Jamal Sardar

জামালের বাড়িতে মিলল ভূগর্ভস্থ চেম্বার, তা কি শুধুই জলের ট্যাঙ্ক? উত্তর খুঁজছে পুলিশ

১৯ জুলাই গ্রেফতার করা হয়েছিল সোনারপুরকাণ্ডের মূল অভিযুক্ত জামাল সর্দারকে। এক সপ্তাহ পর ২৬ জুলাই জামালকে সঙ্গে নিয়েই তাঁর বাড়িতে অভিযান সোনারপুর থানার পুলিশের।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

সোনারপুর শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ০৯:০৪
Share:

সোনারপুরকাণ্ডে অভিযুক্ত জামাল সর্দার ও তাঁর বাড়ি। —ফাইল চিত্র।

এক সপ্তাহ আগেই পুলিশের জালে ধরা পড়েছিলেন সোনারপুরকাণ্ডে মূল অভিযুক্ত জামাল সর্দার। সালিশি সভা ডেকে মহিলাকে মারধরের অভিযোগে গত শুক্রবার গ্রেফতার করা হয়েছিল তাঁকে। তার পর শুক্রবার সকালে জামালের বাড়িতে অভিযান পুলিশের। সকাল ৬টা নাগাদ জামালকে সঙ্গে নিয়েই তাঁর বাড়িতে পৌঁছয় সোনারপুর থানার পুলিশ। প্রায় দেড় ঘণ্টা ধরে গোটা বাড়ি জুড়ে চলে তল্লাশি। পুলিশ সূত্রে খবর, যেখানে সালিশি সভা বসত, যেখানে শিকল বাঁধার হুক ছিল, সেখানেই মাটির তলায় একটি চেম্বার গোছের জায়গার সন্ধান মিলেছে।

Advertisement

কী কারণে ওই চেম্বারটি ব্যবহৃত হত, তা খতিয়ে দেখছেন পুলিশকর্মীরা। যদিও পুলিশ সূত্রে খবর, জামাল দাবি করেছেন জলের ট্যাঙ্ক হিসাবেও মাটির তলার ওই চেম্বারটিকে ব্যবহার করতেন তিনি। শুক্রবার সকালে জামালের বাড়িতে পুলিশ ঢোকার পর, বাড়ির ভিতর থেকে কিছু ভাঙাভাঙির শব্দ ভেসে আসছিল। পুলিশি অভিযানের সময় সাক্ষী হিসাবে জামালের বেশ কয়েক জন প্রতিবেশীকে ডাকা হয়েছিল। তাঁরা জানিয়েছেন, জলের ট্যাঙ্কটিই ভাঙাভাঙির কাজ চলছিল। সূত্রের খবর, মাটির তলায় ওই চেম্বারটির মধ্যে কিছু রয়েছে কি না সেটি খতিয়ে দেখতেই পুলিশ সেটি ভাঙচুর চালিয়েছিল। তবে সাক্ষী হিসাবে ঘটনাস্থলে উপস্থিত থাকা এক প্রতিবেশী জানাচ্ছেন, ওই চেম্বারের ভিতর থেকে কিছু পাওয়া যায়নি। অপর এক প্রতিবেশী জানিয়েছেন, বাড়ি থেকে আধার কার্ড-সহ বেশি কিছু নথিপত্র সংগ্রহ করেছেন পুলিশকর্মীরা।

উল্লেখ্য, এর আগে কুলতলিতে সাদ্দামের বাড়িতে শোওয়ার ঘর থেকে সুড়ঙ্গের সন্ধান মিলেছিল। সেই সুড়ঙ্গপথ গিয়ে মিশেছিল বাড়ির পাশেই একটি খালের মধ্যে। কেন হঠাৎ বাড়ির ভিতর ওই সুড়ঙ্গ, তা নিয়ে বিস্তর চর্চা হয়েছে। প্রশ্ন উঠেছে। এ সবের মধ্যেই এ বার নতুন করে চর্চার কেন্দ্রবিন্দুতে উঠে আসতে শুরু করেছে সোনারপুরের জামালের বাড়িতে মাটির তলার এই ‘চেম্বার’। যদিও পুলিশের তরফে এখনও পর্যন্ত শুক্রবার সকালের অভিযানের বিষয়ে কোনও বক্তব্য পাওয়া যায়নি। তবে পুলিশ সূত্রে খবর, জামালের বাড়িতে তল্লাশির জন্য বারুইপুর মহকুমা আদালতে আবেদন জানিয়েছিল পুলিশ। সেই আবেদন মঞ্জুর করে আদালত। তার প্রেক্ষিতেই শুক্রবার সকালে সোনারপুরে জামালের বাড়িতে অভিযান চালান পুলিশকর্মীরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement