RG Kar Protest

অনশন তুলে নিলে তবেই সোমবার নবান্নে বৈঠক হবে, পন্থের ইমেলে ‘শর্ত’ দেওয়া হল জুনিয়র ডাক্তারদের

অনশন তুললেই সোমবারের বৈঠক হবে নবান্নে। জুনিয়র ডাক্তারদের পাঠানো ইমেলে এমনই জানিয়েছেন মুখ্যসচিব মনোজ পন্থ। সেই সঙ্গে আরও কয়েকটি শর্তও দেওয়া হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ২০:২৬
Share:

জুনিয়র ডাক্তারদের ইমেল করেন মুখ্যসচিব মনোজ পন্থ। গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

অনশন তুলে নিলে সোমবারের বৈঠক হবে নবান্নে। জুনিয়র ডাক্তারদের পাঠানো ইমেলে এমন ‘শর্ত’ই দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব মনোজ পন্থ। ইমেলে মুখ্যসচিব জুনিয়র ডাক্তারদের জানিয়েছেন, অনশন প্রত্যাহার করে ২১ অক্টোবর নবান্ন-বৈঠকে যোগ দিন। মুখ্যসচিবের সেই ইমেলের জবাব শনিবার রাতের মধ্যেই দেওয়া হবে বলে জানানো হয়েছে জুনিয়র ডাক্তারদের তরফে।

Advertisement

শনিবার দুপুর ২টোয় ধর্মতলায় জুনিয়র ডাক্তারদের অনশনমঞ্চে আচমকাই হাজির হন মুখ্যসচিব এবং স্বরাষ্ট্রসচিব নন্দিনী চক্রবর্তী। সেখানে অনশনরত জুনিয়র ডাক্তারদের পাশাপাশি অন্য প্রতিনিধিদের সঙ্গে ঘণ্টাখানেক আলোচনা করেন তাঁরা। সেই আলোচনার মাঝেই মুখ্যসচিবের ফোনে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফোনে অনশন তুলে নেওয়ার আর্জি জানান তিনি। মমতা এ-ও জানান, আলোচনায় বসতে তিনি প্রস্তুত। এমনকি, ফোনে বৈঠকের কথা জানিয়েও দেন মমতা।

মুখ্যসচিবেরা অনশনমঞ্চ ছাড়ার কিছু পরেই সাংবাদিক বৈঠক করেন আন্দোলনরত জুনিয়র ডাক্তারেরা। সেই বৈঠক থেকে তাঁরা স্পষ্ট জানান, সোমবারের বৈঠকে কী আলোচনা হয়, তার পরেই অনশন তোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। অনশনকারী রুমেলিকা কুমার বলেন, ‘‘উনি বললেন, আমরা ওঁর ছেলেমেয়ের মতো! অথচ ওঁর কি এক বারও মনে হল না এরা আরও দু’দিন না খেয়ে থাকবে? আমরা মেনে নিয়েছি। আমরা দু’দিন না খেয়েই থাকব। শুধু দু’দিন কেন, যত দিন পর্যন্ত আমাদের দাবিগুলি না মানা হচ্ছে, তত দিন পর্যন্তও না খেয়ে থাকতে পারব আমরা। আমাদের চোখ থাকবে সোমবারের বৈঠকের দিকে। দাবি না মানা হলে আন্দোলন একই তীব্রতায় চালু থাকবে।’’

Advertisement

ফোনে কথা বলার সময়েই মুখ্যমন্ত্রী জুনিয়র ডাক্তারদের জানান, মুখ্যসচিব ইমেল করে বিস্তারিত ভাবে জানাবেন। জুনিয়র ডাক্তারদের সাংবাদিক বৈঠকের পরে মুখ্যসচিব ইমেল পাঠান। সেই ইমেলে তিনি স্পষ্ট করেন, জুনিয়র ডাক্তারদের ১০ দফা দাবি নিয়ে সরকারের কী বক্তব্য। উল্লেখ্য, ফোনেই জুনিয়র ডাক্তারেরা তাঁদের দাবি নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছিলেন। সেই সময়ই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন তাঁর সরকার ইতিমধ্যেই দাবি মেটাতে কী কী পদক্ষেপ করেছে। মমতা জানান, তিনিও বিচার চান। সরকার সাধ্য মতো এ ব্যাপারে কাজ করবে। মেডিক্যাল কলেজগুলিতে সিসিটিভি বসানো, ডিউটি রুম, বিশ্রামাগার ইত্যাদি তৈরির কাজও প্রায় শেষ পর্যায়ে। এ ছাড়াও, হাসপাতালে রেফারেল ব্যবস্থা, শূন্যপদে নিয়োগ, নিরাপত্তা ব্যবস্থায় সিভিক ভলান্টিয়ার না রাখার বিষয়গুলোও নিয়েও আলোচনা হয়। তবে মুখ্যমন্ত্রী জুনিয়র ডাক্তারদের স্পষ্ট জানান, দাবি মেনে স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমকে সরানো যাবে না। সেই সব কথাই ইমেলে জানান মুখ্যসচিব।

আগামী সোমবার নবান্নে বৈঠকে যোগ দেওয়ার জন্য জুনিয়র ডাক্তারদের আহ্বান জানিয়েছেন মুখ্যসচিব। তবে সেই বৈঠকে যোগ দেওয়ার জন্য কয়েকটি ‘শর্ত’ বেঁধে দেওয়া হয়েছে আন্দোলনকারীদের। সোমবার বিকেল ৫টায় বৈঠক হবে নবান্ন সভাঘরে। সেই বৈঠকে জুনিয়র ডাক্তারদের ১০ জন প্রতিনিধি থাকবেন। তবে কারা থাকবেন, তাদের নাম ইমেল করে আগে জানাতে হবে নবান্নকে। বৈঠক শুরুর অন্তত আধঘণ্টা আগে (বিকেল সাড়ে ৪টে) নবান্নে পৌঁছতে হবে জুনিয়র ডাক্তারদের। বৈঠকের জন্য বরাদ্দ করা হয়েছে ৪৫ মিনিট। প্রসঙ্গত, ফোনে মুখ্যমন্ত্রীও জুনিয়র ডাক্তারদের বলেছিলেন, ‘‘সময়মতো বৈঠকে আসার জন্য।’’ তবে মুখ্যসচিব তাঁর ইমেলে স্পষ্ট করে জানিয়েছেন, বৈঠকে যোগ দিতে হলে অনশন তুলে আসতে হবে জুনিয়র ডাক্তারদের।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement