয়েছিলেন সাগর দত্তে। শনিবারও বিকেলেও তাঁরা গিয়েছিলেন। আপাতত শুধু সাগর দত্তেই কর্মবিরতি চলছে জুনিয়র ডাক্তারদের। তবে ২৩ মেডিক্যাল কলেজের মিলিত মঞ্চ ডাব্লিউবিজেডিএফ ফের হুঁশিয়ারি দিয়ে রেখেছে কর্মবিরতির। সোমবার সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানির পর জুনিয়র ডাক্তারেরা কী সিদ্ধান্ত নেন, আপাতত নজর সে দিকেই। সাগর দত্তে কি আরও লম্বা হবে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি? বাকি মেডিক্যাল কলেজের জুনিয়র ডাক্তারেরাও কি সেই পথেই হাঁটবেন? নজর থাকবে সোমবার বিকালের ঘটনা পরম্পরার দিকে।

নাসরাল্লা নিহত হওয়ার পর লেবাননের পরিস্থিতি

এক সপ্তাহ ধরে উত্তপ্ত লেবানন। ইজ়রায়েলি সেনার একের পর বোমাবর্ষণ এবং রকেট হামলায় তছনছ সে দেশের একাধিক শহর। শনিবার ইজ়রায়েলি হামলায় প্রাণ হারিয়েছেন ইরান মদতপুষ্ট সশস্ত্র গোষ্ঠী হিজ়বুল্লা প্রধান সৈয়দ হাসান নাসরাল্লা। শনিবার তাঁর মৃত্যুর পর থেকেই নতুন করে উত্তেজনা শুরু হয়েছে পশ্চিম এশিয়ায়। রবিবার তাঁর উত্তরসূরি বেছে নিয়েছে হিজ়বুল্লা। নতুন হিজ়বুল্লা প্রধান হয়েছেন হাশেম সাফেদ্দিন। ইজ়রায়েলি সেনা হামলার ঝাঁঝ বৃদ্ধির সঙ্গে সঙ্গে লেবানন ছাড়তে শুরু করেছেন লাখ লাখ বাসিন্দা। সীমান্ত পেরিয়ে সিরিয়ায় যাচ্ছেন অনেকেই। আজ লেবাননের পরিস্থিতি কেমন থাকে, নজর থাকবে সে দিকে।

জেলায় জেলায় তৃণমূল মহিলা কংগ্রেসের মানববন্ধন

শারদোৎসবের আগে শেষ কর্মসূচিতে নামছে তৃণমূল। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘কৃতজ্ঞতা’ জানিয়ে মানববন্ধন করবে তৃণমূল মহিলা কংগ্রেস। দুপুর ২টো থেকে ৩টের পর্যন্ত চলবে কর্মসূচি। সাংগঠনিক ভাবে তৃণমূলের ৩৫টি জেলা। সব জেলাকেই এই কর্মসূচি পালন করতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রত্যেক জেলায় পাঁচ কিলোমিটার করে মানববন্ধন করতে হবে। পাহাড় থেকে সাগর পর্যন্ত মোট ১৭৫ কিলোমিটার মানববন্ধন করতে চায় শাসক দল। এই মিছিলের স্লোগান ঠিক হয়েছে, ‘আমার হাত তোমার হাতে/ আমরা সবাই দিদির সাথে’।

আবহাওয়া কেমন থাকবে

হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী শনিবার পর্যন্ত উত্তরের আট জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে বিক্ষিপ্ত ভাবে। জেলার সব জায়গায় বৃষ্টি হবে না। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে কোনও জেলাতেই ঝড়বৃষ্টির জন্য সতর্কতা জারি করা হয়নি। আগামী শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণের জেলাগুলিতেও। তবে বিক্ষিপ্ত ভাবে। জেলার কিছু অংশে হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টি। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement