West Bengal Weather Update

সপ্তাহান্তে পুজোর আনন্দ মাটি! শনি পর্যন্ত বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টির সতর্কতা, তার পর কিছুটা স্বস্তি

শনিবার পর্যন্ত উত্তাল থাকবে বঙ্গোপসাগর। সাগরের উপর দমকা হাওয়ার গতি ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। তাই শনিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ২০:০৫
Share:

শনিবারের পর থেকে রাজ্যে কমতে পারে বৃষ্টির পরিমাণ। — ফাইল চিত্র।

পুজোর কেনাকাটা প্রায় শেষ পর্যায়ে পৌঁছে গিয়েছে। ইতিমধ্যে বহু মানুষ পুজো দেখতেও বেরিয়ে পড়েছেন। সপ্তাহান্তে এই আনন্দ কি মাটি করবে বৃষ্টি? আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস একটু হলেও উদ্বেগে রেখেছে বঙ্গবাসীকে। বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে নিম্নচাপ। তার প্রভাবে শনিবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় হতে পারে ভারী বৃষ্টি। সতর্কতা জারি করা হয়েছে। তার পর বৃষ্টির পরিমাণ কমলেও পুরোপুরি রেহাই মিলবে না। একাদশী পর্যন্ত চলতে পারে এই বৃষ্টি।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, উত্তর বাংলাদেশ এবং সংলগ্ন উত্তরবঙ্গে উচ্চচাপ বলয় তৈরি হয়েছে। পাশাপাশি, উত্তর-পূর্ব উত্তরপ্রদেশ থেকে এই উচ্চচাপ বলয় পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে ০.৯ কিলোমিটার উঁচুতে রয়েছে এই অক্ষরেখা। এই দুইয়ের প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ অঞ্চল। এর প্রভাবে শুক্রবার উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শনিবার উত্তরের আট জেলাতেই ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বজ্রপাতও হতে পারে। সে কারণে জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। কোচবিহারে ভারী বৃষ্টি (৭ থেকে ১১ সেন্টিমিটার)-র সতর্কতা জারি করা হয়েছে। তবে জেলার সব জায়গায় বৃষ্টি হবে না। কিছু এলাকায় হতে পারে বৃষ্টি। আগামী বৃহস্পতিবার, সপ্তমী পর্যন্ত উত্তরের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। জেলার কিছু অংশে হতে পারে বৃষ্টি। তবে কোনও জেলাতেই সতর্কতা জারি করার মতো পরিস্থিতি তৈরি হয়নি।

নিম্নচাপের প্রভাবে শনিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এর মধ্যে হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলায় সতর্কতা জারি করার মতো পরিস্থিতি তৈরি হয়নি। যদিও জেলার সব জায়গায় বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী বৃহস্পতিবার, সপ্তমী পর্যন্ত দক্ষিণের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে জেলার কিছু অংশেই সীমাবদ্ধ থাকবে এই বৃষ্টি। কোথাও সতর্কতাও জারি করা হয়নি। শনিবার পর্যন্ত উত্তাল থাকবে বঙ্গোপসাগর। সাগরের উপর দমকা হাওয়ার গতি ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। তাই শনিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

Advertisement

হাওয়া অফিসের পূর্বাভাস, একাদশী পর্যন্ত কলকাতা-সহ উত্তর থেকে দক্ষিণের সব জেলায় বৃষ্টি হতে পারে। তবে কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। জেলার কিছু অংশে হতে পারে এই বৃষ্টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement