News of the Day

অন্তিম যাত্রায় বুদ্ধদেব। ইউনূস দায়িত্ব নেওয়ার পর বাংলাদেশ। ঝাড়গ্রামে মমতা। আর কী কী নজরে

বিধানসভা থেকে থেকে বেলা ১২টা নাগাদ বুদ্ধদেবের দেহ নিয়ে যাওয়া হবে সিপিএমের রাজ্য দফতর আলিমুদ্দিন স্ট্রিটে। সেখানেই মরদেহ শায়িত থাকবে বিকাল ৩টে পর্যন্ত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ০৭:৩২
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের অন্তিমযাত্রা আজ। বৃহস্পতিবার দুপুর থেকে তাঁর দেহ শায়িত ছিল পিস ওয়ার্ল্ডে। আজ সকাল সাড়ে ১০টায় সেখান থেকে দেহ বার করা হবে। তার পরে শেষযাত্রা শুরু হবে রাজ্য বিধানসভার উদ্দেশে। সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিধানসভায় তাঁর মরদেহ শায়িত থাকবে। বুদ্ধদেবকে সেখানে শেষ শ্রদ্ধা জানানোর সুযোগ পাবেন বিধায়কেরা। সেই সুযোগ পাবেন বিধানসভার কর্মীরাও। শাসকদল তৃণমূল এবং বিরোধীদল বিজেপির বিধায়কেরাও শ্রদ্ধা জানাবেন প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। বিধানসভা থেকে থেকে বেলা ১২টা নাগাদ বুদ্ধদেবের দেহ নিয়ে যাওয়া হবে সিপিএমের রাজ্য দফতর আলিমুদ্দিন স্ট্রিটে। সেখানেই মরদেহ শায়িত থাকবে বিকাল ৩টে পর্যন্ত। সেখান থেকে প্রয়াত বুদ্ধদেবের দেহ নিয়ে যাওয়া হবে দীনেশ মজুমদার ভবনে— সিপিএমের ছাত্র ও যুব সংগঠনের রাজ্য দফতরে। সেখান থেকে শ্রদ্ধাজ্ঞাপনের পরে মিছিল করে দেহ নিয়ে যাওয়া হবে শিয়ালদহের কাছে এনআরএস মেডিক্যাল কলেজে। সেখানেই বুদ্ধদেবের দেহ দান করা হবে ভবিষ্যতের চিকিৎসার গবেষণার।

Advertisement

১) অন্তিম যাত্রায় বুদ্ধদেব: পিস ওয়ার্ল্ড থেকে এনআরএস, কখন কোথায় কোন পথে

আজ সকালেই সিপিএমের সর্বভারতীয় নেতারা কলকাতায় পৌঁছবেন। প্রকাশ কারাট, বৃন্দা কারাট, এমএ বেবিরা আসবেন দিল্লি থেকে। আগরতলা থেকে কলকাতায় পৌঁছবেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার। অন্য পলিটব্যুরোর সদস্যদের মধ্যে তপন সেন এবং নীলোৎপল বসুও উপস্থিত থাকবেন। তবে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি আজ কলকাতায় আসছেন না। সিপিএম সূত্রে খবর, বৃহস্পতিবারই সীতারামের চোখে ছানির অস্ত্রোপচার হয়েছে। তিনি নিজে কলকাতায় আসার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছিলেন। কিন্তু মহম্মদ সেলিমেরা তাঁকে সেই ঝুঁকি নিতে বারণ করেছেন। আজ দিনভর এই খবরে নজর থাকবে।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

২) বিশ্ব আদিবাসী দিবস: মমতার সরকারি কর্মসূচি ঝাড়গ্রামে

বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে ঝাড়গ্রামে সরকারি কর্মসূচিতে যোগ দিতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ ঝাড়গ্রাম স্টেডিয়ামে মুখ্যমন্ত্রীর কর্মসূচিতে ভার্চুয়াল মাধ্যমে যোগ দেবেন প্রতিটি জেলার প্রতিনিধিরা। জেলা প্রশাসনের শীর্ষকর্তা থেকে শুরু করে মন্ত্রী-বিধায়কেরা যুক্ত থাকবেন ভার্চুয়াল মাধ্যমে। প্রশাসনিক সূত্রে খবর, ওই অনুষ্ঠানের মঞ্চ থেকে বিভিন্ন ক্ষেত্রে পরিষেবা প্রদান-সহ একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিল্যান্যাস করতে পারেন তিনি।

৩) ইউনূস দায়িত্ব নেওয়ার পর বাংলাদেশের পরিস্থিতি

বৃহস্পতিবার রাতে বাংলাদেশের নতুন অন্তর্বর্তী সরকারের দায়িত্ব গ্রহণ করেছেন নোবেলজয়ী মুহাম্মদ ইউনূস। তাঁর নেতৃত্বে ১৬ জন উপদেষ্টা নিযুক্ত হয়েছেন। দেশে শান্তি ফেরানোর শপথ গ্রহণ করেছেন তাঁরা। নতুন সরকারকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। হাসিনার পদত্যাগের পর থেকে বাংলাদেশে যে অরাজকতা চলছে, নতুন সরকারের অধীনে সেই পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশাবাদী সব পক্ষ। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

৪) দিল্লিতেই গোপন আশ্রয়ে হাসিনা, ভবিষ্যতে কোথায়

বাংলাদেশ ছেড়ে চলে আসার পর আপাতত দিল্লিতেই রয়েছেন শেখ হাসিনা। ভারত সরকার জানিয়েছে, তাঁকে কিছু দিন সময় দেওয়া হয়েছে। এখনও তাঁর ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে ভারত কিছু জানে না বলে বৃহস্পতিবার জানিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রনধীর জয়সওয়াল। হাসিনা ব্রিটেনে যেতে পারেন বলে কয়েকটি সূত্রে দাবি করা হচ্ছে। তবে এখনও সেখান থেকে সবুজ সঙ্কেত মেলেনি। বৃহস্পতিবার ব্রিটেনের বিদেশ সচিবের সঙ্গে বাংলাদেশ পরিস্থিতি নিয়ে কথা হয়েছে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের।

৫) উত্তরে ভারী বৃষ্টির পূর্বাভাস, দক্ষিণে আবহাওয়া কেমন

উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী কয়েক দিন ভারী বৃষ্টি চলবে, জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আজও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পাহাড়ঘেঁষা পাঁচ জেলায়। হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন বাংলাদেশের উপরে থাকা ঘূর্ণাবর্ত এখন পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড ও উত্তর ওড়িশার উপরে অবস্থান করছে। ফলে আগামী ২৪ ঘণ্টার মধ্যেই এই এলাকায় নিম্নচাপ বলয় তৈরির সম্ভাবনা রয়েছে। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement