News Of The Day

অমিত শাহ কি দেখা করবেন আরজি করের নির্যাতিতার বাবা-মায়ের সঙ্গে। সোনা-রুপোর দর। আর কী নজরে

শনিবার রাতেই কলকাতায় এসে পৌঁছেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আজ একটি সরকারি এবং একটি দলীয় কর্মসূচিতে অংশ নেওয়ার কথা তাঁর। বিকেলেই দিল্লি ফিরে যাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ০৭:০০
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্যে অমিত শাহ, আরজি করের নির্যাতিতার বাবা ও মায়ের সঙ্গে দেখা হবে কি

Advertisement

শনিবার রাতেই কলকাতায় এসে পৌঁছেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আজ একটি সরকারি এবং একটি দলীয় কর্মসূচিতে অংশ নেওয়ার কথা তাঁর। বিকেলেই দিল্লি ফিরে যাবেন। এর মধ্যেই আরজি কর মেডিক্যাল কলেজের নির্যাতিতার বাবা-মায়ের সঙ্গে তিনি দেখা করতে পারেন বলে জল্পনা রয়েছে। সম্প্রতি শাহের সঙ্গে সাক্ষাৎ করতে চেয়ে ইমেল পাঠিয়েছিলেন আরজি করে ধর্ষিতা ও নিহত চিকিৎসকের মা-বাবা। তার পরেই শাহের সঙ্গে তাঁদের সাক্ষাৎ করাতে উদ্যোগী হন রাজ্য বিজেপির শীর্ষ নেতারা। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা যায়, শাহও নির্যাতিতার পরিবারের সঙ্গে দেখা করতে আগ্রহী। শাহ নির্যাতিতার বাবা-মায়ের সঙ্গে আজ দেখা করেন কি না, সেই খবরে নজর থাকবে।

‘ডেনা’র পর হড়পা বান, কী অবস্থা বালেশ্বরের

Advertisement

‘ডেনা’ চলে গেলেও তার জেরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে ওড়িশার বেশ কয়েকটি জেলায়। তার মধ্যে বালেশ্বরের অবস্থা ভয়াবহ। এই জেলায় এত পরিমাণে বৃষ্টি হয়েছে যে, হড়পা বানের সৃষ্টি হয়েছে। আর সেই হড়পা বানে নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে এই জেলার ২০টি গ্রামে। ক্ষতিগ্রস্ত ব্লকগুলির মধ্যে রয়েছে উপড়া, সোরো, খইরা, সিমুলিয়া, বাহানগা, রেমুনা এবং সদর। ময়ূরভঞ্জ জেলার সিমলিপাল পাহাড়ে ভারী বৃষ্টির জেরে সংলগ্ন বালেশ্বর জেলার বুধাবালাং, সোনো এবং কানসাবানসা নদীতে জলস্তর বিপজ্জনক ভাবে বেড়েছে। ফলে নদী সংলগ্ন গ্রামগুলি জলমগ্ন হয়ে পড়েছে। আজ বালেশ্বরের পরিস্থিতির খবরে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইজ়রায়েল-ইরান সংঘাত কি আরও জোরদার হবে?

শনিবার ভোরে দু’দফায় ইরানে হামলা চালিয়েছে অন্তত ১০০টি ইজ়রায়েলি যুদ্ধবিমান। সঙ্গে ছিল হানাদার ড্রোনও। শনিবার রাজধানী তেহরান-সহ ইরানের তিনটি জায়গায় হামলা চালায় ইজ়রায়েলি বাহিনী। বিকেলের দিকে উত্তর ইজ়রায়েলে পাল্টা হামলা চালায় ইরানের সমর্থনপুষ্ট হিজ়বুল্লা। এই সংঘাত কোন দিকে যায়, সংঘাতের তীব্রতা আরও বৃদ্ধি পায় কি না, সে দিকে নজর থাকবে আজ।

ধনতেরসের আগে শেষ রবি, সোনা-রুপোর দর কেমন

আর মাত্র কয়েক দিন। আগামী সপ্তাহেই দেশ জুড়ে পালিত হবে ‘ধনতেরস’। এই উৎসবে সোনা কেনার রেওয়াজ রয়েছে। রবিবার, ২৭ অক্টোবর ধনতেরসের আগে শেষ রবিবার গয়নার দোকানে উপচে পড়া ভিড় থাকবে বলেই আশাবাদী স্বর্ণব্যবসায়ীরা। সম্প্রতি, হলুদ ধাতুর দাম ৮০ হাজার টাকা ছাড়িয়ে দিয়েছিল। পরে তা কমে ৭৩ হাজারে নেমেছে। রুপোর দরও কেজিতে এক লক্ষ টাকা উঠেছিল। সেখান থেকে কমে এখন সাদা ধাতু কলকাতার বাজারে ৯৮ হাজার টাকায় বিক্রি হচ্ছে। আজ নজরে থাকবে সোনা-রুপোর দর কেমন।

রাজ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস, কোথায় কেমন

শনিবারই শক্তি হারিয়ে কার্যত অস্তিত্বহীন হয়ে পড়েছে ‘ডেনা’ থেকে তৈরি হওয়া নিম্নচাপ। তবে আবহাওয়া দফতর জানিয়েছে, আজও বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে রাজ্যে। কলকাতা-সহ দক্ষিণের কিছু জেলার দু’এক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা কোথাও জারি করা হয়নি। আপাতত আর ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বাংলায়। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াস।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement