Recruitment Case

দুর্নীতির মামলা লোক আদালতে, উঠছে প্রশ্ন

বঞ্চিত চাকরিপ্রার্থীদের আইনজীবীদের বক্তব্য, যে ব্যক্তিগত মামলাগুলির সহজে নিষ্পত্তি সম্ভব সেগুলিকেই লোক আদালতে পাঠানো হয়। যাতে বিচারের দীর্ঘসূত্রিতায় নাগরিকদের সময় নষ্ট না হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ০৮:৪৭
Share:

—প্রতীকী ছবি।

রাজ্যে নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে দীর্ঘদিনই তোলপাড় চলেছে। সেই মামলা পৌঁছেছে সুপ্রিম কোর্টে। এ হেন গুরুত্বপূর্ণ মামলাগুলি নিষ্পত্তির জন্য হাই কোর্টের লোক আদালতে ফেরত পাঠিয়েছে সুুপ্রিম কোর্ট প্রশাসন। এই তথ্য জানতে পেরে রীতিমতো বিস্মিত মামলাকারী থেকে আইনজীবীদের অনেকেই। তাঁদের বক্তব্য, যে মামলাগুলি ঘিরে রাজ্যে এত বড় দুর্নীতির অভিযোগ উঠেছে, প্রাক্তন শিক্ষামন্ত্রী থেকে শীর্ষ পদের আধিকারিক গ্রেফতার হয়েছেন, তার নিষ্পত্তি কী ভাবে লোক আদালতে হতে পারে? কী ভাবে সুপ্রিম কোর্ট প্রশাসন এই মামলা লোক আদালতে পাঠাল, তা নিয়েও প্রশ্ন উঠেছে।

Advertisement

বঞ্চিত চাকরিপ্রার্থীদের আইনজীবীদের বক্তব্য, যে ব্যক্তিগত মামলাগুলির সহজে নিষ্পত্তি সম্ভব সেগুলিকেই লোক আদালতে পাঠানো হয়। যাতে বিচারের দীর্ঘসূত্রিতায় নাগরিকদের সময় নষ্ট না হয়। কিন্তু নিয়োগ দুর্নীতির মামলা তো তেমন গোত্রের নয়। সূত্রের খবর, বুধবারই প্রাথমিক শিক্ষক পদের চাকরিপ্রার্থী রমেশ মালিকের মামলা লোক আদালতে ওঠার কথা ছিল। আরও একটি মামলাও এ দিন সেই তালিকায় ছিল। রমেশের আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত এ দিন লোক আদালতে জানিয়েছেন, এই মামলা কোনও ব্যক্তিগত বিরোধের মামলা নয়। এর সঙ্গে দুর্নীতি জড়িত এবং বিষয়টি সুপ্রিম কোর্টে বিচারাধীন। তাই লোক আদালতে এর নিষ্পত্তি হতে পারে না। আগামিকাল, শুক্রবার গ্রুপ-ডি শিক্ষাকর্মীর চাকরিপ্রার্থী লক্ষ্মী তুঙ্গের মামলাও লোক আদালতে শুনানি হবে বলে স্থির করা হয়েছে। লক্ষ্মীর আইনজীবী ফিরদৌস শামিম বলেন, “এই মামলা যে লোক আদালতের বিচার্য হতে পারে না, সে কথাই জানানো হতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement