Nabanna

দ্রুত কাজ শুরুর নির্দেশ মুখ্যসচিবের

সোমবারই সব দফতরের সচিবকে নিয়ে বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব ভগবতী প্রসাদ গোপালিকা। সূত্রের খবর, স্বল্প সময়ের ওই বৈঠকে বলে দেওয়া হয়েছে, মন্ত্রিসভার বৈঠকে পাশ করানোর মতো বিষয়গুলি (ক্যাবিনেট মেমো) প্রস্তুত করতে হবে দ্রুত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৪ ০৫:৫৩
Share:

দীর্ঘ প্রায় তিন মাস ধরে সরকারি সব কাজকর্ম কার্যত শ্লথ গতিতে চলছে। এই সময়ের মধ্যে হয়নি রাজ্য মন্ত্রিসভার বৈঠকও। আজ, মঙ্গলবার ভোট গণনা হবে। তার পরে নির্বাচন কমিশনের এক্তিয়ার তথা আদর্শ আচরণবিধি উঠে গেলেই থেমে থাকা সব কাজ শুরু করার উপর জোর দিল রাজ্য সরকার। শুরু করতে বলা হয়েছে মন্ত্রিসভার বৈঠকের প্রস্তুতিও।

Advertisement

সোমবারই সব দফতরের সচিবকে নিয়ে বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব ভগবতী প্রসাদ গোপালিকা। সূত্রের খবর, স্বল্প সময়ের ওই বৈঠকে বলে দেওয়া হয়েছে, মন্ত্রিসভার বৈঠকে পাশ করানোর মতো বিষয়গুলি (ক্যাবিনেট মেমো) প্রস্তুত করতে হবে দ্রুত। বাকি সব থেমে থাকা কাজ চালু করে ফেলতে হবে সঙ্গে সঙ্গেই। প্রশাসনিক বিশ্লেষকেরা মনে করিয়ে দিচ্ছেন, মাসে দু’টি করে মন্ত্রিসভার বৈঠক হয়ে থাকে। আদর্শ আচরণবিধি থাকায় তা এতদিন হয়নি।

গত ১৬ মার্চ লোকসভা ভোট ঘোষণা হয়েছিল। সে দিন থেকেই কার্যত আদর্শ আচরণবিধি কার্যকর হয়ে যায় রাজ্যে। রীতি এবং নিয়ম অনুযায়ী, ওই সময়ের মধ্যে নতুন কোনও সিদ্ধান্ত বা ঘোষণা (আপতকালীন পরিস্থিতি ছাড়া) করা যায় না। ওয়ার্ক অর্ডার বা কাজের বরাত হয়ে থাকা কাজগুলিই শুধু চলতে পারে। তা ছাড়া নতুন কাজও চালু করা যায় না। আজ, মঙ্গলবার ভোটের গণনা। ফলে গত ৮০ দিন ধরে সে ভাবে কাজের গতি ছিল না রাজ্য প্রশাসনের অন্দরে। তা-ই এ দিন অবিলম্বে কাজ শুরু করতে বলা হয়েছে বলে প্রশাসনিক সূত্রের খবর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement