Kolkata Doctor Rape and Murder

কোন কোন ডাক্তার কাজে আসছেন, দুপুর ২টোর মধ্যে রিপোর্ট চেয়ে পাঠাল স্বাস্থ্য ভবন

দীর্ঘ দিন ধরেই আরজি কর-কাণ্ডের প্রতিবাদে কর্মবিরতি পালন করছেন জুনিয়র চিকিৎসকেরা। সুপ্রিম কোর্টের নির্দেশেও ওঠেনি কর্মবিরতি। বরং ছয় দফা দাবি নিয়ে স্বাস্থ্য ভবনের সামনে ধর্নায় বসেছেন তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৯
Share:

রাজ্য সরকারের পাঠানো ওই চিঠি। ছবি: সংগৃহীত।

কোন কোন জুনিয়র ডাক্তার কাজে যোগ দিলেন, এ বার খতিয়ে দেখবে স্বাস্থ্য ভবন। বৃহস্পতিবার মেডিক্যাল কলেজগুলির কাছে কাজে যোগ দেওয়া জুনিয়র ডাক্তারদের তালিকা চাইল রাজ্য। রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে রাজ্যের সব হাসপাতালকে জরুরি ভিত্তিতে নির্দেশ পাঠিয়ে বলা হল, দুপুর ২টোর মধ্যে জমা দিতে হবে ওই সংক্রান্ত রিপোর্ট।

Advertisement

গত এক মাস ধরেই আরজি করে চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় উত্তাল রাজ্য। আঙুল উঠেছে রাজ্যে স্বাস্থ্য ব্যবস্থার বেহাল দশার দিকেও। প্রতিবাদে কর্মবিরতি পালন করছেন জুনিয়র চিকিৎসকেরা। সুপ্রিম কোর্টের নির্দেশেও ওঠেনি কর্মবিরতি। বরং ছয় দফা দাবি নিয়ে স্বাস্থ্য ভবনের সামনে ধর্নায় বসেছেন তাঁরা। সুপ্রিম কোর্টের নির্দেশের ৭২ ঘণ্টা পেরিয়ে গেলেও কাজে যোগ দেননি কেউ। এই আবহেই এ বার স্বাস্থ্য ভবন জানিয়ে দিল, কারা কাজে আসছেন, অবিলম্বে জমা দিতে হবে সেই সংক্রান্ত রিপোর্ট।

রাজ্যের সব হাসপাতাল কর্তৃপক্ষকেই ওই নির্দেশ পাঠানো হয়েছে। সুপ্রিম কোর্টের ৯ সেপ্টেম্বরের নির্দেশের প্রসঙ্গ উল্লেখ করে স্বাস্থ্য ভবনের তরফে বলা হয়েছে, দুপুরের মধ্যে একটি নির্দিষ্ট ফর্মে ওই পরিসংখ্যান নথিভুক্ত করতে হবে। অর্থাৎ, এ বার কোন কোন জুনিয়র ডাক্তার কাজে আসছেন আর কারা আসছেন না, তার হিসাব রাখতে চাইছে রাজ্য। যদিও স্বাস্থ্য ভবনের দাবি, এটি একটি নিয়মমাফিক প্রক্রিয়া মাত্র। এর সঙ্গে চলমান আন্দোলনের কোনও সম্পর্ক নেই। এ বিষয়ে আন্দোলনকারী চিকিৎসকদের প্রশ্ন করা হলে তাঁরা অবশ্য কোনও মন্তব্য করেননি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement