News Of The Day

‘সিজিও থেকে স্বাস্থভবন চলো’ ডাক আরজি করের। তদন্ত কি গতি পাবে। সন্দীপ কোন পথে... দিনভর আর কী

এ বার সল্টলেকের সিবিআই দফতর থেকে স্বাস্থ্যভবন পর্যন্ত মিছিলের ডাক দিলেন আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিকিৎসকেরা। আজ সকাল ১১টায় সল্টলেকের সিজিও কমপ্লেক্স থেকে শুরু হবে এই অভিযান।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ০৬:৫৬
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

স্বাস্থ্যভবন অভিযানের ডাক আরজি করের প্রতিবাদীদের, শুরু সিজিও কমপ্লেক্স থেকে

Advertisement

আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিকিৎসকেরা এ বার সল্টলেকের সিবিআই দফতর থেকে স্বাস্থ্যভবন পর্যন্ত মিছিলের ডাক দিলেন। আজ সকাল ১১টায় সল্টলেকের সিজিও কমপ্লেক্স থেকে শুরু হবে এই অভিযান। একটি বিবৃতিতে চিকিৎসকেরা জানিয়েছেন, তাঁদের সহকর্মীর ধর্ষণ এবং খুনের বিচারের দাবিতে পূর্ণ শক্তি দিয়ে মিছিল করবেন তাঁরা। মিছিলে যেতে আহ্বান করা হয়েছে সকলকেই। চিকিৎসকদের কথায়, ‘‘বুধবার ওরা বুঝতে পারবে সাধারণ মানুষের সঙ্গে যুদ্ধে কখনও জেতা যায় না।’’ এই কর্মসূচির দিকে নজর থাকবে আজ।

লালবাজারে যাবেন সন্দীপ? সিবিআই-ও ডাকলে কী করবেন প্রাক্তন অধ্যক্ষ

Advertisement

আরজি কর-কাণ্ডের তদন্তে সেখানকার প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে ইতিমধ্যেই পাঁচ দিনে পাঁচ বার জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। আবারও ডাকা হতে পারে তাঁকে। তার মধ্যেই কলকাতা পুলিশের তলব পেয়েছেন আরজি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন এই অধ্যক্ষ। আজ দুপুর ১২টায় তাঁকে লালবাজারে যেতে বলা হয়েছে। গত ৯ অগস্ট আরজি কর মেডিক্যাল কলেজে এক মহিলা চিকিৎসক পড়ুয়ার ধর্ষণ এবং খুনের ঘটনা নিয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে জনসমক্ষে সন্দীপ নির্যাতিতার নাম বলে দেন বলে অভিযোগ। সেই বিষয়ে একটি মামলা রুজু করে কলকাতা পুলিশ। ওই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য সন্দীপকে ডেকে পাঠানো হয়েছে বলে লালবাজার সূত্রে খবর। অন্য দিকে, সিবিআই আজ ষষ্ঠ বারের জন্য সন্দীপকে তলব করবে কি না, তা-ও স্পষ্ট নয়। যদি তা হয়, তখন কী করবেন তিনি? নজর থাকবে এই ঘটনাপ্রবাহের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

চিকিৎসক খুন: সিবিআই তদন্তে নতুন সূত্র কি মিলবে

রোজকার মতো মঙ্গলবারও সিজিও কমপ্লেক্সে প্রবেশের সময় এড়িয়ে গিয়েছিলেন সাংবাদিকদের প্রশ্ন। পঞ্চম বার কেন্দ্রীয় আধিকারিকদের তলবে গতকাল সিবিআই দফতরে গিয়েছিলেন আরজি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ। মঙ্গলবার আরজি করের এক স্বাস্থ্যকর্মীকেও জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। চিকিৎসক ধর্ষণ-খুনে গ্রেফতার হওয়া সেই সিভিক ভলান্টিয়ারের ‘ঘনিষ্ঠ’ এক এএসআইকে-ও মঙ্গলবার জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারীরা। আজ তদন্তের গতিপ্রকৃতি কোন দিকে মোড় নেয় সেই খবরে নজর থাকবে।

প্রতিবাদ মিছিল: শহরে অজয় দেবগন ও বিবেক অগ্নিহোত্রী

আরজি কর মেডিক্যাল কলেজে এক মহিলা চিকিৎসক পড়ুয়াকে ধর্ষণ এবং খুনের ঘটনায় উত্তাল সারা দেশ। ওই ঘটনার বিচার চেয়ে আজ শহরে এক প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছে একটি সংগঠন। সেই মিছিলে আজ হাঁটার কথা বলিউড অভিনেতা অজয় দেবগন এবং চিত্রপরিচালক বিবেক অগ্নিহোত্রী। ওই সংগঠনের তরফে জানানো হয়েছে, মিছিলটি হবে মৌলালি থেকে ধর্মতলা পর্যন্ত। ওই মিছিলেই হাঁটার কথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, রাজ্যসভার প্রাক্তন সাংসদ স্বপন দাশগুপ্ত-সহ অনেকের।

শ্যামবাজারে বিজেপির পর পর পাঁচ দিনের ধর্না কর্মসূচি

শ্যামবাজারে বিজেপিকে ধর্না কর্মসূচির অনুমতি দিয়েছে কলকাতা হাই কোর্ট। আদালতের নির্দেশে আজ থেকে টানা পাঁচ দিন এই কর্মসূচি করতে পারবে তারা। কর্মসূচির দৈনিক সময়ও স্থির করে দিয়েছে আদালত। আগামী পাঁচ দিন দুপুর ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত ধর্না কর্মসূচি চালানো যাবে। এর আগে শ্যামবাজারে ধর্না কর্মসূচির অনুমতি চেয়ে পুলিশের দ্বারস্থ হয়েছিল বিজেপি। পুলিশ অনুমতি দেয়নি বলে অভিযোগ। তার পরেই হাই কোর্টের দ্বারস্থ হয় রাজ্যের বিরোধী দল। আজ এই কর্মসূচির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement