R G Kar Hospital Incident

ময়নাতদন্তের আগেই কী ভাবে বলে দেওয়া হল অস্বাভাবিক মৃত্যু! রাজ্যকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

আরজি কর মামলার শুনানি চলছে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে। প্রধান বিচারপতি ছাড়াও এই বেঞ্চের বাকি দুই সদস্য হলেন বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্র।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১১:২০
Share:

সুপ্রিম কোর্টে শুনানি চলছে। ছবি: পিটিআই

শুধু মূল বিষয়গুলি
শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৩:১০ key status

বিরতির পর দুপুর ২টোয় ফের শুনানি

বিরতির পর দুপুর ২টো থেকে ফের আরজি কর মামলার শুনানি শুরু হবে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে।

শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১২:৫৮ key status

কখন অস্বাভাবিক মৃত্যুর মামলা? বিভ্রান্তি

রাজ্যের তরফে আদালতে জানানো হয়, আর্জি কর-কাণ্ডে অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু হয়েছে দুপুর ১টা ৪৫ মিনিটে। কিন্তু কেস ডায়েরি উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, “এখানে স্পষ্ট করে বলা হয়েছে, রাত ১১টা ৩০ মিনিটে অস্বাভাবিক মৃত্যুর মামলা দায়ের হয়েছিল।”

Advertisement
শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১২:৫২ key status

পুলিশের অ্যাসিস্ট্যান্ট সুপারিন্টেন্ডেন্টের ভূমিকা নিয়ে সন্দেহ আদালতের

বিচারপতি পারদিওয়ালা বলেন, “পুলিশের অ্যাসিস্ট্যান্ট সুপারিন্টেন্ডেন্ট কে? তদন্তে তাঁর ভূমিকা নিয়ে সন্দেহ রয়েছে। এমন ভাবে তদন্ত হল?”

শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১২:৩৬ key status

অস্বাভাবিক মৃত্যু হলে ময়নাতদন্তের কী প্রয়োজন?

বিচারপতি পারদিওয়ালা জানতে চান, কখন ময়নাতদন্ত হল? রাজ্য জানায়, সন্ধ্যা ৬টা ১০ থেকে ৭টা ১০-এর মধ্যে। বিচারপতি পারদিওয়ালা রাজ্যের কাছে জানতে চান, অস্বাভাবিক মৃত্যুর মামলা কখন দায়ের করা হয়? রাজ্য জানায়, দুপুর ১টা ৪৫ মিনিটে অস্বাভাবিক মৃত্যুর মামলা দায়ের হয়েছিল। বিচারপতি পারদিওয়ালা বলেন, “এটা কি অস্বাভাবিক মৃত্যু? যদি হয়, তবে ময়নাতদন্তের কী প্রয়োজন ছিল? এখানে দেখতে পাচ্ছি রাত সাড়ে ১১টায় জেনারেল ডায়েরি হয়। তার ১৫ মিনিটের মাথায় এফআইআর হল? আদালতের কাছে সঠিক ভাবে বক্তব্য রাখুন।” বিচারপতি পারদিওয়ালা আরও বলেন, “অবাক হচ্ছি, ময়নাতদন্তের আগেই বলে দেওয়া হল অস্বাভাবিক মৃত্যু?”

Advertising
Advertising
শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১২:১৮ key status

পুলিশের সময় নষ্ট নিয়ে প্রশ্ন আদালতের

প্রধান বিচারপতি বলেন, “একটা জিনিস নিয়ে খটকা লাগছে। সকাল ১০টা ১০ মিনিট নাগাদ টালা থানা অভিযোগ দায়ের করল। রাত সাড়ে ১১টা নাগাদ ঘটনাস্থল সিল করল পুলিশ? এত ক্ষণ সেখানে কী হয়েছিল?” রাজ্যের তরফে বলা হয়, বিষয়টি এমন নয়। সব কিছুর ভিডিয়োগ্রাফি রয়েছে। সলিসিটর জেনারেল বলেন, “রাজ্য বলছে মৃতার বাবা এফআইআর দায়ের করার অনুমতি দেননি।”

শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১২:১৫ key status

ময়নাতদন্তের রিপোর্ট দেখতে চাইলেন প্রধান বিচারপতি

সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, “প্রথমে পরিবারকে বলা হয় আত্মহত্যা। পরে বলা হয় মৃত্যু। তখন সন্দেহ তৈরি হতে তার পর থেকে ভিডিয়োগ্রাফি করা হয়।” তার পরেই প্রধান বিচারপতি ময়নাতদন্তের রিপোর্ট দেখতে চান।

শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১২:০৭ key status

‘টাইমলাইন আমাদের কাছে রয়েছে’

সলিসিটর জেনারেল বলেন, “সবচেয়ে অবাক করেছে, চিকিৎসকের দেহ সৎকারের পরে রাত ১১টা ৪৫ মিনিটে এফআইআর করা হয়েছে।” রাজ্য আদালতে জানায়, কী কী হয়েছে, প্রতি মিনিটের টাইমলাইন তাদের কাছে রয়েছে।

শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১২:০৪ key status

‘সব কিছু বদলে গিয়েছে’

শীর্ষ আদালতে কেন্দ্রের সলিসিটর জেনারেল তাঁর সওয়ালে বলেন, “ঘটনার পাঁচ দিনের মাথায় সিবিআই প্রবেশ করেছে। সব কিছু বদলে গিয়েছে।” পাল্টা রাজ্যের তরফে বলা হয়, “কিছু বদলে যায়নি। সব কিছুর ভিডিয়োগ্রাফি রয়েছে।”

শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১২:০১ key status

অভিযুক্তের মেডিক্যাল রিপোর্ট কোথায়: প্রধান বিচারপতি

আরজি কর-কাণ্ডে অভিযুক্তের মেডিক্যাল রিপোর্ট কোথায়, সিবিআইয়ের কাছে জানতে চাইলেন প্রধান বিচারপতি। জবাবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি জানায়, রাজ্য তাদের হাতে এটা দেয়নি। রাজ্যের আইনজীবী কপিল সিব্বল জানান, কেস ডায়েরির মধ্যে সব রয়েছে। 

শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১১:৫৭ key status

রিপোর্ট পড়ছেন তিন বিচারপতি

সিবিআই এবং রাজ্যের জমা দেওয়া রিপোর্ট পড়ছেন সুপ্রিম কোর্টের তিন বিচারপতি। রিপোর্টগুলি নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করছেন তাঁরা।

শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১১:৫৫ key status

চিকিৎসকদের কাজে ফিরতে বললেন প্রধান বিচারপতি

কর্মবিরতি ছেড়ে চিকিৎসকদের কাজে ফিরতে বললেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি চন্দ্রচূড়।

শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১১:৫২ key status

রিপোর্ট জমা দিল সিবিআই এবং রাজ্য

তদন্তের অগ্রগতি সংক্রান্ত স্টেটাস রিপোর্ট জমা দিল সুপ্রিম কোর্টে জমা দিল সিবিআই। প্রধান বিচারপতি বলেন, “প্রথমে আমরা তদন্তের রিপোর্ট দেখব। তার পরে রাজ্যের গঠিত সিট নিয়ে আদালত বিবেচনা করবে।” আরজি করে ভাঙচুরের ঘটনায় শীর্ষ আদালতে রিপোর্ট জমা দিল রাজ্যও। 

শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১১:৪৪ key status

নাম চাইলেন প্রধান বিচারপতি

ছাত্রদের অভিযোগ শুনে প্রধান বিচারপতি বলেন, “কে এমন করছেন? তাঁর নাম আমাদের দিন।” চিকিৎসকদের আইনজীবী আদালতে বলেন, “রাজ্য এমন একটি বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করেছে, যাতে তাদের নিয়ন্ত্রণ রয়েছে।

শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১১:৪১ key status

হুমকি দেওয়ার অভিযোগ আরজি করের চিকিৎসকদের

আরজি কর হাসপাতাল কর্তৃপক্ষের তরফ থেকে হুমকি দেওয়া হচ্ছে। বৃহস্পতিবারের সুপ্রিম কোর্টে এমনই অভিযোগ করলেন আরজি করের আন্দোলনরত চিকিৎসকেরা। চিকিৎসকদের আইনজীবী বলেন, “হাসপাতালে এখনও ভয়ের পরিবেশ রয়েছে।”

শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১১:১৮ key status

শুরু হল শুনানি

সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি শুরু হল।

শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১০:৫৭ key status

বসল প্রধান বিচারপতির বেঞ্চ

আরজি কর মামলার শুনানির জন্য বসল প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। প্রধান বিচারপতি ছাড়াও এই বেঞ্চের বাকি দুই সদস্য হলেন বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্র।

শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১০:৫৫ key status

রাজ্যের থেকেও রিপোর্ট তলব

গত সোমবারের শুনানিতে আরজি কর হাসপাতাল ভাঙচুরের ঘটনায় কী পদক্ষেপ করা হয়েছে, তা নিয়েও বৃহস্পতিবার রাজ্যকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১০:৫২ key status

আদালতে স্টেটাস রিপোর্ট জমা দেবে সিবিআই

গত সোমবারের শুনানিতে আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসককে খুন ও ধর্ষণের ঘটনায় সিবিআইয়ের কাছে তদন্তের অগ্রগতি সংক্রান্ত স্টেটাস রিপোর্ট চেয়েছিল শীর্ষ আদালত। ওই ঘটনায় তদন্ত কোন পর্যায়ে রয়েছে, কতটা এগিয়েছে তা জানতে চেয়েছিল সুপ্রিম কোর্ট। 

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও পড়ুন
Advertisement