School Education

বেসরকারি স্কুলগুলির উপর নজরদারি চায় সরকার, রেগুলেটরি কমিশন তৈরি করছে স্কুল শিক্ষা দফতর

এক জন প্রাক্তন বিচারপতিকে মাথায় রেখে এই কমিশন গঠন করা হবে। থাকবেন রাজ্য সরকারের কয়েক জন প্রতিনিধিও। তাঁরা বিভিন্ন বেসরকারি স্কুলের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে তদন্ত করে দেখবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ১২:২২
Share:

প্রতীকী চিত্র।

বেসরকারি স্কুলগুলির বিরুদ্ধে অভিভাবকদের অভিযোগের অন্ত নেই। সেই সমস্ত অভিযোগের সুরাহা করতে এ বার রেগুলেটরি কমিশন গড়ার পথে শিক্ষা দফতর। গত কয়েক মাস আগেই এই কমিশন গঠনের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। সব ঠিকঠাক চললে আগামী দিনে এই রেগুলেটরি কমিশনার গড়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করবে রাজ্য সরকার। বিকাশ ভবন সূত্রে খবর, এক জন প্রাক্তন বিচারপতিকে মাথায় রেখে এই কমিশন গঠন করা হবে। যেখানে থাকবেন রাজ্য সরকারের বেশ কয়েক জন প্রতিনিধিও। তাঁরা বিভিন্ন বেসরকারি স্কুলের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে তদন্ত করে দেখবেন। অভিযোগের সত্যতা প্রমাণিত হলে সংশ্লিষ্ট বেসরকারি স্কুলের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার সুপারিশও করতে পারবে এই কমিশন। প্রয়োজনে কড়া পদক্ষেপ নেওয়ার ক্ষমতাও থাকবে। শিক্ষা দফতর সূত্রে খবর, ‘প্রাইভেট স্কুল রেগুলেটরি কমিশন’ নামে গঠিত হবে এই কমিটি।

Advertisement

প্রশাসন সূত্রে খবর, ২০২০ সালে কোভিডের সময় বেসরকারি স্কুলগুলির বিরুদ্ধে অভিভাবকেরা ব্যাপক হারে অভিযোগ করতে শুরু করেন। লকডাউনের জেরে বিভিন্ন অফিস, ব্যবসা-সহ সব কিছু বন্ধ থাকায় আর্থিক সমস্যায় পড়ছিলেন সাধারণ মানুষ। সেই সময়তে বেসরকারি স্কুলগুলি তাদের ফি কোনও ভাবেই কমাতে রাজি হচ্ছিল না বলে অভিযোগ করছিলেন অভিভাবকেরা। এমনকি ওই সময় ফি না দেওয়ায় বহু বেসরকারি স্কুল ছাত্রছাত্রীদের পরীক্ষায় বসতে অনুমতি দিচ্ছিল না। স্বাভাবিক ভাবেই ক্ষোভে ফেটে পড়েন অভিভাবকেরা। বেশ কিছু স্কুলে গিয়ে বিক্ষোভও দেখানো হয়েছিল। ফলে স্কুল কর্তৃপক্ষ এবং অভিভাবকদের মধ্যে সমস্যা মেটাতে অনেক সময় হস্তক্ষেপ করতে হয়েছিল প্রশাসনকে। তাছাড়া প্রায়শই স্কুলে ভর্তির সময় এককালীন মোটা টাকা নেওয়ার অভিযোগও জমা পড়েছিল রাজ্য সরকারের কাছে। করোনা সংক্রমণের সময় সেই অভিযোগের পরিমাণ বেড়ে যায় কয়েক গুণ। তার পরেই এই সংক্রান্ত বিষয়ে কোনও ইতিবাচক পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছিল প্রশাসন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রেগুলেটরি কমিশন গঠনের বিষয়ে কাজ শুরু করে শিক্ষা দফতর। সম্প্রতি সেই কাজ শেষ হয়েছে বলেই বিকাশ ভবন সূত্রে জানা গিয়েছে। তাই আগামী কয়েক দিনের মধ্যেই ‘প্রাইভেট স্কুল রেগুলেটরি কমিশন’ চালু হতে পারে বলে প্রশাসনিক সূত্রে খবর। এই কমিশন গঠন হয়ে গেলে বেসরকারি স্কুলগুলির বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে পদক্ষেপ করতে পারবে রাজ্য সরকার। এর আগে বেসরকারি হাসপাতালগুলির ওপর নজরদারি করতে এই ধরনের রেগুলেটরি কমিশন গঠন করেছে রাজ্য। সে ক্ষেত্রেও এক জন প্রাক্তন বিচারপতিকে মাথায় রেখেই এগিয়েছে স্বাস্থ্য রেগুলেটরি কমিশন।

Advertisement

বেশ কিছু অভিযোগের নিষ্পত্তিও করেছেন তাঁরা। তাই প্রশাসনিক মহলের একাংশের কথায়, ‘প্রাইভেট স্কুল রেগুলেটারি কমিশন’ গঠন হয়ে গেলে স্কুল কর্তৃপক্ষের একরোখা মনোভাব যেমন অনেকটাই কমানো যাবে, তেমনই অভিভাবকদের বড় অংশের অভিযোগও অনেকটাই মিটিয়ে ফেলা সম্ভব হবে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলির সঙ্গে ছাত্রছাত্রী এবং অভিভাবকদের সম্পর্কের মধ্যে দৃঢ়তা আসবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement